Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ০৩ কার্তিক ১৪২৬, ১৯ সফর ১৪৪১ হিজরী

পাকিস্তানে সউদী বিনিয়োগকে স্বাগত জানিয়েছে চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০১৯, ৭:০২ পিএম

সউদী আরব ২১ বিলিয়ন ডলার বিনিয়োগ করতে যাচ্ছে পাকিস্তানে। তাদের এই সিদ্ধান্ত স্বাগত জানিয়েছে চীন।

বুধবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গং শুয়াং এক মিডিয়া ব্রিফিংয়ের বলেন, সিপিইসি বেল্ট এবং রোড ইনিশিয়েটিভের একটি অগ্রণী প্রকল্প এবং ব্যাপক পরামর্শ, যৌথ অবদান এবং উভয়ের সুবিধা নিশ্চিতের নীতি অনুসরণ করে আসছে।
গোয়েদারে সউদী বিনিয়োগ সম্পর্কে তিনি বলেন, সেখানে আগে থেকেই অনেকগুলি মেগা প্রকল্প রয়েছে। সিপিইসিতে তৃতীয় পক্ষকে নিতে চীন ও পাকিস্তান একমত হয়েছে। এতে এই অঞ্চলে অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধি পাবে। যা সবার জন্যে সহায়ক হবে।
পুলওয়ামায় আত্মঘাতী হামলার দায় স্বীকার করায় জইশ-ই-মুহম্মদ (জেএম) প্রধান আজহার মাসুদকে সন্ত্রাসী তালিকায় তোলার বিষয়ে তিনি বলেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সন্ত্রাসী সংগঠনের তালিকাভুক্তির বিশদ মানদণ্ড রয়েছে এবং চীন একটি গঠনমূলক এবং প্রাসঙ্গিক পদ্ধতি অনুসরণ করবে। তিনি উল্লেখ করেন, দক্ষিণ এশিয়ায় পাকিস্তান ও ভারত উভয়েই গুরুত্বপূর্ণ দেশ এবং আঞ্চলিক শান্তি, স্থিতিশীলতা ও উন্নয়নের জন্য দুই দেশের মধ্যে স্থিতিশীলতা অত্যন্ত গুরুত্বপূর্ণ।
উল্লেখ্য, এর আগে ২০১৭ সালে চীন বিশ্বব্যাপী সন্ত্রাসী তালিকায় আজহার মাসুদের নাম তোলার ভারতীয় প্রচেষ্টায় বাধা দেয়। তাদের অভিযোগ ছিল, নয়া দিল্লি কোন উল্লেখযোগ্য প্রমাণ সরবরাহ করতে ব্যর্থ হয়েছে। সূত্র: পাকিস্তান ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন

৯ অক্টোবর, ২০১৯
২৭ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ