Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৫ মার্চ ২০১৯, ১১ চৈত্র ১৪২৫, ১৭ রজব ১৪৪০ হিজরী।

সভ্যতার দ্বন্দ্ব ও আগামী দিনের পৃথিবীতে ইসলাম

গ্রন্থ পরিচিতি

তাহসান তামীম | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৬ এএম

আবদুল মাননান আসযাদ রচিত “সভ্যতার দ্ব›দ্ব ও আগামী দিনের পৃথিবীতে ইসলাম” নামক গ্রন্থটি একটি গবেষণামূলক ও তথ্যবহুল বই। এটি অত্যন্ত হৃদয়গ্রাহী ও আকর্ষণীয় বই যা পাঠক সমাজকে আন্দোলিত ও অনুপ্রাণীত করবে। গ্রন্থকার তার ভাব-কল্পনাকে চমৎকারভাবে উপস্থাপন করে এবং নিরলস সাধনার মাধ্যমে ছড়িয়ে ছিটিয়ে থাকা বহু তথ্য-উপাত্তকে গ্রন্থিত করে বহু মূল্যবান এক গ্রন্থ রচনা করেছেন। যেখানে তিনি বিশ্বসভ্যতায় ইসলামের অবদানের গৌরবময় ইতিহাস আলোচনা করে চলমান বিশ্ব রাজনীতি ও সমকালীন ইতিহাস নিয়েও আলোচনা করেছেন। গ্রন্থটির চেতনা, ভাব-বিন্যাস, প্রস্তাবনা ও তুলনামূলক বিশ্লেষণ বেশ চমৎকার ও আকর্ষণীয়। গ্রন্থটির মূল আকর্ষণ ও স্পিরিট হলো ইসলামি সভ্যতা ও পাশ্চাত্য সভ্যতার মাঝে তুলনামূলক বিশ্লেষণ। যা তার একপ্রকার স্বকীয়তা ও স্বাতন্ত্রতা। ১৮টি অধ্যায়ে বিন্যস্ত গ্রন্থটির নিন্মোক্ত অধ্যায়গুলো বেশ গুরুত্ব ও তাৎপর্যপূর্ণ। ইসলামি সভ্যতা ও পাশ্চাত্য সভ্যতার পারস্পারিক দৃষ্টিভঙ্গি, বিশ্বনেতৃত্বে ইসলামি সভ্যতা, মানবতা ও মানবাধিকার প্রতিষ্ঠায় ইসলাম, জিহাদ ও সন্ত্রাস, ক্রসেড ও তার ফলাফল, পাশ্চাত্যে আবিষ্কৃত মতবাদসমূহ ও মানবতার নৈতিক পরাজয়, পাশ্চাত্যের বিজ্ঞান ও বিশ্বের ক্ষয়-ক্ষতি, নেতৃত্বের আসনে পাশ্চাত্য সভ্যতা ও নৈরাজ্যকর বিশ্ব, শীতল যুদ্ধ ও বিশ্বব্যাপি ইসলামি সভ্যতার নবজাগরণ, বিশ্ব নেতৃত্বে মার্কিন যুক্তরাষ্ট্র ও সঙ্ঘাতময় ইসলামি বিশ্ব, সন্ত্রাস বিরোধী যুদ্ধ, ইসলামি বিশ্বের সঙ্কট ও একবিংশ শতাব্দীতে ইসলাম। প্রভূত মূল্যবান বিষয়াবলী নিয়ে তথ্যবহুল ও তুলনামূলক বিশ্লেষণের ফলে সভ্যতার দ্ব›দ্ব ও আগামী দিনের পৃথিবীতে ইসলাম নামক গ্রন্থটি পাঠকসমাজের চোখ খুলে দিবে এবং চিন্তার জগতে আলোড়ন সৃষ্টি করবে।

ইউরোপীয় রেনেসাঁ যুগে পাশ্চাত্যের বুদ্ধিজীবীগণ ইসলামকে ঘৃণ্যভাবে চিত্রিত করার এক নগ্ন প্রয়াস চালায়। তারা ইসলামকে একটি ব্যর্থ, অকেজো, বর্বর, মানবতা ও মানবিকতা বিবর্জিত ধর্ম হিসেবে চিত্রিত করতে সকল ধরণের চেষ্টা-প্রচেষ্ঠা চালায়। আর এই একবিংশ শতাব্দীতে এসে ইসলাম ও মুসলমানদেরকে সন্ত্রাসী হিসেবে চিহ্নিত করতে এমন কোনো পদক্ষেপ নেই যা তারা গ্রহণ করেনি। “সভ্যতার দ্ব›দ্ব ও আগামী দিনের পৃথিবীতে ইসলাম” নামক গ্রন্থটি এসব প্রপাগান্ডার এক সমুচিত জবাব। এ ধরণের একটি রচনা সময়ের বড় দাবীই ছিল বৈকি। বক্ষমান গ্রন্থটি ইসলামি সভ্যতার এক ঐতিহাসিক দলিল; সকল পাঠক মহলের বইটি সংগ্রহ করা ও পাঠ করা অতি প্রয়োজন। বইটি কাশবন প্রকাশন থেকে প্রকাশিত। বইমেলায় বইটি ১৪২ নং ষ্টলে পাওয়া যাচ্ছে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন