Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৬ এএম

৮ম এমপির পদত্যাগ
যুক্তরাজ্যের বিরোধীদলীয় নেতা জেরোমি করবিনের ব্রেক্সিট-সংক্রান্ত অবস্থান ও ইহুদিবিদ্বেষ নীতির কারণে লেবার পার্টি থেকে আরো একজন এমপি পদত্যাগ করেছেন। বুধবার জোয়ান রায়ান নামের ওই এমপির পদত্যাগের পর লেবার পার্টির সংকট আরো ঘনীভূত হয়ে উঠেছে। তিনি বলেন, ‘আমাদের দলে ইহুদি বিদ্বেষের ছড়ি ঘোরানো হচ্ছে। এটি দলকে পুরোপুরি সংক্রমিত করে তুলছে। আরেকটি বড় ধরনের সমস্যা হচ্ছে, জেরোমি করবিন কঠিন ব্রেক্সিটের পক্ষে কাজ করছেন।’ এএফপি।

বার্নি স্যান্ডার্স
মার্কিন প্রবীণ সিনেটর বার্নি স্যান্ডার্স আবারো মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্ব›িদ্বতা করার ঘোষণা দিয়েছেন। এছাড়া, তিনি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে প্রকৃতিগতভাবে ‘মিথ্যুক’ উল্লেখ করে বলেন, ট্রাম্পের কারণে আমেরিকা বিব্রত। আগামী ২০২০ সালে আমেরিকায় নতুন প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। ৭৭ বছর বয়সী স্যান্ডার্স ভারমন্ট অঙ্গরাজ্যের একটি রেডিও স্টেশনকে দেয়া সাক্ষাৎকারে নির্বাচনে প্রতিদ্ব›িদ্বতা করার কথা জানান। পার্সটুডে।

কক্ষপথে পর্যটক
আগামী ৫ বছরের মধ্যে পৃথিবীর নিকটতম কক্ষপথে পর্যটক পাঠানোর পরিকল্পনা করছে রুশ কোম্পানি ‘স্পেস ইয়াচ’। স্পেস টেকনোলজির স্পেস ক্রাফটের প্রধান ডিজাইনার জানান, আগামী ৫ বছরের মধ্যে চালু হবে প্রথম ফ্লাইট, যেখানে জনপ্রতি স্পেস ক্রাফট সিটের জন্য খরচ পড়বে ২ লাখ থেকে ৩ লাখ ডলার। তিনি জানান, সাধারণ বিমানগুলোর মতোই এ বিমান বিমানবন্দর থেকে ছেড়ে যাবে এবং অবতরণ করবে। রয়টার্স।

জীবিত শিশু উদ্ধার
২০০ ফুট গভীর একটি গর্তে পড়ে যাওয়ার পর ১৬ ঘন্টার অভিযানে উদ্ধার করা হয়েছে ৬ বছর বয়সী একটি শিশুকে। ভারতের পুনের আমবেগাঁওয়ে এ ঘটনা ঘটেছে। শিশুটি সুস্থ রয়েছে। ওই সময় শিশুটি রাস্তার পাশে একটি খোলা স্থানে খেলছি। তার পিতা একজন শ্রমিক। তিনি রাস্তায় নির্মাণ কাজ করছিলেন। খেলতে খেলতে অকস্মাৎ ওই শিশুটি গর্তে পড়ে যায়। তারা উদ্ধার অভিযান শুরু করে বুধবার বিকেলে। এনডিটিভি।

নিরাপত্তা প্রত্যাহার
ভারতের জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি হামলার জেরে এবার কাশ্মীরি স্বাধীনতাকামী ১৮ জন নেতার ওপর থেকে নিরাপত্তা প্রত্যাহার করে নিয়েছে ভারত। বুধবার কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এই কথা জানানো হয়। ভারত সরকার মনে করছে বিচ্ছিন্নতাবাদীদের নিরাপত্তা দিয়ে অর্থ নষ্ট হচ্ছে কেন্দ্রের। নেতারা হলেন এসএএস গিলানি, ইয়াসিন মালিক, আব্দুল গনি শাহ, নঈম আহমেদ খান, জাফর আকবর ভাট প্রমুখ। পিটিআই।

অস্বীকার কিউবার
লাতিন আমেরিকার দেশ ভেনেজুয়েলায় সেনা মোতায়েনের অভিযোগ অস্বীকার করেছে কিউবা। কিউবার পররাষ্ট্রমন্ত্রী ব্রæনো রদ্রিগেজ মার্কিন অভিযোগ পুরোপুরিভাবে প্রত্যাখ্যান করেছেন। ব্রæনো রদ্রিগেজ বলেন, আমাদের সরকার সুস্পষ্ট এবং দৃঢ়ভাবে এই মিথ্যা অপবাদ প্রত্যাখ্যান করছে। তিনি বলেন, ভেনেজুয়েলায় কিউবার যে ২০ হাজার নাগরিক রয়েছেন তারা সবাই বেসামরিক যাদের বেশিরভাগই চিকিৎসক। রয়টার্স।

গঙ্গার পানিতে
শেষকৃত্যে এসে গঙ্গার আকস্মিক জলোচ্ছ¡াসে ভেসে গিয়ে প্রাণ হারালেন প্রসেনজিৎ মজুমদার (৩১) নামে এক যুবক। উত্তর কলকাতার নিমতলা ঘাটে এই দুর্ঘটনা ঘটে মঙ্গলবার দিবাগত রাতে। জলোচ্ছ¡াসে ভেসে যাওয়া ৭ জনকে উদ্ধার করা হলেও নিখোঁজ রয়েছেন আরও একজন। জানা গেছে, ৯ জন রাত সাড়ে এগারোটা নাগাদ শ্মশান সংলগ্ন গঙ্গার ঘাটে গঙ্গা-স্নান করতে নামেন। তখনই আচমকা উত্তাল হয়ে ওঠে গঙ্গা। জলোচ্ছ¡াসের ফলে পানির প্রবল স্রোতে ভেসে যান গোসল করতে নামা সবাই। এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ