Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৫ মার্চ ২০১৯, ১১ চৈত্র ১৪২৫, ১৭ রজব ১৪৪০ হিজরী।

সংখ্যায় বর্বাডোজ ওয়ানডে

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৫ এএম

গতপরশু রাতের শেষ প্রহরে বার্বাডোজে রান উৎসব করেছে ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ড। পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথমটিতে শেষ হাসিটা ইংল্যান্ড হাসলেও রান উৎসবের শুরুটা করে দিয়েছিল উইন্ডিজ। আগে ব্যাটিং করে ৮ উইকেটে ৩৬০ রান তুলে স্বাগতিকরা। বিশাল ঐ লক্ষ্যও যে তুড়ি মেরে ৮ বল আর ৬ উইকেট হাতে রেখেই পেরিয়ে যায় ইংলিশরা। দুই দলের রান উৎসবের ম্যাচে ভেঙেছে একাধিক রেকর্ড, তৈরি হয়েছে নতুন ল্যান্ডমার্ক। দুই দলের প্রথম ওয়ানডে পরিসংখ্যানে একবার চোখ বুলিয়ে নেয়া যাক :

৩৬৪ - দুই দলের মধ্যকার লড়াইয়ে এটি দ্বিতীয় সর্বোচ্চ দলীয় রান। ওয়েস্ট ইন্ডিজের দেওয়া ৩৬১ রান তাড়া করতে নেমে স্কোরবোর্ডে ইংল্যান্ড তোলে ৩৬৪ রান। সর্বোচ্চ রান ৩৬৯। ২০১৭ সালের সেপ্টেম্বরে ইংল্যান্ড ৩৬৯ রান করেছিল আগে ব্যাটিংয়ে নেমে।

৩ - ওয়ানডেতে এটি তৃতীয় সর্বোচ্চ রান তাড়া করে জয় তবে ইংল্যান্ডের সর্বোচ্চ। ২০১৫ সালে নটিংহ্যামে নিউজিল্যান্ডের বিপক্ষে সাড়ে তিনশ রানের লক্ষ্য তাড়া করে জয় পেয়েছিল ইংল্যান্ড। ওয়ানডেতে সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড দক্ষিণ আফ্রিকার। ২০০৬ সালে জোহানেসবার্গে অস্ট্রেলিয়ার দেওয়া ৪৩৫ রানের জবাবে দক্ষিণ আফ্রিকা করেছিল ৪৩৮ রান।

৭২৪ - দুই দলের মুখোমুখি লড়াইয়ে এক ম্যাচে সর্বোচ্চ রানের রেকর্ড হয়েছে প্রথম ওয়ানডেতে। ওয়েস্ট ইন্ডিজ ৩৬০, ইংল্যান্ড ৩৬৪ রান করেছিল। সব মিলিয়ে এ ম্যাচে রান হয়েছে ৭২৪। ওয়ানডে এ ম্যাচ স্থান পেয়েছে নয় নম্বরে। ২০০৬ সালে জোহানেসবার্গে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার ম্যাচ হয়েছিল ৮৭২ রানের।

২৩ - ওয়েস্ট ইন্ডিজের ৩৬০ রানের ইনিংসে মোট ছক্কা হয়েছে ২৩টি। এক ইনিংসে যা সর্বোচ্চ। এর আগে ২২ ছক্কা হয়েছিল নিউজিলান্ড ও ওয়েস্ট ইন্ডিজের ম্যাচে, কুইন্সটাউনে ২০১৪ সালে।

১২ - ক্রিস গেইল গতকাল একাই ১২ ছক্কা মেরেছেন। আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ ছক্কার রেকর্ড গেইলের দখলে। ৪৮৮ ছক্কা নিয়ে গেইল রয়েছেন শীর্ষে। শীর্ষে উঠতে গেইল পেছনে ফেলেছেন শহীদ আফ্রিদিকে। ৪৭৬ ছক্কা মেরেছেন পাকিস্তানের হার্ডহিটার। ৩৯৮ ছক্কা মেরেছেন ব্রেন্ডন ম্যাককালাম।

২ - ক্রিস গেইলের সেঞ্চুরির পর ইংল্যান্ডের জো রুট ও জেসন রয় পেয়েছেন সেঞ্চুরির স্বাদ। দুই দলের দ্বিপাক্ষিক সিরিজে এক ম্যাচে তিন সেঞ্চুরির দ্বিতীয় ঘটনা এটি। ২০০৪ সালে লর্ডসে অ্যান্ড্রু ফ্লিনটফ (১২৩) ও অ্যান্ড্রু স্ট্রাউসের (১০০) পর গেইল করেছিলেন ১৩২ রান। আন্তর্জাতিক ক্রিকেটে এক ম্যাচে ৪ সেঞ্চুরির রেকর্ড আছে ২টি। ১৯৯৮ সালে পাকিস্তান ও অস্ট্রেলিয়ার ম্যাচে এবং ২০১৩ সালে ভারত ও অস্ট্রেলিয়ার ম্যাচে হয়েছিল ৪ সেঞ্চুরি।

৩ - দুই দলের দ্বিপাক্ষিক সিরিজে সমান ৩ সেঞ্চুরি ক্রিস গেইল ও জো রুটের। গতকাল দুজন সেঞ্চুরি তুলে ছুঁয়েছেন স্যারি ভিভিয়ান রিচার্ডসকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওয়ানডে

২২ ফেব্রুয়ারি, ২০১৯
১৮ ফেব্রুয়ারি, ২০১৯
৩ ফেব্রুয়ারি, ২০১৯
৯ ডিসেম্বর, ২০১৮
২৫ অক্টোবর, ২০১৮

আরও
আরও পড়ুন