Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৫ মার্চ ২০১৯, ১১ চৈত্র ১৪২৫, ১৭ রজব ১৪৪০ হিজরী।

গ্রুপ পর্বের ম্যাচও মিরপুরে

প্রিমিয়ার লিগ টি-২০

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৫ এএম

 ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিসের (সিসিডিএম) দায়িত্ব নিয়ে ঢাকা প্রিমিয়ার লিগের দলগুলো নিয়ে একটি টি-টোয়েন্টি টুর্নামেন্ট করার ঘোষণা দিয়েছিলেন কাজী ইনাম। প্রথম মৌসুমে না হলেও চলতি তার বাস্তবায়ন হতে যাচ্ছে।

টুর্নামেন্ট শুরুর ঘোষণার দিন বলা হয়েছিল সেমিফাইনাল-ফাইনাল হবে মিরপুরে। সূচি প্রকাশের পর দেখা গেল, প্রিমিয়ার লিগ টি-টোয়েন্টির গ্রুপ পর্বের ম্যাচও হবে শের-ই-বাংলা স্টেডিয়ামে। পূর্বঘোষিত সময় অনুযায়ী আগামী ২৫ ফেব্রুয়ারি থেকেই শুরু হচ্ছে এ টুর্নামেন্ট। এর মধ্যেই টুর্নামেন্টের ম্যাচগুলোর টি-টোয়েন্টি মর্যাদা পেয়েছে। গতপরশু রাতে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে টুর্নামেন্টের সূচি প্রকাশ করেছে সিসিডিএম।
প্রিমিয়ার ক্রিকেট লিগের ১২ দলকে চার গ্রুপে ভাগ করে অনুষ্ঠিত হবে এ টুর্নামেন্ট। ৩ মার্চ ফাইনালের মাধ্যমে শেষ হবে এ আসর। ২৫ থেকে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত হবে গ্রুপ পর্বের খেলা। প্রতি গ্রুপের শীর্ষ দল উঠবে সেমিফাইনালে। ১ মার্চ হবে দুটি সেমিফাইনাল। ৩ মার্চ ফাইনালের মাধ্যমে শেষ হবে এ টুর্নামেন্ট। আসরের সবগুলো ম্যাচ অনুষ্ঠিত হবে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম ও ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে।
প্রতিদিন চারটি করে ম্যাচ আয়োজন করে গ্রুপ পর্ব শেষ করা হবে তিন দিনে। ফতুল্লা স্টেডিয়ামের দুটি ম্যাচই হবে দিনের আলোয়। প্রথম ম্যাচ শুরু হবে সকাল ৯টায়, পরেরটি দুপুর দেড়টায়। মিরপুরে প্রথম ম্যাচ শুরু দুপুর সাড়ে ১২টায়। দিন-রাতের দ্বিতীয় ম্যাচ বিকেল সাড়ে ৫টায়।
প্রিমিয়ার লিগের বর্তমান চ্যাম্পিয়ন আবাহনী লিমিটেড রয়েছে এ গ্রুপে। তাদের সঙ্গে রয়েছে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব ও ব্রাদার্স ইউনিয়ন। তুলনা মূলক সহজ গ্রুপ পেয়েছে শেখ জামাল ধানমন্ডি ক্লাব। তাদের সঙ্গে বি গ্রুপে রয়েছে খেলাঘর সমাজ কল্যাণ সমিতি ও নবাগত উত্তরা স্পোর্টিং ক্লাব। তবে কঠিন গ্রুপে পড়েছে অন্যতম ঐতিহ্যবাহী দল মোহামেডান স্পোর্টিং ক্লাব লিমিটেড। সি গ্রুপে তাদের প্রতিদ্ব›দ্বী লিজেন্ড অব রূপগঞ্জ ও গত আসরের চমক দেখানো দল শাইনপুকুর ক্রিকেট ক্লাব। ডি গ্রুপে গাজী গ্রুপ ক্রিকেটার্সের সঙ্গে রয়েছে প্রাইম দোলেশ্বর স্পোর্টিং ক্লাব ও বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি)।
বিপিএলের বাইরে আরেকটি টি-টোয়েন্টি টুর্নামেন্টের প্রয়োজনীয়তা থেকেই শুরু হতে যাচ্ছে এই টুর্নামেন্ট। এখানে খেলতে পারবেন না কোনো বিদেশি ক্রিকেটার। টুর্নামেন্টকে দেওয়া হয়েছে অফিসিয়াল টি-টোয়েন্টির মর্যাদা। ম্যাচগুলো টিভিতে সরাসরি দেখানোর চেষ্টাও হচ্ছে বলে জানানো হয়েছে সিসিডিএমের পক্ষ থেকে। সবক’টি না হলেও অন্তত সেমিফাইনাল আর ফাইনাল দেখানোর জন্য বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের স¤প্রচার কর্তৃপক্ষ গাজী টিভির ঊর্ধ্বোতন কর্মকর্তাদের সঙ্গে তাদের আলাপও হয়েছে।

কোন গ্রুপে কোন দল
গ্রুপ ‘এ’ : আবাহনী লিমিটেড, প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব, ব্রাদার্স ইউনিয়ন
গ্রুপ ‘বি’ : শেখ জামাল ধানমণ্ডি ক্লাব, খেলাঘর সমাজ কল্যাণ সমিতি, উত্তরা স্পোর্টিং ক্লাব
গ্রুপ ‘সি’ : লিজেন্ডস অব রূপগঞ্জ, মোহামেডান স্পোর্টিং ক্লাব, শাইনপুকুর ক্রিকেট ক্লাব
গ্রুপ ‘ডি’ : প্রাইম দোলেশ্বর স্পোর্টিং ক্লাব, গাজী গ্রুপ ক্রিকেটার্স, বিকেএসপি

টি-টোয়েন্টি টুর্নামেন্টের সূচি
তারিখ ম্যাচ সময় ভেন্যু
২৫ ফেব্রুয়ারি শেখ জামাল-খেলাঘর দুপুর সাড়ে ১২টা মিরপুর
” আবাহনী-ব্রাদার্স বিকেল সাড়ে ৫টা মিরপুর
” রূপগঞ্জ-শাইনপুকুর সকাল ৯টা ফতুল্লা
” দোলেশ্বর-বিকেএসপি দুপুর দেড়টা ফতুল্লা
২৬ ফেব্রুয়ারি মোহামেডান-শাইনপুকুর দুপুর সাড়ে ১২টা মিরপুর
” প্রাইম ব্যাংক-ব্রাদার্স বিকেল সাড়ে ৫টা মিরপুর
” গাজী গ্রুপ-বিকেএসপি সকাল ৯টা ফতুল্লা
” খেলাঘর-উত্তরা দুপুর দেড়টা ফতুল্লা
২৭ ফেব্রুয়ারি আবাহনী-প্রাইম ব্যাংক দুপুর সাড়ে ১২টা মিরপুর
” দোলেশ্বর-গাজী গ্রুপ বিকেল সাড়ে ৫টা মিরপুর
” শেখ জামাল-উত্তরা সকাল ৯টা ফতুল্লা
” রূপগঞ্জ-মোহামেডান দুপুর দেড়টা ফতুল্লা
১ মার্চ বি গ্রুপ চ্যাম্পিয়ন-সি গ্রুপ চ্যাম্পিয়ন দুপুর সাড়ে ১২টা মিরপুর
” এ গ্রুপ চ্যাম্পিয়ন-ডি গ্রুপ চ্যাম্পিয়ন বিকেল সাড়ে ৫টা মিরপুর
৩ মার্চ ফাইনাল সন্ধ্যা ৬টা মিরপুর



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন