Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২৩ জুলাই ২০১৯, ০৮ শ্রাবণ ১৪২৬, ১৯ যিলক্বদ ১৪৪০ হিজরী।

হঠাৎ টেস্ট দলে সৌম্য

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৫ এএম

আঙুলের চোটের কারণে অধিনায়ক সাকিব আল হাসানকে প্রথম দুই টেস্টে না পাওয়া অনেকটাই নিশ্চিত। নেই তাসকিন আহমেদও। নিউজিল্যান্ড সফরে স্বাচ্ছন্দ ব্যাট করা মোহাম্মদ মিঠুন ভুগছেন হ্যামিস্ট্রিং চোটে, খেলতে পারেন নি শেষ ওয়ানডেতেও। পাজরের ব্যাথা নতুন করে ভোগাচ্ছে মুশফিকুর রহিমকেও। নতুন কোন চোটে যাতে ক্রিকেটারের কমতি না হয় সেই কারণেই টেস্ট সিরিজের আগে দলে নেয়া হয়েছে সৌম্য সরকারকে। এই খবর নিশ্চিত করেছেন নিউজিল্যান্ড সফরে বাংলাদেশ দলের ম্যানেজারের দায়িত্বে থাকা খালেদ মাসুদ পাইলট। এর আগে পেসার তাসকিনের জায়গায় নিউজিল্যান্ডে গিয়েছেন প্রথমবার দলে ডাক পাওয়া ইবাদত হোসেন। এবার এই ব্যাটিং অলরাউন্ডারকে যোগ করায় টেস্ট স্কোয়াড তাই আবার দাঁড়িয়েছে ১৫ জনে।
সবশেষ ১০ টেস্ট ইনিংসে ফিফটি নেই। সবশেষ ছয় ইনিংসের চারটি ছুঁতে পারেনি দুই অঙ্ক। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সর্বশেষ টেস্ট সিরিজের দলে তামিম ইকবাল না থাকায় খেলেছিলেন সৌম্য। তিন ইনিংস ব্যাট করে ০, ১১ ও ১৯ রান করায় নিউজিল্যান্ড সফরের টেস্ট দলে শুরুতে রাখা হয়নি তাকে। এবার সাকিবের চোটে বিকল্প হিসেবে স্কোয়াডে এলেন সৌম্য।
তবু নির্বাচকরা আস্থা রাখছেন সৌম্যর ওপর। কারণ হিসেবে এই সফরে মন্দের ভালো ছিল তার ব্যাটিং। নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম দুই ওয়ানডেতে দলের বাকি ব্যাটসম্যানদের পেস স্যুয়িংয়ে ভোগান্তির মাঝে বেশ সাবলীল ছিলেন সৌম্য। তবে দারুণ শুরু পেয়েও ইনিংস বড় করতে পারেননি। ২০১৭ সালে নিউজিল্যান্ড সফরে টেস্টেও ভালো খেলেছিলেন তিনি। ইমরুল কায়েসের চোটের কারণে সেবার দ্বিতীয় টেস্টে সুযোগ পেয়ে ক্রাইস্টচার্চে ৮৬ ও ৩৬ রান করেছিলেন সৌম্য।
টেস্ট দলে ডাক পড়ায় সৌম্যকে ছাড়া ওয়ানডে স্কোয়াডের বাকিরা দেশে ফিরবেন দু’দিনের মধ্যে। হোয়াইটওয়াশের লজ্জাকে সঙ্গী করে গতকাল নিউজিল্যান্ডের স্থানীয় সময় দুপুর ১২টায় দেশের ফ্লাইট ধরেছেন ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা, পেসার শফিউল ইসলাম ও পেস অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন। আজ একই সময় দেশের বিমানে উঠবেন সাব্বির রহমান ও রুবেল হোসেন।
তিন ম্যাচের ওয়ানডে সিরিজে বাংলাদেশ হেরেছে ৩-০তে। তিন ম্যাচের টেস্ট সিরিজ শুরু হবে আগামী বৃহস্পতিবার থেকে, হ্যামিল্টনে। তার আগে আগামীকাল থেকে লিঙ্কনে নিউজিল্যান্ড একাদশের বিপক্ষে দুই দিনের প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ।
প্রথম দুই টেস্টের টেস্টের বাংলাদেশ দল : তামিম ইকবাল, সাদমান ইসলাম, মোহাম্মদ মিঠুন, মুমিনুল হক, মুশফিকুর রহিম, লিটন দাস, মাহমুদউল্লাহ, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, তাইজুল ইসলাম, ইবাদত হোসেন, সৈয়দ খালেদ আহমেদ, নাঈম হাসান, আবু জায়েদ চৌধুরী, সৌম্য সরকার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ