Inqilab Logo

ঢাকা, বুধবার, ২০ মার্চ ২০১৯, ০৬ চৈত্র ১৪২৫, ১২ রজব ১৪৪০ হিজরী।

চীনে সউদী যুবরাজকে উষ্ণ অভ্যর্থনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৫ এএম


সউদী যুবরাজ মোহাম্মদ বিন সালমান এশিয়ায় তার সফরের শেষ পর্যায়ে গতকাল বৃহস্পতিবার চীন এসে পৌঁছেছেন। পাকিস্তান ও ভারত সফরের পর তিনি এ সফরে গেলে তাকে উষ্ণ অভ্যর্থনা জানানো হয়।
চীনা প্রেসিডেন্ট ও ক্ষমতাসীন কমিউনিস্ট পাটির নেতা শি জিনপিংসহ শীর্ষ কর্মকর্তাদের সাথে আজ দেখা করার কথা রয়েছে। চীনের শীর্ষ তেল সরবরাহকারীদের অন্যতম হিসেবে সউদী আরবের গুরুত্ব রয়েছে এবং দেশটিতে সামরিক ড্রোনসহ চীনের রপ্তানির বাজার রয়েছে। সপ্তাহের শুরুতে সউদী আরবের প্রধান কৌশলগত প্রতিদ্ব›দ্বী ইরানের একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন প্রতিনিধিদলের সফরের পর প্রিন্স মোহাম্মদ বেইজিংয়ে সফরে এসেছেন।
চীনের সরকারি সিনহুয়া বার্তা সংস্থার তথ্য অনুযায়ী গত বুধবার এক বৈঠকে ইরানি সংসদ স্পিকার আলী লারজানিকে মি. শি বলেন, ‘ইরানের সঙ্গে ব্যাপক কৌশলগত অংশীদারিত্ব বিকাশে চীনের উদ্যোগ অপরিবর্তিত থাকবে’।
ইস্তাম্বুলের সউদী কনস্যুলেটে সাংবাদিক জামাল খাসোগীর হত্যার পর যুবরাজ তীব্র চাপের মুখে পড়ার পাঁচ মাস তিনি এ সফরে এলেন। একই সাথে, চীন তার দেশের সংখ্যালঘু মুসলিমদের বন্দি শিবিরে আটকে রেখে কথিত মানসিক চিকিৎসার কারণে ক্রমাগত আন্তর্জাতিক সমালোচনার মুখে রয়েছে।
এ পর্যন্ত তুরস্ক একমাত্র দেশ যারা উইঘুর নামের সংখ্যালঘু মুসলিমদের বন্দি শিবিরে আটকে রাখার সমালোচনা করেছে। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় চলতি মাসে ‘মানবতার জন্য একটি বড় লজ্জাজনক বিষয়’ হিসাবে উল্লেখ করে বলেছে যে, এটি ‘গোপন নয়’ যে চীন ইচ্ছাকৃতভাবে ১০ লাখ উইঘুর মুসলিমকে আটক রেখেছে ঘন শিবিরে।
চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জেং শুয়াং গত বুধবার যুবরাজের সফর বিষয়ে মন্তব্য করেছেন, সা¤প্রতিক বছরগুলোতে ‘অবকাঠামো ও মহাকাশ উপগ্রহের মতো বিভিন্ন ক্ষেত্রে ফলপ্রসূ ফলাফলসহ আমাদের সহযোগিতায় ইতিবাচক গতি দেখা গেছে’।
‘আমরা আশা করি, এই সফরের মাধ্যমে আমরা আমাদের সম্পর্ককে পারস্পরিক আস্থা বৃদ্ধি, সহযোগিতাকে আরও গভীর করে তুলব এবং দ্বিপক্ষীয় সম্পর্কের গতি বৃদ্ধিতে সক্ষম হব।’
বেইজিংয়ের পর দক্ষিণ কোরিয়া সফর করবেন প্রিন্স মোহাম্মদ। এমবিএস নামে সমধিক পরিচিত সউদী যুবরাজ গত বুধবার নয়াদিল্লিতে ছিলেন। যেখানে তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ মোদির সাথে সাক্ষাৎ করেন। দুই দিনের রাষ্ট্রীয় সফরে গতকাল থেকে দক্ষিণ কোরিয়ায় আছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন-এর সাথে সাক্ষাৎ করবেন। সূত্র : ডন।

 



 

Show all comments
  • নুরুল আবছার ২২ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৪০ এএম says : 0
    চীনে মুসলিম নির্যাতনের বিরুদ্ধে কিছু বলুন, তবেই বুঝবো মুসলমানদের প্রতিনিধিত্ব করছেন।
    Total Reply(0) Reply
  • সাদিয়া আক্তার রিয়া রিয়া ২২ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৪০ এএম says : 0
    আইওয়াশ ভিজিট
    Total Reply(0) Reply
  • Jobair Sikder Juwel ২২ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৩৭ এএম says : 0
    চীনের উইঘুর মুসলিম সম্প্রদায়ের উপর, চীন যেভাবে নিরবে ধ্বংসাত্মক এবং বর্বরোচিত হামলা অত্যাচার করতেছে, এই বিষয়ে কিছু বলে কিনা দেখা যাক।
    Total Reply(0) Reply
  • Saiful Islam ২২ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৩৭ এএম says : 0
    চীন যাওয়ার পর ভারতের ঘুম হারাম হয়ে যাবে।
    Total Reply(0) Reply
  • Faisal Alam ২২ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৩৭ এএম says : 0
    অরবেরা সফট পাওয়ারের পরিবর্তে হার্ডপাওয়ারে দিকে এগুচ্ছে। বেধর্মি আর ধর্মব্যাবসিকদের চুলকানি বাড়িতেছে।।
    Total Reply(0) Reply
  • Mst Eti ২২ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৩৭ এএম says : 0
    পাশেই তো ছিল বাংলাদেশ। বাংলাদেশে আসলোনা কেন?
    Total Reply(0) Reply
  • Manirul Islam ২২ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৩৮ এএম says : 0
    চুক্তি হবে, উইঘুরদের ব্যাপারে সৌদী কিছু বলবেনা এবং চীনও আমার আকাম কুকাম দেখবে না।
    Total Reply(0) Reply
  • Imran Selim ২২ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৩৮ এএম says : 0
    বাংলাদেশ কি এশিয়ার বাইরে নাকি কোন চাঁদের দেশে?
    Total Reply(0) Reply
  • নুর মহাম্মদ খান ২৭ ফেব্রুয়ারি, ২০১৯, ২:৫৪ এএম says : 0
    রহিংগা ত মোসলিম না। তাই সে আসে নাই। আল্লাহ্‌ যেন এর বিচার করেন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী যুবরাজ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ