Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯, ১২ চৈত্র ১৪২৫, ১৮ রজব ১৪৪০ হিজরী।

আজ ঐক্যফ্রন্টের গণশুনানি গণআদালতের বিচারক ড. কামাল হোসেন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৫ এএম


একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ‘ভোট ডাকাতির’ ঘটনা শুনতে আজ গণশুনানি করবে জাতীয় ঐক্যফ্রন্ট। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে সকাল ১০টা থেকে শুরু হয়ে দিনব্যাপী এ গণশুনানি চলবে। এই গণআদালতে প্রধান বিচারপতি হিসেবে থাকবেন আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন আইনজীবী ড. কামাল হোসেন। এ ছাড়া দেশের খ্যাতিমান আইনজীবীসহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষ এতে উপস্থিত থাকবেন। জাতীয় ঐক্যফ্রন্টের সমন্বয় কমিটির ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড আব্দুল মঈন খান বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সরকার যে রাতের অঁধারে ভোট ডাকাতি করেছে সে ঘটনার গণশুনানি হবে গণআদালতে। এর পুরো প্রস্তুতি সম্পন্ন হয়েছে। শুক্রবার সকাল ১০টায় সুপ্রীমকোর্ট বার মিলনায়তনে এই শুনানী শুরু হয়ে দিনভর চলবে। এতে ধানের শীষের প্রার্থীদের বাইরেও বিভিন্ন রাজনৈতিক দল থেকে যারা একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্ব›িদ্বতা করেছিলেন তাদেরও আমন্ত্রণ জানানো হয়েছে।
জাতীয় ঐক্যফ্রন্টের দফতর সূত্রে জানা যায়, ধানের শীষের প্রার্থীদের বাইরে নির্বাচনে অংশ নেয়া আরও ১৮টি দলের নেতাদের গণশুনানীতে অংশ নেয়ার আমন্ত্রণ জানানো হয়েছে। জাতীয় ঐক্যফ্রন্টের মুখপাত্র মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত পত্রে যাদের আমন্ত্রণপত্র জানানো হয়েছে তারা হলেন-বাংলাদেশ কমিউনিস্ট পার্টি (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম, বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ) এর সাধারণ সম্পাদক খালেকুজ্জামান, বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক বজলুর রশিদ ফিরোজ, বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (মার্কসবাদী) সাধারণ সম্পাদক মবিনুল হায়দার চৌধুরী, কেন্দ্রীয় সদস্য শুভ্রাংশু চক্রবর্তী, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক মোশারফ হোসেন নান্নু, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি এবং সমাজতান্ত্রিক আন্দোলনের আহŸায়ক হামিদুল হক।
জাতীয় ঐক্যফ্রন্টের আমন্ত্রণের বিষয়ে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, ঐক্যফ্রন্টের গণশুনানীর দাওয়াত আমরা পেয়েছি। তবে সকাল থেকে আমাদের নিজস্ব অনুষ্ঠান আছে। বিকালে গার্মেন্টস শ্রমিকদের বিষয়ে বিক্ষোভ কর্মী সূচী আছে। তাই গণশুনানীতে যাওয়া হয়তো সম্ভব হবে না। তবে আমরা তাদের এই গণশুনানীর সফলতা কামনা করি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ড. কামাল হোসেন


আরও
আরও পড়ুন