Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিশ্ব জাকের মঞ্জিলে ওরস শরিফ শুরু আজ

বিশেষ সংবাদদাতা : | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

ফরিদপুরের বিশ্ব জাকের মঞ্জিলে ৪ দিন ব্যাপী বিশ্ব ওরস শরিফ শুরু হচ্ছে আজ (বাদ জুমা)। জাকের মঞ্জিলে বিশাল জুমার জামাতের পরে ফাতেহা শরিফ পাঠান্তে পীর সাহেব হজরত মাওলানা শাহ সূফি সৈয়দ খাজাবাবা ফরিদপুরী সাহেবের রওজা শরিফ জিয়ারতের মাধ্যমে ওরসে কার্যক্রম শুরু হবে। ওরসে যোগদানের লক্ষ্যে ইতোমধ্যে দেশ-বিদেশ থেকে কয়েক লাখ জাকেরান ও আশেকান বিশ্ব জাকের মঞ্জিলে সমবেত হয়েছেন। আগামী মঙ্গলবার পর্যন্ত সারা দেশ থেকে এ দরবার শরিফমুখি জনস্রোত অব্যাহত থাকবে।

ওরস শরিফে অংশগ্রহনকারীদের জন্য দু’বেলা খানাসহ অজু-গোসল ও নামাজের ব্যবস্থাও নিশ্চিত করা হয়েছে। ওরস শরিফ উপলক্ষে শেষ রাতে রহমতের সময় থেকে পবিত্র কোরআন তোলাওয়াত, মিলাদ ও দোয়া মোনাজাত ছাড়াও জিকির এবং দেশ বরেণ্য ওলামায়ে কেরামগণ মহান আল্লাহ রাব্বুল আল আমীন ও নবী (সাঃ)এর নির্দেশিত পথে চলার লক্ষ্যে ওয়াজ করবেন। ওয়াক্তিয়া নামাজ শেষে নফল নামাজ এবং ফাতেহা শরিফ ও খতম শরিফ ছাড়াও এশা বাদ দরুদ শরিফও পাঠ করা হবে। এ চার দিনের ওরস শরিফে শরিয়ত, তরিকত, হকিকত ও মারেফতের তালিমও প্রদান করা হবে।
বিশ্ব জাকের মঞ্জিল ও সন্নিহিত প্রায় ২৫বর্গ কিলোমিটার এলাকা জুড়ে ওরসের সব কার্যক্রম ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। বরিশাল-ফরিদপুর ও বরিশাল-খুলনা মহাসড়ক থেকে বিশ্ব জাকের মঞ্জিলমুখি ৩টি সড়কে যান চলাচলে বিশেষ নিরাপত্তা ও শৃংখলা নিশ্চিত করছে সেচ্ছাসেবক বাহিনী ছাড়াও ফরিদপুর জেলা পুলিশ।

আগামী মঙ্গলবার বাদ ফজর ফাতেহা শরিফ এবং খতম শরিফ আদায়সহ পবিত্র কোরআন তেলাওয়াত এবং মিলাদ শেষে পুনরায় ফাতেহা শরিফ পাঠন্তে পীর সাহেবের রওজা শরিফ জিয়ারত ও আখেরি মোনাজাতের মাধ্যমে ওরসের কার্যক্রম সমাপ্তি ঘটবে।
দীর্ঘ ৫৫বছর বিশ্ব জাকের মঞ্জিল থেকে ইসলামের দাওয়াত দিয়ে পীর সাহেব শাহ সূফী খাজাবাবা ফরিদপুরী সাহেব ২০০১-এর ১মে ওফাত লাভ করেন। তারই নির্দেশ অনুযায়ী প্রতিবারের মত এবারো বিশ্ব জাকের মঞ্জিলে পবিত্র বিশ্ব ওরস শরিফ অনুষ্ঠিত হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্ব জাকের মঞ্জিলে ওরস শরিফ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ