Inqilab Logo

ঢাকা, বুধবার ১৭ জুলাই ২০১৯, ০২ শ্রাবণ ১৪২৬, ১৩ যিলক্বদ ১৪৪০ হিজরী।

মন্ত্রণালয়ের অসহযোগিতার মনোভাব

স্টাফ রিপোটার : | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, প্রতিটি মন্ত্রণালয়,বিভাগ কিংবা সংস্থার শ্রেষ্ঠত্ব এবং আমিত্বের অনাকাক্সিক্ষত প্রভাব রয়েছে। বিভিন্ন বিভাগ ও প্রতিষ্ঠানের সহযোগিতার পরিবর্তে অসহযোগিতার মনোভাব পরিলক্ষিত হয়। সম্মিলিতভাবে কাজ না করলে অভীষ্ট লক্ষ্যে পৌঁছানো অসম্ভব। একইভাবে সকল পর্যায় থেকে দুর্নীতির বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে সবাইকে কাজ করতে হবে এবং এটি হলো ২১ এর চেতনার শিক্ষা। গতকাল বৃহস্পতিবার দুর্নীতি দমন কমিশনের প্রধান কার্যালয়ে ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে অনুষ্ঠিত আলোচনা সভার এসব কথা বলেন তিনি।

শুরুতে দুদক চেয়ারম্যান রাজধানীর চকবাজারের মর্মান্তিক অগ্নিকাণ্ডে নিহতদের রুহের মাগফিরাত কামনা করে আহতদের আশু আরোগ্য কামনাসহ নিহত এবং আহত পরবিারবর্গের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন। দুদক চেয়ারম্যান বলেন, নির্ধারিত সময়ে সরকারি সেবা প্রদানে ব্যর্থ সরকারি কর্মকর্তাদের বেতন থেকে ক্ষতিপূরণ আদায়ের ব্যবস্থা থাকা উচিত। দুর্ভাগ্যজনক হলেও সত্য আমরা ইতিহাস জানি কিন্তু তা মানি না, ইতিহাস থেকে শিক্ষা নিতে হয় জানি, কিন্তু নেই না । ২১ ফেব্রুয়ারি কি শুধু বাংলা ভাষাকে প্রতিষ্ঠিত করার আন্দোলন ছিল ? এটি ছিল অন্যায়, শোষণ, নিপীড়ন এবং চরম অব্যস্থাপনার বিরুদ্ধে এবং ন্যায়ের পক্ষে সমন্বিত প্রতিবাদের বহিঃপ্রকাশ। আমরা যদি এই আন্দোলন থেকে শিক্ষা গ্রহণ করতাম, তাহলে আমাদের এই পবিত্র মাটিতে প্রতিটি সংস্থার রন্ধ্রে রন্ধ্রে দুর্নীতির বাসা বাধতে পারতো না।
আমরা যদি জনগণের রোষের বহিঃপ্রকাশ হিসেবে আরেকটা প্রতিবাদ না চাই, তাহলে অবশ্যই আমাদেরকে আমিত্বের প্রতিযোগিতা থেকে বের হয়ে আসতে হবে। দুদক চেয়ারম্যান বলেন, সরকারি সংস্থাগুলোতে যারা সময়মতো সরকারি সেবা দিতে ব্যর্থ হচ্ছেন তাদের বেতন থেকে ক্ষতিপূরণ আদায়ের বিষয়টিও সংশ্লিষ্টরা ভাবতে পারেন। অন্যানের মধ্যে বক্তব্য রাখেন দুদকের কমিশনার ড. মো. মোজাম্মেল হক খান, দুদক সচিব মোহাম্মদ দিলোয়ার বখ্ত, দুদকের মহাপরিচালক (প্রতিরোধ) সারোয়ার মাহমুদ, পরচিালক মোঃ গোলাম শাহরিয়ার চৌধুরী, উপপরিচালক মোঃ তালেবুর রহমান প্রমুখ। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন দুদকমহাপরিচালক (প্রশাসন) মোহাম্মদ মুনীর চৌধুরী, মহাপরচিালক (লিগ্যাল) মোঃ মইদুল ইসলাম, মহাপরিচালক(তদন্ত) মোঃ মোস্তাফিজুর রহমান, পরিচালক এবং উপপরিচালক পদমর্যাদার কর্মকর্তাবৃন্দ।
আলোচনা সভায় দুদক চেয়ারম্যান



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ