Inqilab Logo

ঢাকা, বুধবার, ২০ মার্চ ২০১৯, ০৬ চৈত্র ১৪২৫, ১২ রজব ১৪৪০ হিজরী।
শিরোনাম

রাতভর প্রধানমন্ত্রী জেগে ছিলেন : শোকে পাশে থাকার নির্দেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:২৩ এএম

পুরান ঢাকার চকবাজারে ভয়াবহ অগ্নিকান্ডে হতাহতের ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া তিনি অগ্নিকাস্ডে ক্ষতিগ্রস্তদের সহায়তা করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষগুলোকে নির্দেশ দিয়েছেন। গতকাল বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন। প্রেস সচিব বলেন, আগুনে আহতদের যথাযথ চিকিৎসার ব্যবস্থা গ্রহণ করতে এবং নিহতদের পরিবারকে প্রয়োজনীয় সহায়তা দিতে যথাযথ কর্তৃপক্ষকে প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন। প্রধানমন্ত্রী অগ্নিকাÐে প্রাণহানিতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। তিনি নিহতদের রূহের মাগফেরাত কামনা করেছেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, পুরান ঢাকার চকবাজারে ভয়াবহ অগ্নিকাÐের ঘটনায় হতাহত ও ক্ষতিগ্রস্তদের পরিবারের পাশে সরকার আছে। সেতুমন্ত্রী বলেন, একুশের প্রহরে পুরান ঢাকায় যে ঘটনা ঘটেছে তা অত্যন্ত হৃদয়বিদারক। এটি মেনে নেয়া কঠিন। সরকার ক্ষতিগ্রস্ত পরিবারের পাশে আছে, থাকবে। সরকার ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর পাশে দাঁড়াবে, ক্ষতিপূরণ দেবে। অগ্নিকাÐের ঘটনার পর ফায়ার সার্ভিসকর্মীদের পাশাপাশি সাধারণ মানুষও এগিয়ে এসেছে। তবে ঘিঞ্জি পরিবেশের কারণে বেগ পেতে হয়েছে উদ্ধারকারীদের। আর তাতেই ক্ষতির পরিমাণ বেশি। এই ভয়াবহতায় উদ্বেগ ছিল সবার, প্রধানমন্ত্রী শেখ হাসিনাও রাতভর উদ্ধার কার্যক্রম পর্যবেক্ষণ করেছেন বলে জানিয়েছেন দক্ষিণ সিটির মেয়র সাঈদ খোকন।
পুরান ঢাকার আরেকটি ভয়াবহ ট্র্যাজেডির সাক্ষী হলো বিশ্ববাসী। আগুনের লেলিহান শিখা কেড়ে নিয়েছে প্রায় শত তাজা প্রাণ। দগ্ধ হয়েছেন আরো অর্ধশত মানুষ। খাবারের হোটেল, বাসাবাড়ির মানুষের পাশাপাশি পুড়ে মরেছে রাস্তার মানুষও। এই ট্র্যাজেডি কাঁদিয়েছে গোটা দেশের মানুষকে।
গতকাল বৃহস্পতিবার বেলা সাড়ে ১২টার দিকে চকবাজারের অগ্নিকাÐের উদ্ধার অভিযানের সমাপ্তি ঘোষণা করেন দক্ষিণ সিটির মেয়র সাঈদ খোকন। তিনি বলেন, এই অনাকাক্সিক্ষত ঘটনায় ৭০ জন প্রাণ হারিয়েছেন। আহতের সংখ্যা ৪১ জন, তাদের মধ্যে ৩২ জনকে বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দিয়ে ছেড়ে দেয়া হয়েছে। তাদের কয়েকজনের অবস্থা সঙ্কটাপন্ন। আহতদের হাসপাতালে সুচিকিৎসা নিশ্চিত করা হয়েছে। নিহতদের শনাক্তের কাজ চলছে, যাদের শনাক্ত করা যাবে না তাদের জন্য ডিএনএ টেস্টের ব্যবস্থা করা হবে। উদ্ধারকাজ সমাপ্তি ঘোষণা করা হলো। তিনটি টিম কাজ করবে। আগুন নিভে গেছে। উদ্ধার কাজ সমাপ্ত। ক্ষতিগ্রস্তদের তালিকা তৈরি করে ক্ষতিপূরণ দিতে সরকার সিদ্ধান্ত গ্রহণ করেছে। ফায়ার সার্ভিসের পাশাপাশি সরকারের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। মেয়র বলেন, তদন্ত করে দোষী ব্যক্তির বিরুদ্ধে কঠোর থেকে কঠোর আইনি ব্যবস্থা নেয়া হবে। তিনি বলেন, প্রধানমন্ত্রীর প্রত্যক্ষ তত্ত¡াবধানে সারারাত উদ্ধারকাজ পরিচালনা করা হয়েছে। প্রধানমন্ত্রী সারা রাত জেগে উদ্ধার কাজ তদারক করেছেন। এ ঘটনা গভীরভাবে পর্যবেক্ষণ করেছেন প্রধানমন্ত্রী। সকালে ঘটনাস্থলে আসেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সঙ্গে ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।
ওবায়দুল কাদের বলেন, প্রধানমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে। তিনি বলেছেন হতাহতদের পরিবারকে প্রয়োজনীয় সহায়তা ও ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন করা হবে। এ ঘটনার পুনরাবৃত্তি রোধের প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

 



 

Show all comments
  • Mohammed Kowaj Ali khan ২২ ফেব্রুয়ারি, ২০১৯, ১:০২ এএম says : 0
    তুমার জুলুম ভোট চুরি তুমি ও শেষ হইবায় তুমার জালীম। ভোট চুর, খোনী, দলবল নিয়ে মরিবায় দুরঘটনায় পতিতো হয়ে। ইনশাআল্লাহ।
    Total Reply(0) Reply
  • নোমান ২২ ফেব্রুয়ারি, ২০১৯, ২:৪৯ এএম says : 0
    আবাসিক এলাকা আর কারখানা যেন এক সাথে না হয়। সেই বেবস্থা করতেই হবে
    Total Reply(0) Reply
  • Al Amin Ebrahim ২২ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৪৪ এএম says : 0
    ছাত্র-ছাত্রীদের আন্দোলনে সময় উনি বলেছিলেন এত ছোট ছোট ছেলেমেয়েরা রাস্তায় নেমে গেছে দেখে উনি রাতে ঘুমাতে পারেনি!! পরে উনার ক্যাডার বাহিনী এসে হাতুড়ি দিয়ে পিটানোর পরে উনার ঘুম হইছিলো কিনা সেটা আর পরে বলেনি!!
    Total Reply(0) Reply
  • Ehsanul Haque ২২ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৪৪ এএম says : 0
    #গরিবের_নেলসন_মেন্ডেলা!!!!!
    Total Reply(0) Reply
  • Ashiqur Rahman ২২ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৪৪ এএম says : 0
    নিমতলীর ঘটনার সময়ও উনি প্রধানমন্ত্রী ছিলেন। ঐ ঘটনার পরেও অনেক কথা বলেছিলেন। শুধু শুধু রাত না জেগে যদি কাজ করতেন তাহলে হইতো এই মর্মান্তিক মৃত্যু দেখতে হতনা।
    Total Reply(0) Reply
  • Jannatul Mim ২২ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৪৫ এএম says : 0
    পুরান ঢাকায় কোনও কেমিক্যাল গোডাউন থাকবে না। __সাঈদ খোকন পুরান ঢাকার কেমিক্যালের ব্যবসা বন্ধ করা যাবে না। __শিল্পমন্ত্রী আমরা শুধু নিরব দর্শকের ভূমিকা পালন করবো আর এভাবেই আগুনে পুড়ে,ভবন ধ্বসে,সড়ক দুর্ঘটনায় পিষ্ট হয়ে মরতেই থাকবো । অবস্থার উন্নতি বলতে, আমাদের লাশের মূল্য হাজার ছাড়িয়ে লাখে গিয়ে দাঁড়াবে ।
    Total Reply(0) Reply
  • Abdur Rahim ২২ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৪৫ এএম says : 0
    রাত ভর জেগে থাকা মানুষটা এতগুলো লাশের পাশে যাওয়ার সময় হয় নাই । কিন্তু 1952 সালে যারা মারা গেছে তাদের নামের মূর্তি শহীদ মিনার সেখানে যাওয়ার সময় হয়েছে । একেই বলে ... দল...
    Total Reply(0) Reply
  • Ali Akbar ২২ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৪৬ এএম says : 0
    এটি একটি সংবাদ হল ! এই রকম বস্তা পঁচা সেন্টিমেন্টাল সংবাদ পরিবেশন করে কি জনগনের বাহবা কুড়ানোর সময় এখন ! উনি তো জেগে ছিল প্রথম পহরে শহীদ মিনারে ফুল দিতে । কই রাতে তো ব্রেকিং সংবাদ পেলাম না প্রধানমন্ত্রী নিজে জেগে থেকে এই অগ্নিকান্ড নেভানোর অপেক্ষায় আছে । আসলে এই ধরনের বাহবা রাজনীতির শেষ কোথায় ...
    Total Reply(0) Reply
  • Sakhawat Hossain ২২ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৪৬ এএম says : 0
    অস্কারের জুরি বোর্ড কেন যে পৃথিবীর শ্রেষ্ঠ অভিনেত্রী বেছে নিতে ভুল করে আমার বুঝে আসেনা। আমার মনে হয় সেখানে বি.এন.পি- জামাতের লবিস্ট আছে।
    Total Reply(0) Reply
  • Kaziabul Kashem ২২ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৪৭ এএম says : 0
    এর পরে যেদিন না ঘুমাবে, লাইভ দেখানোর ব্যবস্থা কইরেন । মানুষ যাতে দেখে তার জন্য সারা দেশের ফায়ার সার্ভিসে এলারাম বাজাইতে বইলেন, প্রয়োজনে হ্যান্ডসেটে ম্যাসেজও দিতে বইলেন ।
    Total Reply(0) Reply
  • Shohag Saif ২২ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৪৮ এএম says : 0
    যদি উনি সারারাত জেগে না থাকতেন। হয়তো পুরো ঢাকা শহর আজ আগুনে পুড়ে ছারখার হয়ে যেত। তারপরেও বাঙালি রতন চিনলে না।
    Total Reply(0) Reply
  • Shafiqul Islam ২২ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৪৯ এএম says : 0
    মানবতার মা দেশরত্ন মাননীয় প্রধানমন্ত্রী মন্ত্রী শেখ হাসিনা বলে কথা,
    Total Reply(0) Reply
  • Anowar Hossain Ripon ২২ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৪৯ এএম says : 0
    হে আল্লাহ যারা নিহত হয়েছে সকলকেই শহিদী মৃত্যু দান কর,যারা আহত হয়েছে সকলকেই শিফায়ে কামিলা দান কর,আমিন।
    Total Reply(0) Reply
  • Drowpodi Agarwal ২২ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৪৯ এএম says : 0
    মারবতার মা দেশরত্ন মাননীয় প্রধান মন্ত্রী জাতির জনক বঙ্গবন্ধুর কন্যা বলে কথা এমনটাই হবে।জয়তু শেখ হাসিনা।
    Total Reply(0) Reply
  • আজিজুল বিন মুজিবুর রহমান ২২ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৫০ এএম says : 0
    আমরা শোকাহত। নিহতের পরিবারের প্রতি সমবেদনা জানাই।আল্লাহ যেনো নিহতদের বেহেশতে নসিব করেন। আমিন।
    Total Reply(0) Reply
  • Sakib Mahdi ২২ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৫০ এএম says : 0
    নির্ঘুম রাত কাটাতে হবে না। তবে আশা করব শুধু পরেরবার যাতে একই ঘটনার পুনরাবৃত্তি না হয় এই ব্যাবস্থা করবেন
    Total Reply(0) Reply
  • Md Abdul Alim ২২ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৫০ এএম says : 0
    একেই বলে ১৮ কোটি মানুষের মা।মানবতার মা।আমরা শোকাহত।
    Total Reply(0) Reply
  • IMAM ২২ ফেব্রুয়ারি, ২০১৯, ৯:১৭ এএম says : 0
    মহান আল্লাহ তায়ালা নিহত সকলের গুনাহ মাফ করে জান্নাতুল ফেরদৌস নসীব করুন। আমিন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ