Inqilab Logo

ঢাকা, রোববার, ২৪ মার্চ ২০১৯, ১০ চৈত্র ১৪২৫, ১৬ রজব ১৪৪০ হিজরী।

হতাহতদের পাশে থাকবে সরকার : সাংবাদিকদের ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:৫৫ এএম


আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা চকবাজারের ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনায় হতাহতদের পরিবারকে প্রয়োজনীয় মানবিক সহায়তা ও ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দিয়েছেন।
গতকাল বৃহস্পতিবার সকালে রাজধানীর চকবাজারের ঘটনাস্থল পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা জানান। মন্ত্রী বলেন, অগ্নিকান্ডের বিষয়ে আমি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কথা বলেছি। তিনি এ ঘটনায় হতাহতদের পরিবারকে প্রয়োজনীয় মানবিক সহায়তা, ক্ষতিপূরণ ও পুনর্বাসনের নির্দেশ দিয়েছেন। কাদের বলেন, এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি রোধে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে। এ ঘটনার পর সরকার কোন আলস্য করেনি। তিনি বলেন, পুরান ঢাকার রাস্তা সরু, মানুষের ঘিঞ্জি পরিবেশের কারণে সঠিকভাবে যান চলাচল করতে পারে না। এখানে প্রচুর কেমিকেল ছিল। এজন্য হতাহতের সংখ্যা বেড়েছে। মর্মানিন্তক এ দুর্ঘটনায় যেসকল শ্রমিক নিহত হয়েছেন তাদের জন্য ১ লাখ এবং যেসকল শ্রমিক আহত হয়েছেন তাদের চিকিৎসার জন্য ৫০ হাজার টাকা আর্থিক সহায়তা প্রদানের ঘোষণা দিয়েছেন শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান। প্রতিমন্ত্রী নিহতদের পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনা জানান এবং নিহতদের রুহের মাগফিরাত কামনা করেন। তিনি এই ঘটনায় আহত শ্রমিকদের যথযথ চিকিৎসা দেওয়া ও নিহতদের শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রয়োজনীয় সহায়তা এবং তাদের পাশে থাকার জন্য কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন।
স্বরাস্ট্র মন্ত্রণালয়ের মন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এই মন্ত্রণালয় তদন্ত কমিটি গঠন করেছে। কমিটি সাত দিনের মধ্যে রিপোর্ট দেবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রসচিব।
স্বাস্থ্য মন্ত্রণালয়ের মন্ত্রী জাহিদ মালেক আহতদের সেবা দেওয়ার জন্য হাসপাতালগুলোতে নির্দেশ দিয়েছেন। পুলিশ মহাপরিদর্শক জাবেদ পাটোয়ারী বলেন, পুরান ঢাকা থেকে রাসায়নিক পদার্থের গোডাউন সরানো দরকার। এখনই সময়। তিনি বলেন, এ ব্যাপারে সরকারের সংশ্লিষ্ট দপ্তর সিদ্ধান্ত নিলে পুলিশ সব ধরনের সহায়তা দেওয়ার জন্য প্রস্তুত আছে।
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেন, পুরান ঢাকা থেকে রাসায়নিক গুদাম সরাতে তাঁরা দৃঢ় অঙ্গীকারবদ্ধ। এখন তারা জোর পদক্ষেপ নেবেন। এ সময় স্থানীয় এমপি হাজী মো. সেলিমসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, বুধবার রাত সাড়ে ১০টার পর পুরান ঢাকার চকবাজার এলাকার নন্দকুমার দত্ত সড়কের চুড়িহাট্টা শাহী মসজিদের পেছনের ওই ভবনে আগুন লাগে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওবায়দুল কাদের


আরও
আরও পড়ুন