Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৭ আগস্ট ২০১৯, ০২ ভাদ্র ১৪২৬, ১৫ যিলহজ ১৪৪০ হিজরী।

রোবট পুলিশকে ঘুষ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:৫৫ এএম


এই প্রথম ভারতে রোবট পুলিশ নিয়োগ হল। নিয়োগ করল কেরালা পুলিশ। নাম কেপি-বট। কেরালা পুলিশ ডিপার্টমেন্টের টেকনোলজিক্যাল রিসার্চ এবং ডেভেলপমেন্ট সেন্টার অর্থাৎ কেরালা পুলিশ সাইবারডোম এই রোবট বানিয়েছে।
গত মঙ্গলবার ভারতের প্রথম রোবট পুলিশের উদ্বোধন করেন কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। তখন এক পুলিশ অফিসার মজা করে কেপি-বটকে বলেন, ‘আমি কি তোমায় ঘুষ দেব?’ প্রত্যুত্তরটাও পোড় খাওয়া পুলিশের মতোই দেয় কেপি-বট। ওই পুলিশ অফিসারকে সে জবাব দেয়, তার ছবি এবং কথা রেকর্ড করা রয়েছে। তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।
এই রোবট দৌড়ে চোর ধরতে পারবে না ঠিকই। তবে পুলিশের প্রায় সমস্ত অফিসিয়াল কাজকর্ম করে ফেলবে একাই। যেমন, কাউকে গাইড করা, রিসেপশনে কে ঢুকছে, বের হচ্ছে, তাদের নাম এন্ট্রি করা, পুলিশ কর্মকর্তাদের অ্যাপয়নমেন্ট ঠিক করা। এমনকি কেপি-বটের চোখে ফেসিয়াল রিকগনিশান ক্যামেরা লাগানো রয়েছে। যা মুখের ছবি তুলে সনাক্তও করতে সক্ষম এটি। কেরালা পুলিশ জানিয়েছে, কেপি-বটের প্রযুক্তি আরও উন্নত করা হবে। তার ফলে দুষ্কৃতীদের চিনে তাদের থানায় ঢোকা থেকে আটকাতেও সক্ষম হবে রোবট পুলিশ। সূত্র: এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঘুষ

২৫ জানুয়ারি, ২০১৯
২৪ সেপ্টেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ