Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯, ১২ চৈত্র ১৪২৫, ১৮ রজব ১৪৪০ হিজরী।

ব্যাংক খাতের সমস্যা নিরসনে ‘ওয়ার্কিং গ্রুপ’ হচ্ছে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:৫৫ এএম

ঋণখেলাপি, উচ্চ সুদহার, সুশাসন প্রতিষ্ঠাসহ ব্যাংক খাতে সমসাময়িক সমস্যা সমাধানে একটি ‘ওয়ার্কিং গ্রুপ’ গঠনে সম্মত হয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। গত বুধবার এফবিসিসিআইয়ের নেতারা তার সঙ্গে সাক্ষাৎ করতে গেলে এ বিষয়ে সম্মতি দেন তিনি। এ সময় ব্যবসায়ী নেতারা দেশের ক্রমবর্ধমান উন্নয়নের ধারাবাহিকতা রক্ষায় এবং সরকারের ভিশন পূরণে দেশে প্রয়োজনীয় বিনিয়োগ বাড়ানোর বিষয়ে জোর দেন।
বৈঠকে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস এম মনিরুজ্জামান এবং আহমেদ জামাল, উপদেষ্টা আল্লাহ মালিক কাজেমী এবং এস কে সুর, এফবিসিসিআইয়ের সিনিয়র সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম এবং সহ-সভাপতি মো. মুনতাকিম আশরাফ আলোচনায় অংশ নেন। এ সময় এফবিসিসিআইয়ের পরিচালক ও মার্কেন্টাইল ব্যাংকের চেয়ারম্যান এ কে এম সাহিদ রেজা এবং অন্যান্য খাতের কয়েকজন ব্যবসায়ী নেতা উপস্থিত ছিলেন।
বৈঠকে ব্যাংকগুলোর সুদের হার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনা, নন পারফর্মিং লোন পরিস্থিতি থেকে উত্তরণ প্রক্রিয়া, ঋণের কোনো একটি কিস্তি প্রদানে অপারগ হলে ঋণ ক্লাসিফায়েড হয়ে যাওয়ার বিষয়টি যৌক্তিকীকরণ করা, নারী উদ্যোক্তাদের ঋণপ্রাপ্তির ক্ষেত্রে সহায়তা, ক্ষুদ্র ও মাঝারি শিল্পে বিশেষ সহায়তা প্রদান, প্রকৃত বিনিয়োগকারীদের জন্য ডেট-ইক্যুইটি অনুপাত কমানো, ঋণ গ্রহণের ক্ষেত্রে বিভিন্ন লুকায়িত চার্জ যৌক্তিকীকরণ, অফশোর ব্যাংকিং কার্যক্রম সহজীকরণ এবং সার্বিক ব্যাংকখাতে সুশাসন প্রতিষ্ঠাসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়।
বৈঠকে এফবিসিসিআই সভাপতি মো. শফিউল ইসলাম মহিউদ্দিন ব্যাংক খাতে সমসাময়িক সমস্যা সমাধানে বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্টদের সঙ্গে সময়ে সময়ে আলোচনা করার প্রস্তাব দেন। ব্যবসায়ীদের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ‘ওয়ার্কিং গ্রæপ’ গঠনের বিষয়ে সম্মত হন। তিনি (গভর্নর) বাংলাদেশ ব্যাংক, অর্থ মন্ত্রণালয়, অর্থ বিভাগ এবং ব্যবসায়ী নেতাদের সমন্বয়ে এটি গঠন করা হবে বলে জানান।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ