Inqilab Logo

ঢাকা, বুধবার, ২১ আগস্ট ২০১৯, ০৬ ভাদ্র ১৪২৬, ১৯ যিলহজ ১৪৪০ হিজরী।

পুরান ঢাকায় কেমিক্যাল গোডাউন থাকবে না

সাংবাদিকদের ডিএসসিসি মেয়র সাঈদ খোকন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম


রাজধানীর পুরান ঢাকায় কোনও ধরনের দাহ্য পদার্থ ও কেমিক্যালের গোডাউন থাকতে দেওয়া হবে না বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন। তিনি বলেন, এসব গোডাউন উচ্ছেদের জন্য কঠোর থেকে কঠোরতর ব্যবস্থা নেওয়া হবে। গতকাল বৃহস্পতিবার রাজধানীর পুরান ঢাকার চকবাজার চুড়িহাট্টা নন্দ কুমার দত্ত রোড়ে আগুন লাগার ঘটনাস্থল পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।
সাঈদ খোকন বলেন, ইতোমধ্যে উদ্ধার কার্যক্রম সমাপ্ত ঘোষণা করা হয়েছে। তবে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট ঘটনাস্থলে থাকবে। তারা ঘটনাস্থল দেখভাল করবে। আগুনে এখন পর্যন্ত ৭০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৪১ জন। এরমধ্যে ৩২ জনকে প্রাথমিক চিকিৎসা দিয়ে ছেড়ে দেওয়া হয়েছে। যারা ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের তালিকা করে প্রয়োজনীয় সাহায্য-সহযোগিতার ব্যবস্থা করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রত্যক্ষ তত্ত¡াবধানে এই উদ্ধার কাজ পরিচালনা করা হয়েছে।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মেয়র বলেন, আগুনে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে যোগাযোগ করার জন্য একটি ফোন নাম্বার দেওয়া হয়েছে (০২৯৫৫৬০১৪)। এছাড়া ঘটনাস্থলের পাশে চকবাজার থানাতেও ক্ষতিগ্রস্তরা যোগাযোগ করতে পারবেন। এছাড়া দক্ষিণ সিটি কর্পোরেশনের অফিস আছে, সেখানেও যোগাযোগ করা যাবে।
সাঈদ খোকন আরোও বলেন, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের পক্ষ থেকে পুরান ঢাকার কেমিক্যাল গোডাউন উচ্ছেদের জন্য গত সোমবার থেকেই মোবাইল কোর্ট পরিচালনা শুরু করা হয়েছে। আগুন লাগার ঘটনার সাত-আট দিন আগে এফবিসিসিআই’র মাধ্যমে কেমিক্যাল ব্যবসায়ীদের সঙ্গে একটি বৈঠকও করা হয়েছিল। তারপর থেকে আমরা উচ্ছেদ অভিযান শুরু করি। আমাদের আগে থেকেই উচ্ছেদ অভিযান চলছিল। কিন্তু অনাকাক্সিক্ষতভাবে গত বুধবার এই অগ্নিকাÐের ঘটনা ঘটলো। কেরানীগঞ্জে একটি জায়গায় শনাক্ত করা হয়েছে, সেখানে গোডাউনগুলো স্থানান্তর করা হবে।
মেয়র বলেন, যারা নিহত হয়েছে তাদের পরিচয় শনাক্তের চেষ্টা চলছে। পরিচয় শনাক্ত হলে তাদের স্বজনদের কাছে লাশ হস্তান্তর করা হবে। এছাড়া যাদের একেবারেই শনাক্ত করা যাবে না তাদের ডিএনএ টেস্ট করে আঞ্জুমানে মফিদুল ইসলামের মাধ্যমে দাফন করা হবে।
দক্ষিণ সিটির মেয়র বলেন, বর্তমানে এই এলাকায় বিদ্যুৎ ও গ্যাসসহ সংশ্লিষ্ট সব সেবা বন্ধ রাখা হয়েছে। ফায়ার সার্ভিসের পক্ষ থেকে ছাড়পত্র দেওয়া হলে চালু করা হবে। তবে দ্রæত সময়ের মধ্যে এগুলোর ছাড়পত্র দেওয়ার জন্য ফায়ার সার্ভিসকে আহŸান জানাচ্ছি। এছাড়া ঘটনাস্থলে আবর্জনার যে স্তূপ জমে আছে সেগুলো পরিষ্কারের জন্য সিটি কর্পোরেশন ফায়ার সার্ভিসের সঙ্গে সমন্বয় করে কাজ করবে।
মেয়র সাঈদ খোকন বলেন, ফায়ার সার্ভিসের পক্ষ থেকে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তাদের প্রতিবেদন অনুযায়ী যদি কেউ দোষী হয় তাহলে তাকে শনাক্ত করে আইনের আওতায় এনে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এছাড়া চকবাজারে অবস্থিত চুড়িহাট্টার শাহী জামে মসজিদে মুসল্লিদের নামাজ পড়ার জন্য সিটি কর্পোরেশনের পক্ষ থেকে একটি জেনারেটরের ব্যবস্থা করে দেওয়া হয়েছে বলে জানান তিনি।

 

 

 



 

Show all comments
  • Mohammed Shah Alam Khan ২২ ফেব্রুয়ারি, ২০১৯, ৯:৪৮ পিএম says : 0
    ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের পক্ষ থেকে মেয়র সাঈদ খোকন বলেছে, ৭/৮ দিন আগে এফবিসিসিআই’র সাথে বৈঠক করার পর পুরান ঢাকার কেমিক্যাল গোডাউন উচ্ছেদের জন্যে গত সোমবার থেকেই মোবাইল কোর্ট পরিচালনা শুরু করা হয়েছিল। উচ্ছেদ অভিযান শুরু হবার ২দিন পর আগুনের ঘটনাটি ঘটেছে তাই নিন্দুকেরা এটা নিয়ে নানা প্রশ্নের সৃষ্টি করছে। তাঁরা কখনও বিরোধী দলকে আবার কখনো ব্যাবসায়িদেরকে এই ঘটনার জন্যে দায়ী করে আলোচনা সমালোচনা করছে। আসোলে প্রকৃত ঘটনাটা কি এটা গবেষণা করে সরকারকেই বের করতে হবে। তাহলে আমি নিশ্চিত সামনে এধরনের ঘটনা ঘটাতে হলে অপশক্তিকে দুবার ভাবতে হবে। আল্লাহ্‌ আমাকে সহ সবাইকে দেশের ও দশের মঙ্গল চিন্তা করার ক্ষমতা দান করুন। আমিন
    Total Reply(0) Reply
  • ash ২২ ফেব্রুয়ারি, ২০১৯, ৬:২১ এএম says : 0
    PURAN DHAKAY KONO CHEMICALS GUDAM BA FECTORY THAKTE PARBE NA SHETA TO 10 BOSOR AGE E BOLA HOESILO, NIMTOLI DURGHOTONAR PORE, TAR PORE KENO ETAKE NOJOR DARI KORA HOLO NA??? APNARA GODITE BOSHE YABA KHE SHUDHU JINATE E THAKEN?? SHOB O KORMAR DOLLL
    Total Reply(0) Reply
  • MAHMUD ২৩ ফেব্রুয়ারি, ২০১৯, ৬:১১ পিএম says : 0
    Thank you very much to inqilab for disclose the news. Honorable Mayor says,in PURAN DHAKA will not deposite any chemical store and all will be shifted to another place. Thanks MAYOR sir, for your good initative. Not only PURAN DHAKA, supplicate to all honorable MAYOR of whole BANGLADESH, shifted to all chemical store separate from under the residence by the help of Government. Ecerybody knows Chemical store always required separate from RESIDENCE,but some BLACK BUISNES MAN for income the lot of money for this, they are blind and due to happened this occurrence. From foreign country have seen the condition of fire and picture of dead body. We are some BANGLADESHI was crying and some foreigner was also crying with us. I pray, HI ALLAH keep them in heaven.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাঈদ খোকন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ