Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ১৮ জুন ২০১৯, ৪ আষাঢ় ১৪২৬, ১৪ শাওয়াল ১৪৪০ হিজরী।

বাংলাদেশের বিশ্বকাপ একাদশে রফিক

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০১৯, ৮:২৬ পিএম

আইসিসি আয়েরাজিত ১২তম বিশ্বকাপ টুর্নামেন্টের কাউন্টডাউন শুরু হয়েছে। দলগুলোও ব্যস্ত নিজেদের গুছিয়ে নিতে। শুরু হয়েছে দলগুলোকে নিয়ে নানান বিশ্লেষণও। বাংলাদেশ দলকে নিয়েও সম্প্রতি এমনই একটা বিশ্লেষণধর্মী সংবাদ প্রকাশ করেছে ক্রিকেটের সবচেয়ে বড় সংবাদমাধ্যম ইএসপিএনক্রিকইনফো। তারা বেছে নিয়েছে বাংলাদেশের এযাবৎকালের সেরা বিশ্বকাপের একাদশ। সেখানে জায়গা করে নিয়েছেন বাংলাদেশ দলের একসময়ে লড়াকু সৈনিক মোহাম্মদ রফিক।
বাংলাদেশ প্রথম বিশ্বকাপে খেলার সুযোগ পায় ১৯৯৯ সালে। এরপর থেকে প্রতি বিশ্বকাপে অংশগ্রহণ করে আসছে টাইগাররা। গত ওয়ানডে বিশ্বকাপে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো নকআউট পর্বে খেলে মাশরাফি বিন মুর্তজার নেতৃত্বাধীন দলটি। গত ৫ বিশ্বকাপে অংশ নেওয়া ক্রিকেটারদের পারফরম্যান্স বাছাই করে বাংলাদেশের সেরা বিশ্বকাপ একাদশ নির্বাচন করেছে ক্রিকইনফো। সেখানে বর্তমানদের সঙ্গে জায়গা পেয়েছেন সাবেক ক্রিকেটাররাও। এই একাদশে আছেন টাইগারদের বর্তমান ‘পঞ্চপা-ব’ খ্যাত মাশরাফি, তামিম, মুশফিক, মাহমুদইল্লাহ ও সাকিব।
প্রথম বিশ্বকাপে অংশ নিয়েই বাংলাদেশ চমক দেখিয়েছিল। সেবার স্কটল্যান্ড এবং পাকিস্তানকে হারিয়ে দিয়েছিল টাইগাররা। দুটি ম্যাচের সেরা নির্বাচিত হয়েছিলেন মিনহাজুল আবেদিন নান্নু এবং খালেদ মাহমুদ সুজন। বিশ্ব মঞ্চে আরও ছয় ক্রিকেটার ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হয়েছিলেন। সর্বোচ্চ দুইবার ম্যাচ সেরা হয়েছিলেন ইমরুল কায়েস এবং সাবেক দলপতি মোহাম্মদ আশরাফুল। একবার করে ম্যাচ সেরা হয়েছিলেন খালেদ মাহমুদ, মিনহাজুল আবেদিন, মাহমুদউল্লাহ রিয়াদ, মাশরাফি বিন মর্তুজা, মুশফিকুর রহিম এবং তামিম ইকবাল।
বিশ্বকাপে লাল-সবুজ জার্সিতে মোহাম্মদ রফিক, সাকিব আল হাসান, রুবেল হোসেনরাও ছিলেন দুর্দান্ত পারফরমার। সাবেক দলপতি হাবিবুল বাশার এই সেরা একাদশে জায়গা পাননি। ফলে, অধিনায়কের আর্মব্যান্ডটা দেওয়া হয়েছে মাশরাফির হাতেই। এই ম্যাশের নেতৃত্বেই অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের মাটিতে গত বিশ্বকাপে দুর্দান্ত খেলে বাংলাদেশ প্রথমবারের মতো নকআউট পর্বে খেলেছিল।
ক্রিকইনফো প্রকাশিত বাংলাদেশের বিশ্বকাপ সেরা একাদশ:
মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), তামিম ইকবাল, ইমরুল কায়েস, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), সাকিব আল হাসান, মিনহাজুল আবেদিন, মোহাম্মদ আশরাফুল, খালেদ মাহমুদ, মোহাম্মদ রফিক, রুবেল হোসেন।



 

Show all comments
  • Ashik ২৩ ফেব্রুয়ারি, ২০১৯, ১১:১৮ এএম says : 0
    Sabbir mustafij Miraj Liton saifuddin or a Koi
    Total Reply(0) Reply
  • mehedi hasan ২২ ফেব্রুয়ারি, ২০১৯, ৯:০৫ পিএম says : 0
    mustafizz, miraz, sabbir,keyas,litton der bada best eleven impossible
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন