Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

তুষারপাত অব্যাহত

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন, ক্যালিফোর্নিয়া, ইলিনয়সহ বেশ কয়েকটি অঙ্গরাজ্যে এখনও তীব্র তুষারপাত অব্যাহত আছে। ভারী তুষারপাতে দেশটির রাজধানী ওয়াশিংটন ডিসির সব সরকারি প্রতিষ্ঠান, স্কুল, কলেজসহ, পর্যটন কেন্দ্রগুলো বন্ধ করে দেয়া হয়। সড়কে দেখা যায় তীব্র যানজট। দেশটির উত্তর ও পশ্চিমাঞ্চলীয় বিভিন্ন শহরের গুরুত্বপূর্ণ সড়কগুলোও বন্ধ হয়ে গেছে। এদিকে, আগামী সপ্তাহে মিসৌরিতে তুষারঝড়ের পাশাপাশি তুষারধসের আশঙ্কা প্রকাশ করেছে মার্কিন আবহাওয়া বিভাগ। সিএনএন।


যাচ্ছেন না সু চি
পূর্ব-নির্ধারিত থাকলেও জাতিসংঘের নিরস্ত্রীকরণ সম্মেলনে যোগ দিচ্ছেন না মিয়ানমারের রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চি। সামনের সপ্তাহে জেনেভায় অনুষ্ঠিতব্য এই সম্মেলনে যোগ দেওয়ার কথা ছিলো নোবেল বিজয়ী এই নেত্রীর। সম্মেলনে মিয়ানমারের পক্ষ থেকে একজন মন্ত্রী অংশ নিচ্ছেন। অথচ বুধবার সকাল ১১টায় বক্তব্য দেওয়ার কথা ছিলো। এছাড়া জাতিসংঘ মহাসচিব অ্যান্থনিও গুতেরেসের সঙ্গে সাক্ষাতেরও সম্ভাবনা ছিলো তার। রয়টার্স।


জাতিসংঘের তাগিদ
এ বছর বিশ্বজুড়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনে আদিবাসী ভাষার সুরক্ষার প্রশ্নকে সামনে এনেছে জাতিসংঘ। ইউনেস্কো এ বছর দিবসটি পালনের প্রতিপাদ্যে বলছে, ‘আদিবাসীদের ভাষার উন্নয়ন, শান্তিরক্ষা এবং সমঝোতার জন্য জরুরি।’ ইউনেস্কো আয়োজিত অনুষ্ঠানে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও ২০১৯ সালকে ক্ষুদ্র নৃগোষ্ঠীর মানুষের ভাষা রক্ষার উদ্দেশে ঘোষিত বছর ঘোষণার সম্পর্ক উল্লেখ করে একটি প্রবন্ধ উপস্থাপনের সিদ্ধান্ত নিয়েছে। রয়টার্স।


মাত্র ১ রুপিতে
মাত্র ১ রুপিতেই বিক্রি হচ্ছে ভারতের বৃহত্তম এয়ারলাইন জেট এয়ারওয়েজ ইন্ডিয়ার সিংহভাগ শেয়ার। নতুন ইকুইটি জোগাড় এবং পুনরায় ঘুরে দাঁড়াতেই এই পদক্ষেপ নিয়েছে সংস্থাটি। ভারতের তিনটি শীর্ষ স্থানীয় বিমান সংস্থার মধ্যে একটি জেট এয়ারওয়েজ। অথচ সংস্থাটি ঋনের বোঝায় জর্জরিত হয়ে গেছে। শুরু থেকেই প্রতিযোগিতায় টিকে থাকতে জেট এয়ারওয়েজ কম মূল্যে টিকেট বিক্রি করে আসছে। ফলে অনেক ক্ষেত্রেই খরচের চেয়েও কমে তাদের টিকিট বিক্রি করতে হয়েছে। এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ