Inqilab Logo

ঢাকা, বুধবার, ২০ মার্চ ২০১৯, ০৬ চৈত্র ১৪২৫, ১২ রজব ১৪৪০ হিজরী।
শিরোনাম

পাকিস্তানে হামলা মোদির জীবনের বড় ভুল হবে

ভারতের টিভি চ্যানেলকে পারভেজ মোশাররফ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম


পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট জেনারেল পারভেজ মুশাররফ বলেছেন, ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যদি পাকিস্তানে হামলা করেন সেটা তার জীবনের সবচেয়ে বড় ভুল হবে। ভারতের একটি বেসরকারি টিভি চ্যানেলের সঙ্গে কথা বলার সময় দুবাই থেকে ওই মন্তব্য করেছেন সাবেক পাক প্রেসিডেন্ট। কাশ্মীরের পুলওয়ামায় স¤প্রতি ভয়াবহ সন্ত্রাসী হামলায় ৪৯ জন সিআরপিএফ জওয়ান নিহত হওয়াকে কেন্দ্র করে ভারত ও পাকিস্তানের মধ্যে তীব্র উত্তেজনার সৃষ্টির পর গত বুধবার তিনি ওই মন্তব্য করেন। গত ১৪ ফেব্রæয়ারির ওই ঘটনায় পাকিস্তানের মদদ থাকার অভিযোগ করেছে ভারত। যদিও পাকিস্তান সে অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

‘আজতক’ ওয়েবসাইট সূত্রের বরাত দিয়ে ইরানি গণমাধ্যম পার্সটুডে বৃহস্পতিবার এক প্রতিবেদনে বলেছে, পুলওয়ামার ঘটনার পর ভারতের পক্ষ থেকে পাকিস্তানের জন্য কূটনৈতিক পদক্ষেপ নেয়া প্রসঙ্গে জেনারেল মুশাররফ বলেন, এতে কিছুই হবে না। পাকিস্তানের অর্থনীতি সঠিক পথে চলেছে এবং যদি তাদের কালো তালিকাভুক্ত করা হয় তাহলে তারা মরে যাবে না। মুশাররফ বলেন, যদি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পাকিস্তানকে আক্রমণ করেন, তবে এটা তার জীবনের সবচেয়ে বড় ভুল হবে। পুলওয়ামার হামলায় সিআরপিএফ কর্মীদের হত্যা বা কাশ্মীরিদের জন্য নরেন্দ্র মোদির কোনো প্রকৃত আবেগ নেই। মোদির হৃদয়ে এসব লোকের জন্য আগুন নেই। যদি থাকতো তাহলে তিনি আগে কাশ্মীর সমস্যার সমাধান করতেন। পুলওয়ামায় হামলার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিহারে এক জনসভায় দেয়া ভাষণে ওই ঘটনার উল্লেখ করে বলেছিলেন, আপনাদের হৃদয়ে যে আগুন জ্বলছে, আমার হৃদয়েও সেই আগুনই জ্বলছে। কিন্তু জেনারেল মুশাররফের মতে, প্রধানমন্ত্রী মোদির অন্তরে কোনো আগুন নেই। এর চেয়েও বেশি তার হৃদয়ে আছে যখন কাশ্মীরিরা মারা যায়, পেলেট বিদ্ধ হয়। কাশ্মীরে সমস্যার সমাধান না হলে এসব বন্ধ হবে না বলেও জেনারেল মুশাররফ মন্তব্য করেন। জেনারেল মুশাররফ বলেন, আমি ৪০ বছর ধরে সেনাবাহিনীতে ছিলাম এবং পুলওয়ামাতে নিহত সেনাদের প্রতি আমার আন্তরিক সহানুভূতি রয়েছে। তাদের পরিবারের জন্য আমার সম্পূর্ণ সহানুভূতি আছে। ১৯৭১ সালের যুদ্ধে আমি আমার সবচেয়ে ভালো বন্ধু হারিয়েছি। আমি স্বজন হারানোর ব্যথা জানি। যুদ্ধের পরিণতি কী হয় এবং পরিবারে কী হয় তা আমি জানি বলেও মন্তব্য করেন পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট। সূত্র : পার্সটুডে।

 

 



 

Show all comments
  • আবু আব্দুল্লাহ ২৩ ফেব্রুয়ারি, ২০১৯, ১১:২৫ এএম says : 0
    উপরের মন্তব্যগুলি পড়ে খুশি হলাম .................
    Total Reply(0) Reply
  • ash ২৪ ফেব্রুয়ারি, ২০১৯, ৬:৫৬ এএম says : 0
    JUDHO LAGLE VAROT TUKRA TUKRA HOE JABE !! AT LEAST 100 TUKRA !!!!
    Total Reply(0) Reply
  • nur alam ২৩ ফেব্রুয়ারি, ২০১৯, ১১:৩৭ এএম says : 0
    আমরা যুদ্ধ চাই না। শান্তি চাই
    Total Reply(0) Reply
  • Al Azad Al Azad ২৩ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৩৩ এএম says : 0
    Thanks
    Total Reply(0) Reply
  • Omar Faruk ২৩ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৩৩ এএম says : 0
    Right 100%
    Total Reply(0) Reply
  • MD Mizan ২৩ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৩৪ এএম says : 0
    যুদ্ধ চাঁই না বাঁচতে চাঁই শান্তি চাঁই সঠিক আলোচনার মাধ্যমে সমস্যা সমাধান করা হউক শান্তিতে দুই দেশের মানুষ বন্ধুত্ব ময় জীবন যাপন করুক এটাই কামনা করছি ।সকল প্রাণী কে আল্লাহ হেফাজত করুন।
    Total Reply(0) Reply
  • MD Fojle Rabbi ২৩ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৩৫ এএম says : 0
    ছাগলের মত এত লাফানো ভাল না,ভারত পাকিস্তান যুদ্ধ হলে বাংলাদেশ এও এর প্রবাভ পরবে,একবার চিন্তা করুন ত পশ্চিম বজ্ঞে বা ত্রিপুরা এর আসপাসে পাকিস্তান যদি একটা পারমানুবিক নিক্ষেপ করে কি অবস্তা হবে
    Total Reply(0) Reply
  • Sheikh Shafiullha Sikdae ২৩ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৩৬ এএম says : 1
    পৃথিবীর যে কয়টা দেশ এই ঘুরছি আল্লাহপাক দেখাইছেন পাকিস্তানিদের মত হারামি মানুষ কোথাও দেখিনি পাকিস্তানিরা নামেই মানুষ কিন্তু ওদের ভিতর কোন মনুষ্যত্ব নেই।। দুনিয়াতে খারাপ যে জিনিস গুলো আছে সব পাকিস্তানি দের ভিতরে আছে।।
    Total Reply(0) Reply
  • Neloy Zaman Messi ২৩ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৩৭ এএম says : 0
    পাকিস্তানের সাথে যুদ্ধের নাম নিয়েই ভারতের লেজেগোবরে অবস্থা। ভারতের আবাল পোলাপান সোশ্যাল মিডিয়ায় প্রতিদিন পাকিস্তানকে ধুলায় মিশিয়ে দিলেও তাদের সরকার ও সেনাবাহিনীর অবস্থা নাজুক। কাশ্মীরের পুলওয়ামায় স্বাধীনতাকামীদের আত্মঘাতী হামলায় ভারতের আধা সামরিক বাহিনীর ৪০ জনেরও বেশি জওয়ান নিহত হওয়ার প্রেক্ষিতে ভারতের সরকার ও উগ্র জনগণ পাকিস্তানের সাথে যুদ্ধের দামামা বাজানো শুরু করে দিয়েছে ৷ তাদের হম্বিতম্বি দেখে মনে হচ্ছিলো কালই বুঝি যুদ্ধ বাধিয়ে দিবে কিন্তু বাস্তবে ভারতের লেজেগোবরে অবস্থা। ভারতের লেজেগোবরে অবস্থা কেন বলছি বুঝার জন্য নিচে লক্ষ্য করুন ৷ পুলওয়ামায় হামলাকারী সন্দেহভাজন দুইজন স্বাধীনতাকামীদের ধরতে গিয়ে একজন অফিসারসহ ৫ জন সৈনিক নিহত হয় ৷ ভারতীয় সেনার হাতে ওইদিন দুই নিরীহ কাশ্মীরিও নিহত হয়। পাকিস্তানকে ভয় দেখানোর জন্য ভারতীয় বিমানবাহিনীর মহড়ায় দুই বিমানের সংঘর্ষে এক পাইলট নিহত ও দুইটি যুদ্ধবিমান বিদ্ধস্ত হয়। যুদ্ধের আগেই ভারতীয় সেনাবাহিনী সরকারকে সতর্ক করে দেয়, তাদের কাছে যে গোলাবারুদ আছে তা দিয়ে মাত্র ১০ দিন যুদ্ধ চালানো সম্ভব। ভারতীয় উগ্র জনতা পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের কুশপুত্তলিকা দাহ করতে গিয়ে নিজেরাই আগুনে পুড়লো। শুনা যাচ্ছে যুদ্ধের ভয়ে ভারতীয় সেনাবাহিনীতে ছুটি নেওয়ার হিড়িক চলছে। অফিসার থেকে সাধারণ সৈনিক, ১০ হাজারেরও বেশি ছুটির দরখাস্ত পড়েছে যুদ্ধের ভয়ে। পাকিস্তানের কথা একটাই আক্রান্ত হলে পারমানবিক হামলা ৷ আর এতেই দাদা ও ভাদাদের পেট খারাপ হয়ে গেছে। ভারত শুধু বাংলাদেশকেই একাত্তরে সাহায্যের দোহাই দিয়ে তাদের মতো করে ব্যবহার করতে পারে। তাছাড়া ঐ পাড়ে চিন, পাকিস্তান, নেপাল কেউ তাদের ছাড় দিয়ে কথা বলে না। ভারত লাফালাফি করলেও যুদ্ধ করার সাহস নাই। তাদের বাহাদুরী শুধু কাশ্মীরের নিরিহ মানুষদের সাথেই।
    Total Reply(0) Reply
  • Gobinda Dey ২৩ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৩৮ এএম says : 2
    একাত্তরের মাইর পাকিস্তানের আর্মি এখনো ভুলতে পারিনি তাই ভয়ে কাঁপছে আর বড় বড় হুমকি দিচ্ছে
    Total Reply(0) Reply
  • Masudur Rahman Masum ২৩ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৪০ এএম says : 0
    মোশাররফ বলেন, পুলওয়ামা হামলায় নিহতদের পরিবারের প্রতি আমার আন্তরিক সহানুভূতি জানাচ্ছি। আমি ৪০ বছর সেনাবাহিনীতে ছিলাম। ১৯৭১ সালের যুদ্ধে আমি আমার সবচেয়ে ভালো বন্ধুকে হারিয়েছি। আমি স্বজন হারানোর ব্যথা বুঝি। যুদ্ধের পরিণতি কী হয় তা আমি জানি। জেনারেল মুশাররফ সাবেক পাকিস্তানের প্রেসিডেন্ট
    Total Reply(0) Reply
  • Md Hakim ২৩ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৪০ এএম says : 0
    মোদি কখনওই পাকিস্তানের উপর হামলার কথা আন্তরিকভাবে চিন্তাও করবেনা, তর্জন গর্জন এখানেই ভারত সমাপ্ত, থামালে থামাও না হয় নিজে নিজে থেমে যাব ভারতের অবস্হা হল এমন,
    Total Reply(0) Reply
  • Dilwar Hossain ২৩ ফেব্রুয়ারি, ২০১৯, ১১:৫০ এএম says : 0
    পারভেজ মোশাররফের সাথে আমিও একমত। যদি যুদ্ধ হয় তাহলে বাংলাদেশেও এর মারাত্মক ক্ষতির প্রভাব ফেলবে।
    Total Reply(0) Reply
  • Muhammad Zahir Rayhan ২৩ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:৩৭ পিএম says : 0
    ভারত শুধু বাংলাদেশকেই একাত্তরে সাহায্যের দোহাই দিয়ে তাদের মতো করে ব্যবহার করতে পারে। তাছাড়া ঐ পাড়ে চিন, পাকিস্তান, নেপাল কেউ তাদের ছাড় দিয়ে কথা বলে না। ভারত লাফালাফি করলেও যুদ্ধ করার সাহস নাই। তাদের বাহাদুরী শুধু কাশ্মীরের নিরিহ মানুষদের সাথেই।
    Total Reply(0) Reply
  • Md armanur ২৪ ফেব্রুয়ারি, ২০১৯, ১:১৪ এএম says : 0
    যুদ্ধ না হলে বেশি বেশি ভালো হবে।
    Total Reply(0) Reply
  • Md armanur ২৪ ফেব্রুয়ারি, ২০১৯, ১:১৫ এএম says : 0
    যুদ্ধ না হলে বেশি বেশি ভালো হবে।
    Total Reply(0) Reply
  • Mahmudul ২৬ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:৩৪ এএম says : 0
    ৭১ এ কত বাঙালীর প্রান নিয়েছিস।তখন বুঝিসনি যুধ্য কতটা খারাপ।কত মানুষ কে কাদাতে পারে নিরবে।
    Total Reply(0) Reply
  • আলমগীর ২৬ ফেব্রুয়ারি, ২০১৯, ১:২৪ এএম says : 0
    আমরা যুদ্ধ করে কোন মায়ের বুক খালি করতে বা হতে চাই না, আমরা চাই আপোষ ও সমঝোতার মাধ্যমে। শান্তি
    Total Reply(0) Reply
  • ajrail ২৬ ফেব্রুয়ারি, ২০১৯, ১১:৪১ এএম says : 0
    Pakistaner sathe juddho korte hole India ke Bangladesh ke sathe nite hobe, Ta na hole India more vut hoye jabe.
    Total Reply(0) Reply
  • raja ২৬ ফেব্রুয়ারি, ২০১৯, ২:৪৯ পিএম says : 0
    we don't want fight, we want peace.
    Total Reply(0) Reply
  • badol badol ২৬ ফেব্রুয়ারি, ২০১৯, ৬:২৭ পিএম says : 0
    কিচ্ছুই হবে না।এখানে কে জানোয়ার আর কে জানোয়ার না তার প্রমাণ। কে পেছনে যাচ্ছে আর কে এগিয়ে আসচ্ছে সেটা দেখলেই তো বুঝা যায়।একজন তার দেশের জনগনের চিন্তা করবে সে পেছনে হটবে।আর যে ক্ষমতার হিসাব করবে সে কখনো জনগনের হিসাব করবেনা তার মানে দারালো সে জানোয়ার হতে আর বেশি দেরি নেই তার মানে ক্ষমতায় তার কাছে ইনপোটেন জনগণ মূল্যহিন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ