Inqilab Logo

ঢাকা, বুধবার ১৭ জুলাই ২০১৯, ০২ শ্রাবণ ১৪২৬, ১৩ যিলক্বদ ১৪৪০ হিজরী।

শ্রীলঙ্কাকে ইতিহাসের হাতছানি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম


স্পোর্টস ডেস্ক : পোর্ট এলিজাবেথ টেস্টে ছড়ি ঘোরাচ্ছেন বোলাররা। দুই দিনেই শেষ হয়েছে তিন ইনিংসের খেলা। দ্বিতীয় দিনের শেষ সেশনে দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথমবারের মত সিরিজ জিততে ১৯৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নামে শ্রীলঙ্কা।
প্রথম দিন উইকেট পড়েছিল মোট ১৩টি। দ্বিতীয় দিন পড়েছে ১৯টি। জয়ের লক্ষ্যে দুই ওপেনারকে হারিয়ে ৬০ রান তুলেছে শ্রীলঙ্কা। ইতিহাস গড়তে বাকি তিনদিনে ৮ উইকেটে আরো ১৩৭ রান করতে হবে সফরকারীদের। ব্যাটে আছেন ওশাদা ফার্নান্ডে (১৭*) ও কুসল মেন্ডিস (১০*)।
দক্ষিণ আফ্রিকার ২২২ রানের জবাবে ৩ উইকেটে ৬০ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করে শ্রীলঙ্কা। মধ্যাহ্ন বিরতির আগেই ১৫৪ রানে গুটিয়ে যায় তারা। সর্বোচ্চ ৪২ রান করেন নিরোশান ডিকভেলা। আঙ্গুলের চোটে ৬ সপ্তাহ মাঠের বাইরে চলে যাওয়া লাসিথ আম্বুলদেনিয়া ব্যাট করতে পারেননি। দুই পেসার কাগিসো রাবাদা ও অলিভার ভাগ করে নেন ৭ উইকেট।
৬৮ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করা প্রোটিয়ারা লঙ্কান বোলারদের সামনে দাঁড়াতেই পারেনি। মাত্র ৪৪.৩ ওভার আর ১২৮ রানে গুটিয়ে যায় তারা। তবে প্রথম ইনিংসের রান এর সঙ্গে যোগ হওয়ায় পিচের কন্ডিশন অনুযায়ী সফরকারীদের সামনে বড় লক্ষ্যই দাঁড়ায়।
স্বাগতিকদের হয়ে দ্বিতীয় ইনিংসে তিনজন স্পর্শ করতে পারেন দুই অঙ্কের স্কোর। ১৮ করেন মার্করাম, আমলা ৩২। ৫০ রানে অপরাজিত থেকে যান অধিনায়ক ফাফ ডু প্লেসিস। ৩৮ রানে শেষ ৭ উইকেট হারায় তারা। দারুণ পেসে ৪ উইকেট নেন লাকমল, ২টি নেন আরেক পেসার রাজিথা। ঘূর্ণি বলে ৩ উইকেট নেন দনাঞ্জয়া ডি সিলভা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন