Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সলিডারিটি আরচ্যারি শুরু আজ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম


আইএসএসএফ ইন্টারন্যাশনাল সলিডারিটি ওয়ার্ল্ড র‌্যাঙ্কিং আরচ্যারি চ্যাম্পিয়নশিপের তৃতীয় আসর শুরু হচ্ছে আজ থেকে। সকাল ১১টায় টঙ্গিস্থ শহীদ আহসান উল্লাহ মাস্টার স্টেডিয়াম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রতিযোগিতার উদ্বোধন করবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো: জাহিদ আহসান রাসেল, এম.পি। এসময় বিশেষ অতিথি থাকবেন ইসলামিক সলিডারিটি স্পোর্টস ফেডারেশনের মহাসচিব মোহাম্মদ এসএম আলগানাস, ওয়ার্ল্ড আরচ্যারির মহাসচিব টম ডিলেন ও বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের মহাসচিব সৈয়দ শাহেদ রেজা। অনুষ্ঠানে আরো উপস্থিত থাকবেন বাংলাদেশ আরচ্যারি ফেডারেশনের সভাপতি লে: জেনারেল (অব:) মো: মইনুল ইসলাম ও সাধারণ সম্পাদক কাজী রাজীব উদ্দীন আহমেদ চপল।

সলিডারিটি ওয়ার্ল্ড র‌্যাঙ্কিং আরচ্যারি চ্যাম্পিয়নশিপের প্রথম ও দ্বিতীয় আসর ঢাকার মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে বসলেও এবার প্রতিযোগিতার মিলন মেলা বসছে টঙ্গির শহীদ আহসান উল্লাহ মাস্টার স্টেডিয়াম। ২০১৭ সালে প্রথম আসরে ১৪ এবং গত বছর দ্বিতীয় আসরে ১৮টি দেশ অংশ নিয়েছিল। এবার সলিডারিটি আরচ্যারিতে খেলছেন ২৬ দেশের প্রায় দেড় শতাধিক তীরন্দাজ। তাদেরই পদচারনায় আজ থেকে আগামী মঙ্গলবার পর্যন্ত শহীদ আহসান উল্লাহ মাস্টার স্টেডিয়াম মুখরিত থাকবে। সর্বাধিক দেশের অংশগ্রহণে বাংলাদেশে এটাই প্রথম কোনো আরচ্যারি প্রতিযোগিতা।

এবারের আসরে খেলছে- আলবেনিয়া, আজারবাইজান, আলজেরিয়া, চাঁদ, ক্যামেরুন, জার্মানী, ভারত, ইরান, ইরাক, কাজাখস্তান, কেনিয়া, কিরগিজস্তান, সৌদী আরব, মালয়ি, মরক্কো, নেপাল, পাকিস্তান, সুদান, সিরিয়া, থাইল্যান্ড, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান, চাইনিজ তাইপে, সংযুক্ত আরব আমিরাত, উগান্ডা ও স্বাগতিক বাংলাদেশ।

প্রতিযোগিতায় রিকার্ভ ও কম্পাউন্ড বিভাগে পুরুষ ও মহিলা একক, দলীয় ও মিশ্র দলের খেলা অনুষ্ঠিত হবে। দু’বিভাগে পাঁচটি করে দশটি ইভেন্টে ৩০টি স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জের খেলা অনুষ্ঠিত হবে। রিকার্ভ বিভাগ ৭০ মিটার ও কম্পাউন্ড বিভাগের খেলা ৫০ মিটারে হবে।
আসরে বাংলাদেশ দল নিয়ে বেশ আশাবাদী বাংলাদেশ আরচ্যারি ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী রাজীব উদ্দীন আহমেদ চপল। গতকাল তিনি বলেন, ‘আগের দু’আসরের চেয়ে এবারের আসর ভিন্ন। কারণ এখানে জার্মানির মতো বিশ্বমানের আরচ্যাররা আসছেন। তাই আগেভাগে স্বর্ণপদকের প্রতিশ্রæতি দিতে পারছি না। তবে আমাদের ছেলে-মেয়েরা মুখিয়ে রয়েছে স্বর্ণপদক জিততে। তাছাড়া খেলার মান আমরা বৃদ্ধি করতে চাই।’

স্বাগতিক বাংলাদেশ দল- রোমান সানা, ইমদাদুল হক মিলন, হাকিম আহমেদ রুবেল, তামিমুল ইসলাম, বিউটি রায়, নাসরিন আক্তার, দিয়া সিদ্দিকী, ইতি খাতুন, শেখ সজিব, অসীম কুমার দাস, আবুল কাশেম মামুন, মিলন মোল্যা, সুস্মিতা বনিক, বন্যা আক্তার, শ্যামলী রায় ও তামান্না পারভীন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ