Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯, ০৭ চৈত্র ১৪২৫, ১৩ রজব ১৪৪০ হিজরী।
শিরোনাম

বৃক্ষ ও মানুষ

শারমিন রেজা | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

 

নাইজেরিয়ার একটি আম গাছের সাথে ভুটানের একটি আম গাছের পার্থক্য কোথায়, কিংবা ফিজির একটি নিম গাছের সাথে ওমানের একটি নিম গাছের পার্থক্য কী? হয়তোবা বপন, বৃদ্ধিকরণ, উৎপাদন, বিতরণ ও ভোগের ক্ষেত্রে পার্থক্য থাকতে পারে, কিন্তু একটি সবুজ কাঁঠাল গাছ সারা বিশ্বে কাঁঠাল গাছ নামেই পরিচিত।

প্রাকৃতিক সম্পদ হিসেবে পৃথিবীর প্রতিটি উদ্ভিদের অর্থনৈতিক, সামাজিক এবং পরিবৈশিক মূল্য রয়েছে। যেমন একটি পরিপক্ক উদ্ভিদ প্রায় ৩১,৫০০ ডলার মূল্যের অক্সিজেন উৎপাদন করতে পারে; প্রায় ৬২,২০০ ডলার মূল্যের বায়ু দূষণ রোধ করতে পারে; প্রায় ৩৭,৫০০ ডলার মূল্যের পানিকে বিভিন্ন প্রকারের দূষক হতে রক্ষা করতে করে এবং ৩১,৫০০ ডলার মূল্যের ভূমি দূষণ রোধ করে। জাতিসংঘের পরিবেশ বিষয়ক কর্মসূচি বা ইউএনইপি থেকে বলা হয়েছে যে, টেকসই উন্নয়নের জন্যে একটি শহরের মোট ২৫% উন্মুক্ত ভূমি থাকা প্রয়োজন। সাধারণত এই উন্মুক্ত ভূমি বলতে সবুজ এবং জলজ ভূমির একটা সহাবস্থানকে বোঝায়। বর্তমানে বাংলাদেশের মোট জাতীয় আয়ের ১.৭৪% আসে সবুজ বনজ সম্পদ হতে।
একটি সবুজ উদ্ভিদ- তার পরিচয় ব্যতিরেকেই উগান্ডাতে যে ভ‚মিকা পালন করছে, কাতারেও সেই একই ভ‚মিকা রাখছে। যেমন মানুষের খাদ্য হওয়া, পশু পাখির আশ্রয়স্থল; বায়ু, পানি, শব্দ এবং মাটি দূষণ রোধ এবং সর্বোপরি প্রাকৃতিক ভারসাম্য রক্ষা করে চলেছে। কখনোই একটি উদ্ভিদ অহংকার করে না যে- আমি এখন অক্সিজেন উৎপাদন করবো না বা শালিক পাখিকে বাসা বাঁধতে দেবো না।
পৃথিবীর এখন সবচেয়ে বড় সমস্যা জলবায়ু পরিবর্তন। সেক্ষেত্রেও পৃথিবীর প্রতিটি উদ্ভিদ তার হাত বাড়িয়ে দিচ্ছে প্রকৃতিকে মানুষের বাসযোগ্য করে তোলার জন্য। কিন্তু আমরা পৃথিবীর সবচেয়ে সুন্দর প্রাণি উদ্ভিদের নিঃস্বার্থ ভালোবাসা থেকে শিক্ষা নিতে পারছি না। আমরা কিছুতেই বুঝতে চাইছি না যে, আমরা প্রকৃতির সেই সুন্দর উদ্ভিদটি- আমরা বনের সেই হিং¯্র পশুটি না। কিন্তু আজ আমাদের সিদ্ধান্ত নিতেই হবে, যে আমাদের জীবনকে জাতি ও পরিবেশ ধ্বংসের কাজে নিয়োজিত করব, নাকি একটি সবুজ উদ্ভিদ থেকে শিক্ষা নিয়ে সুন্দর পৃথিবী গড়বো।
গবেষক ও নগর পরিকল্পনাবিদ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন