Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৭ আগস্ট ২০১৯, ০২ ভাদ্র ১৪২৬, ১৫ যিলহজ ১৪৪০ হিজরী।

জোট সরকারের সুযোগ থাকবে কংগ্রেসের সংখ্যাগরিষ্ঠতা পেতে সমস্যা হবে মোদীর

ফিচ সলিউশনের ম্যাক্রো রিসার্চের সমীক্ষা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৭ এএম

লোকসভা নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পেতে সমস্যায় পড়বেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সরকার গঠন থেকে কিছুটা দূরে থাকতে হতে পারে তার দল বিজেপিকে। অন্যদিকে অন্য দলগুলিকে সঙ্গে নিয়ে জোট সরকার গড়ার সুযোগ থাকছে কংগ্রেসের কাছে। ফিচ সলিউশনের ম্যাক্রো রিসার্চে উঠে এসেছে এমন তথ্য।
গত বৃহস্পতিবার ফিচের তরফে আরও জানানো হয়, দেশের দুটি জাতীয় দলের কোনওটিই একক শক্তিতে সরকার গড়তে পারবে না। তার মানে সরকার গঠন করতে চাইলে এই দুটি দলকেই অন্যান্য আঞ্চলিক দলকে সঙ্গে নিয়ে এগোতে হবে। সংস্থা বলে, আমাদের মনে হয় বিজেপি নির্বাচনের পর সরকার গঠনের জায়গায় যেতে পারবে না।
অন্যদিকে সভাপতি রাহুল গান্ধীর নেতৃত্বে কংগ্রেস অন্য দলকে সঙ্গে নিয়ে সরকার গঠন করতে পারে। এদিকে, নির্বাচনের আগে কৃষকদের মন পাওয়ার চেষ্টা করছে বিজেপি। অন্তর্বর্তীকালীন বাজেটে সরকারের মানসিকতার প্রমাণ মিলেছে। তাছাড়া নানা ভাবে মধ্যবিত্তদেরও কাছে টানা মরিয়া চেষ্টা চালাচ্ছে গেরুয়া শিবির। কর কাঠামোয় পরিবর্তন এনে সেই বার্তাই দিতে চাওয়া হয়েছে।
ফিচ মনে করছে এ ধরনের পদক্ষেপের খুব সামান্য প্রভাব পড়তে চলেছে ভোটারদের মনে। তবে কাশ্মীরের সা¤প্রতিক জঙ্গি হানা যে বিজেপিকে ভোটারদের মধ্যে জাতীয়তাবাদী আবেগ তৈরি করতে সাহায্য করবে সেটাও মেনে নেওয়া হয়েছে।
ডিসেম্বর মাসে পাঁচ রাজ্যের বিধানসভা ভোট হয়। তার মধ্যে তিনটি থেকে ক্ষমতাচ্যুত হয় বিজেপি। ছত্তিশগড় এবং মধ্যপ্রদেশের মতো রাজ্যে ১৫ বছর পর হারতে হয় বিজেপিকে। তার পর থেকে বিরোধীদের মধ্যে বিজেপিকে পরাজিত করার ব্যাপারে নতুন করে উৎসাহের সঞ্চার হয়েছে। অন্যদিকে কয়েকটি সমীক্ষাও সেই ইঙ্গিত দিচ্ছে।
ইন্ডিয়া টুডে'র করা জনমত সমীক্ষায় বলা হয়েছে, ৫৪৩ টি আসনের মধ্যে ২৩৭ টি পেতে পারে বিজেপি এবং তার সহযোগী দলগুলি। তার মানে যদি এই প‚র্বাভাস মিলে যায় তাহলে সরকার গঠনের জন্য অন্য দলগুলোকে বিজেপির প্রয়োজন হবে। অন্য দলগুলিকে সঙ্গে নিয়ে জোট সরকার গড়ার সুযোগ থাকছে কংগ্রেসের কাছে।
সমীক্ষায় আরোা বলা হয়, লোকসভা নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পেতে সমস্যায় পড়বেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সরকার গঠন থেকে কিছুটা দ‚রে থামতে হতে পারে তাঁর দল বিজেপিকে। খবর এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ