Inqilab Logo

ঢাকা, বুধবার, ২০ মার্চ ২০১৯, ০৬ চৈত্র ১৪২৫, ১২ রজব ১৪৪০ হিজরী।
শিরোনাম

মোদি সরকারের জন্য ডক্টরেট ডিগ্রি হারালেন শাহরুখ খান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০১৯, ১০:৩৭ এএম | আপডেট : ১০:৪৯ এএম, ২৩ ফেব্রুয়ারি, ২০১৯

বলিউডের বাদশা শাহরুখ খানকে সাম্মানিক ডক্টরেট ডিগ্রি দিতে চেয়েছিল দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়। এ জন্য তারা গত বছর মানব সম্পদ উন্নয়ন মন্ত্রণালয় বরাবর অনুমতি চেয়েছিল। কিন্তু অনুমতি দেয়নি মন্ত্রণালয়- তথা মোদি সরকার। তাদের যুক্তি, অন্য বিশ্ববিদ্যালয় থেকে এ সম্মান পেয়েছেন শাহরুখ। তাই তাকে আর এই সম্মান দেয়া যাবে না।

এদিকে ভারতের একাধিক সংবাদপত্র জানিয়েছেন শাহরুখ খানের ব্যাপারে বিজেপি সরকার নেতিবাচক পদক্ষেপ নিয়েছেন। বিষয়টি নিয়ে খোদ মোদি সরকারের উচ্চশিক্ষা-বিষয়ক সচিব ভারতীয় সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ‘একবার কোনো বিশ্ববিদ্যালয় কোনো ব্যক্তিকে ‘সাম্মানিক ডক্টরেট’ উপাধি দিলে পরে আর তা দেওয়া যাবে না। এমন কোনো নিয়ম নেই। এমন কোনো নির্দেশনাও নেই। তাই শাহরুখ খানের ক্ষেত্রে কেন হঠাৎ এমন সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হলো সেটা আমার জানার বাইরে।’
শাহরুখ জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়েরই সাবেক ছাত্র। তিনি এই বিশ্ববিদ্যালয়ে ১৯৮৮-৯০ সালে গণযোগাযোগ গবেষণা কেন্দ্রের স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থী ছিলেন। কিন্তু ক্লাসে উপস্থিতি কম থাকায় তিনি চূড়ান্ত বর্ষের পরীক্ষা দিতে পারেননি।
উল্লেখ্য, ২০১৬ সালের ২৬ ডিসেম্বর হায়দরাবাদের মাওলানা আজাদ জাতীয় উর্দু বিশ্ববিদ্যালয় থেকে শাহরুখ খান ‘সাম্মানিক ডক্টরেট’ পেয়েছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ