Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯, ০৭ চৈত্র ১৪২৫, ১৩ রজব ১৪৪০ হিজরী।
শিরোনাম

প্রেসক্লাবে সুন্নতি সামগ্রীর প্রদর্শনী অনুষ্ঠিত

সম্মানিত সুন্নত পালনের মধ্যেই রয়েছে সুস্থতাসহ সকল কামিয়াবি: সেমিনারে আন্তর্জাতিক সুন্নত প্রচার কেন্দ্র

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০১৯, ৩:৪৬ পিএম | আপডেট : ৩:৪৭ পিএম, ২৩ ফেব্রুয়ারি, ২০১৯

মহাসম্মানিত সুন্নত সারাবিশ্বে ব্যাপকভাবে প্রচার ও প্রসারের লক্ষ্যে আজ জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে সুন্নতি খাবার, তৈজসপত্র, পোশাক পরিচ্ছদসহ বিভিন্ন সুন্নতি সামগ্রীর এক বিশেষ প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। প্রদর্শনীতে প্রায় ৪০টি সুন্নতি খাবারসহ ৬৩টি সুন্নতি সামগ্রী প্রদর্শিত হয়। রাজারবাগ দরবার শরীফের পৃষ্ঠপোষকতায় পরিচালিত আন্তর্জাতিক সুন্নত প্রচার কেন্দ্রের উদ্যোগে এবং আল মুত্বমাইন্নাহ মা ও শিশু হাসপাতালের সৌজন্যে উক্ত সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে সুন্নতের ফাযায়িল ফযীলত তুলে ধরে বক্তব্য রাখেন, দৈনিক আল ইহসান ও মাসিক আল বাইয়্যিনাত পত্রিকার নির্বাহী সম্পাদক মুফতিয়ে আ’যম আল্লামা আবুল খায়ের মুহম্মদ আযীযুল্লাহ এবং মুহম্মদিয়া জামিয়া শরীফ মাদরাসা উনার মুহতামিম আল্লামা মুফতি মুহম্মদ আলমগীর হুসাইন। এছাড়া ব্যবহারিক জীবনে সুন্নতের উপকারিতা এবং অপরিহার্যতা নিয়ে গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন, বিশিষ্ট চাঁদ ও মহাকাশ গবেষক, ফার্মাসিষ্ট এবিএম রুহুল হাসান। অনুষ্ঠান সঞ্চালনা করেন, মুহম্মদ আবু বকর সিদ্দীক হাসান।

সেমিনারে বক্তারা বলেন, রাসুল পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, “যে ব্যক্তি আমার পবিত্র সুন্নতকে মুহব্বত করলো সে আমাকে মুহব্বত করলো। আর আমাকে যে মুহব্বত করলো সে আমার সাথে পবিত্র জান্নাতে থাকবে।” সুবহানাল্লাহ! তাই যে ব্যক্তি হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার দেখানো আদর্শ তথা মহাসম্মানিত সুন্নত অনুযায়ী স্বীয় জীবনকে পরিচালিত করবে এবং মুহব্বত করবে, সে জান্নাত লাভ করবে।

সুন্নতের উপকারিতা এবং অপরিহার্যতা নিয়ে আলোচনায় বক্তারা বলেন, সুন্নত পালনের মধ্যেই রয়েছে সুস্থতাসহ সকল কামিয়াবি। তারা বিভিন্ন ধরনের সুন্নতি খাবারের মধ্যে কয়েকটি খাবারের উপকারিতা তুলে ধরে বলেন, সুন্নতি খাবার তালবীনাহ একটি পরীক্ষিত পথ্য। বিভিন্ন বৈজ্ঞানিক পরীক্ষা-নিরীক্ষা দ্বারা বিভিন্ন রোগ-ব্যাধিসমূহের শেফায় (রোগমুক্তিতে) তালবীনার আশ্চর্যজনক উপকারিতা প্রমাণিত হয়েছে।

আরো সুন্নতি সামগ্রীর মধ্যে উল্লেখযোগ্য হলো, গরু-খাসির দস্তরখানা, কাঠের প্লেট, কাঠের বাটি, কাঠের গামলা, কাঠের চকি, চামড়ার নালাইন, চামড়ার মোজা, চামড়ার বালিশ, ইসমিদ সুরমা, রুমাল, ইজার, কোরতা, পাগড়ি ইত্যাদির পাশাপাশি সুন্নতি খাবার তালবীনাহ, নাবীয, ছারীদ, কিসসা, সিরকা, জয়তুন তেল, কালোজিরা, কালোজিরা তেল, মধু ইত্যাদি। রাজারবাগ শরীফে মাসব্যাপী সুন্নতী সামগ্রী প্রদর্শনী চলছে। সেখানেও এসকল সামগ্রী পাওয়া যাবে।

মূলত, পবিত্র সুন্নত মুবারক আমলের মাধ্যমে হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে মুহব্বত করা সম্ভব। কেননা মুহব্বতের অপর নাম অনুসরণ, এখন কোনো ব্যক্তি যদি নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে অনুসরণ করতে পারে, তাহলে তার জন্য নাজাত অবধারিত।



 

Show all comments
  • Muhammad Asadullah SAS ২৪ ফেব্রুয়ারি, ২০১৯, ৭:৪৪ এএম says : 0
    মাশায়াল্লাহ! মানুষ যেখানে সুন্নত অামল করাতো দুরের কথা, সেখানে এমন একটি সুন্নত প্রর্দশনী সেমিনারের গুরুত্ব অনেক। অারো বেশি বেশি করে এমন বরকতময় অায়োজন করতে হবে। সবার মাঝে সুন্নত জারী করতে হবে। অায়োজকদের অনেক অভিনন্দন।
    Total Reply(0) Reply
  • আহমদ ফখরুদ্দীন শাহীন মুহম্মদ আব্দুল্লাহ ২৩ ফেব্রুয়ারি, ২০১৯, ৯:৪৪ পিএম says : 0
    প্রেসক্লাবের ইতিহাসে তো নয়ই সৃষ্টির ইতিহাসে এটাই একমাত্র নজীরবিহীন, অনন্য ও একক ঘটনা। রাজারবাগ শরীফ উনাদের এই অনবদ্য কর্ম সৃস্টিকুলকে নিয়ামত লাভের সকল রাস্তা খুলে দিয়েছেন।
    Total Reply(0) Reply
  • sifat ২৪ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:১৩ এএম says : 0
    mashallah.. khub sundor
    Total Reply(0) Reply
  • মুহাম্মদ বায়েজিদ বোস্তামী ২৪ ফেব্রুয়ারি, ২০১৯, ৮:৪৮ পিএম says : 0
    পৃথীবির বুকে এমন ঘটনা নজিরবীহিন আমার দেখা মতে এত সুন্নহা কেউ এমন ভাবে প্রকাশ করেননি যা রাজারবাগ দরবার শরীফ উনার মামদূহ হযরত মুরশিদ কিবলা আলাইহি সালাম পৃষ্ট পোষকতায় হয়েছে সুবহানাল্লাহ।
    Total Reply(0) Reply
  • সাইয়্যিদ মুহম্মদ সোহানুর রহমান শামীম ২৮ ফেব্রুয়ারি, ২০১৯, ৯:০৬ এএম says : 0
    সুবহানাল্লাহ। রাজারবাগ দরবার শরীফ উনার মাধ্যমে নূর নবীজি উনার মুবারক সুন্নত জারী থাকুন আবাদুল আবাদ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ