Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০১৯, ৯ আশ্বিন ১৪২৬, ২৪ মুহাররম ১৪৪১ হিজরী

দেশে প্রথমবার পোশাক ও জুতাশিল্প নিয়ে অ্যাপারেল টেক-আপ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০১৯, ৮:১২ পিএম

ঢাকা ও চট্টগ্রামে প্রথমবারের মতো ‘অ্যাপারেল টেক-আপ’ আয়োজন করছে পোশাক ও জুতাশিল্পে সফটওয়্যার সেবাপ্রদানকারী প্রতিষ্ঠান কোটস গ্লোবাল সার্ভিসেস। আগামী ২৬ ফেব্রুয়ারি ঢাকায় এবং ২৮ ফেব্রুয়ারি চট্টগ্রামে ‘অ্যাপারেল টেক-আপ’ নামের এ আয়োজনটি অনুষ্ঠিত হবে।

‘অ্যাপারেল টেক-আপ’ এ সাধারণত পোশাক ও জুতাশিল্পে প্রযুক্তির ব্যবহারের গুরুত্ব নিয়ে আলোচনা করা হবে। বাংলাদেশ পর্বের এ আয়োজনে ডেটা বিশ্লেষণ এবং পোশাক উৎপাদন খাতে কিভাবে যথার্থতার সাথে ডেটা ব্যবস্থাপনা করা যায়, তার ওপর গুরুত্বাপরোপ করা হবে।

‘অ্যাপারেল টেক-আপ’ বাংলাদেশ পর্ব নিয়ে খুবই উচ্ছ্বসিত কোটস বাংলাদেশ সার্ভিসেস এর ব্যবস্থাপনা পরিচালক ত্রাম আনহ ত্রান। তিনি বলেন, প্রযুক্তি এখন অনিবার্য। এটা নিয়ে দ্বিমতের কোনো সুযোগ নেই। প্রযুক্তির ব্যবহারে উৎপাদনও বাড়ছে। বাজার প্রতিনিয়ত আরও প্রতিযোগিতামূলক হচ্ছে, ফলে পোশাক খাতে প্রযুক্তির ব্যবহার নিয়ে চিন্তা করার সময় এসে গেছে।

‘অ্যাপারেল টেক-আপে’র বাংলাদেশ পর্বের এ আয়োজনে ঢাকা ও চট্টগ্রামের পোশাক উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো অংশগ্রহণ করবে। কোটস গ্লোবাল সার্ভিসেস এর সঙ্গে জড়িত আন্তর্জাতিক পর্যায়ের ঊচ্চপদস্থ কর্মকর্তারা এতে বক্তব্য রাখবেন। এছাড়া এতে একটি প্যানেল ডিসকাশনের আয়োজন করা হবে, যাতে বিভিন্ন অংশীদার যেমনÑ পোশাক শিল্পের বিভিন্ন ব্র্যান্ড, প্রযুক্তি সরবারহকারী প্রতিষ্ঠান এবং উৎপাদনের সাথে জড়িতরা অংশগ্রহণ করবেন।

যুক্তরাজ্যভিত্তিক এক্সপার্ট ম্যানেজমেন্ট সল্যিউশন প্রতিষ্ঠান জিএসডি এর সেলস অ্যান্ড মার্কেটিং পরিচালক ডেভিড বেরি বলেন, প্রযুক্তিকে সুবিধা হিসেবে ব্যবহারের জন্য আয়োজনটি সব অংশীদারদের সংঘবদ্ধ করতে কাজ করছে। এটা খুবই সত্য যে, শুধু প্রযুক্তি দিয়ে পোশাক খাতের সমস্যা সমাধান সম্ভব নয়। বরং প্রযুক্তির সহায়তায় এর উপযুক্ত চর্চাই সুফল বয়ে আনবে।

গত কয়েক বছর ধরে কোটস এর সফটওয়্যার ডিভিশন কোটস গ্লোবাল সার্ভিসেস দ্রুত বিস্তার লাভ করেছে। বিশেষ করে ফাস্ট রিঅ্যাক্ট ও জিএসডিএর সাথে গত বছরের ডিসেম্বরে থ্রেডসলের অংশী হওয়া প্রতিষ্ঠানটির বড় একটি অর্জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন