Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৭ এএম


কাশ্মীরে নিহত ২
ইনকিলাব ডেস্ক : ভারত অধিকৃত কাশ্মীরে শুক্রবার পুলিশের গুলিতে দুই ব্যক্তি নিহত হয়। দক্ষিণ কাশ্মীর পুলিশের ডেপুটি ইন্সপেক্টর জেনারেল অতুল কুমার গোয়েল ভারতীয় সংবাদমাধ্যম এএনআই’কে বলেছেন, নিহত দুইজন জইশ-ই-মোহাম্মদের সদস্য। তবে তাদের বিস্তারিত পরিচয় জানাননি তিনি। বারামুল্লাহ জেলার সুয়াপুর শহরে এই ঘটনার সময় নিরাপত্তা বাহিনীর কোনও সদস্য আহত হয়নি বলে দাবি করেছে পুলিশ। ২০১৯ সালের ১৪ ফেব্রুয়ারি কাশ্মীরের পুলওয়ামায় ভারতের ‘সেন্ট্রাল রিজার্ভ ফোর্সের’ গাড়িবহরে চালানো আত্মঘাতী হামলায় বহরের অন্তত ৪০ সদস্য নিহত হয়। পাকিস্তানভিত্তিক জঙ্গিগোষ্ঠী জইশ-এ-মোহাম্মদ এই হামলার দায় স্বীকার করে বিবৃতি দেয়। ভারতের তরফ থেকেও হামলার জন্য ওই গোষ্ঠীকে দায়ী করা হয়। একইসঙ্গে পাকিস্তানের বিরুদ্ধে তাদের আশ্রয় দেওয়ার অভিযোগ তোলে দিল্লি। রয়টার্স।

তিন মিনিট দেরি
ইনকিলাব ডেস্ক : পার্লামেন্টের একটি বৈঠকে তিন মিনিট দেরি করায় তোপের মুখে প্রকাশ্যে ক্ষমা চাইতে হয়েছে জাপানের অলিম্পিক মন্ত্রী ইয়োশিতাকা শাকুরাদাকে। শাকুরাদার দেরী করার প্রতিবাদে বাজেট কমিটির বৈঠক ৫ ঘন্টার জন্য বয়কট করেন বিরোধীদলীয় এমপি’রা। যথাসময়ে উপস্থিত না হয়ে শাকুরাদা তার কার্যালয়কেই অমর্যাদা করেছেন বলে অভিযোগ করেন তারা। রয়টার্স।

যুদ্ধবিমান বিধ্বস্ত
ইনকিলাব ডেস্ক : আলজেরীয় সামরিক বাহিনীর একটি যুদ্ধবিমান বিধ্বস্তে দুইজন নিহত হয়েছেন। দেশটির উত্তরাঞ্চলে বিমানটি বিধ্বস্ত হয়। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। ওই বিবৃতিতে বলা হয়, প্রশিক্ষণ চলাকালে বুধবার ‘রাশিয়া এসইউ ২৪’ যুদ্ধবিমানটি দেশের উত্তরাঞ্চলীয় প্রদেশ তিয়ারেতের একটি কৃষি এলাকায় বিধ্বস্ত হয়। এতে দুইজন নিহত হন। বিবিসি।

ফিলিস্তিনি নিহত
ইনকিলাব ডেস্ক : গাজা উপত্যকায় এক ফিলিস্তিনি কিশোরকে গুলি করে হত্যা করেছে ইসরাইলি সেনাবাহিনী। এতে আরও প্রায় আরও ৪০ জন আহত হয়েছেন। শুক্রবার গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল কুদরার বরাতে বার্তা সংস্থা এমন তথ্য দিয়েছে। ইউসেফ আল দায় নামের ১৪ বছর বয়সী কিশোরটির বুকে গুলি লেগেছে। ইহুদি সেনারা বলছে, তারা দাঙ্গাকারীদের বিরুদ্ধে পদক্ষেপ নিয়েছে। গাজার ভেতর থেকে ইসরাইলের ভেতরে গ্রেনেড ও বিস্ফোরক ছোড়ারও অভিযোগ করেছে তারা। রয়টার্স।

কোর্ট মার্শাল
ইনকিলাব ডেস্ক : গুপ্তচর বৃত্তির অভিযোগে পাকিস্তান সেনাবাহিনীর দুই সিনিয়র কর্মকর্তার কোর্ট মার্শালের নির্দেশ দেয়া হয়েছে। আর পাকিস্তান গোয়েন্দা সংস্থা আইএসআইয়ের সাবেক প্রধান লে. জেনারেল (অব.) আসাদ দুররানির বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ায় তার শাস্তি হয়েছে। ডিরেক্টর জেনারেল ইন্টার সার্ভিসেস পাবলিক রিলেশন্স (আইএসপিআর) মেজর জেনারেল আসিফ গফুর শুক্রবার বলেন, ভারতীয় গোয়েন্দা সংস্থা ‘র’-এর সাবেক প্রধান এ এস দওলাতের সাথে যৌথভাবে একটি গ্রন্থ লিখে জেনারেল দুররানি সামরিক বাহিনীর আচরণবিধি লঙ্ঘন করেছেন। দি নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ