Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

অগ্নিকাণ্ডের পর সরকার নাকে তেল দিয়ে ঘুমাচ্ছে না

সাংবাদিকদের ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৬ এএম

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা অবিলম্বে পুরান ঢাকার অনিরাপদ ও ঝুঁকিপূর্ণ কেমিক্যাল গোডাউন সরিয়ে ফেলার নির্দেশ দিয়েছেন।

গতকাল দুপুরে রাজধানীর চকবাজারের চুড়িহাট্টায় অগ্নিকাণ্ড স্থল সরেজমিনে পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি বলেন, অগ্নিকাণ্ডের ঘটনার পর সরকার নাকে তেল দিয়ে ঘুমাচ্ছে না। একই ঘটনার পুনরাবৃত্তি যাতে না ঘটে তার জন্য কাজ করছে সরকার। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এ বিষয়ে ইতোমধ্যে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করেছে। এ এলাকায় যে অবস্থা বিরাজ করছে তা বিবেচনা করেই ব্যবস্থা নেয়া হবে। সমন্বিত পদক্ষেপের মাধ্যমে অবৈধ, অনিরাপদ ও ঝুঁকিপূর্ণ কেমিক্যাল গুদাম অবিলম্বে সরিয়ে ফেলা হবে।
এ বিষয়ে কোনো আপোষ করা হবে না উল্লেখ করে সেতুমন্ত্রী কাদের বলেন, সমন্নয়ের ঘাটতি পূরণের জন্য সরকার আঁটঘাট বেঁধে নেমেছে। অতীতের ভুলত্রæটি থাকলে তা বিবেচনায় রেখেই ব্যবস্থা নেয়া হচ্ছে। তিনি বলেন, বর্তমানে সরকারের প্রথম কাজ হলো নিহতদের সৎকারের ব্যবস্থা, আহতদের উপযুক্ত চিকিৎসা সেবা দেয়া ও নিখোঁজদের খুঁজে বের করা। ক্ষতিগ্রস্ত ঝুঁকিপূর্ণ ভবনটি অপসারণেরও ব্যবস্থা নেয়া হবে। তিনি বলেন, এ ঘটনার পর সরকারের পক্ষ থেকে কোনো ধরনের গাফলতি করা হয়নি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ অনুযায়ী ঘটনার পর আমি সংশ্লিষ্ট মন্ত্রীদের নিয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছি। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা অগ্নিকাণ্ডে আহতদের দেখতে গতকাল সকালে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ইউনিট পরিদর্শন করেছেন। তিনি ঘটনার পর থেকে সবকিছু মনিটরিং করেছেন। প্রয়োজনীয় লজিস্টিক সাপোর্ট দেয়ার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন। এ ঘটনার পর সরকার সকল ধরনের সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে। তিনি বলেন, অগ্নিকাণ্ডের ঘটনার পর তিনটি তদন্ত কমিটি গঠিত হয়েছে। উদ্ধার কাজ পুরোপুরি সমাপ্ত হওয়ার পর প্রতিবেদনের ভিত্তিতে ব্যবস্থা নেয়া হবে।
কেমিক্যাল গোডাউন সরিয়ে নেয়ার নির্দেশ পুরো পুরান ঢাকায় ক্ষেত্রে প্রযোজ্য কিনা জানতে চাইলে সেতুমন্ত্রী বলেন, আপাতত এই চুড়িহাট্টা এলাকার সকল কেমিক্যাল গুদাম সরানোর ব্যবস্থা করা হবে। এটি অত্যন্ত ঘিঞ্জি এলাকা। কেমিক্যাল গুদাম এসব এলাকায় রাখা নিরাপদ নয়। তবে ধীরে ধীরে এই নির্দেশ পুরো পুরান ঢাকায় বাস্তবায়ন করা হবে।
গাড়িতে সিলিন্ডার গ্যাস ব্যবহারের বিষয়ে জানতে চাইলে সেতুমন্ত্রী কাদের বলেন, গাড়িতে সিলিন্ডার গ্যাস ব্যবহারের বিকল্প কোনো ব্যবস্থা করা যায় কিনা তা খতিয়ে দেখার জন্য সড়ক পরিবহন সচিব এবং বিআরটিএ চেয়ারম্যানকে দিয়ে একটি কমিটি করে দেয়া হয়েছে। তিনি বলেন, তারা দু’কর্মদিবসের মধ্যে তাদের প্রতিবেদন জমা দিলে এ বিষয়ে ব্যবস্থা নেয়া হবে।
অগ্নিকাণ্ড নিয়ে শিল্পমন্ত্রীর করা মন্তব্যের বিষয়ে জানতে চাইলে কাদের বলেন, তিনি (শিল্পমন্ত্রী) কেমিক্যাল নয়, গ্যাস সিলিন্ডার থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়েছিল বলে জানিয়েছিলেন। এ সময় স্থানীয় সংসদ সদস্য হাজী মোহাম্মদ সেলিম, আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী ও ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদসহ অন্যান্য দলীয় নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অগ্নিকাণ্ডের পর সরকার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ