Inqilab Logo

ঢাকা, শনিবার ২০ জুলাই ২০১৯, ০৫ শ্রাবণ ১৪২৬, ১৬ যিলক্বদ ১৪৪০ হিজরী।
শিরোনাম

ভারত-পাকিস্তান অত্যন্ত ভয়ঙ্কর পরিস্থিতির মুখোমুখি : ট্রাম্প

ইসলামাবাদের সাথে মার্কিন আলোচনার প্রস্তুতি শুরু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৬ এএম

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ভারত ও পাকিস্তানের মধ্যে অত্যন্ত ভয়ঙ্কর পরিস্থিতির সৃষ্টি হয়েছে। তার প্রশাসন দু’পক্ষের সাথে যোগাযোগ রাখছে। তিনি বলেন, ভারত-পাকিস্তান টানাপড়েন নিয়ে তিনি পাকিস্তানের সাথে আলোচনার প্রস্তুতি শুরু করেছেন। শিগগিরই কাশ্মীর উপত্যকায় হিংসার অবসান ঘটবে বলে তিনি আশা প্রকাশ করেন। বিশ্লেষকরা বলছেন, পুলওয়ামায় হামলার কারণে কাশ্মীর উপত্যকায় সৃষ্টি হওয়া উত্তেজনা প্রশমনে সচেষ্ট হল আমেরিকা। খবর টাইমস অব ইন্ডিয়া, জিও নিউজ ও আনন্দবাজার পত্রিকা।
গত সপ্তাহে কাশ্মীরে হামলা বিষয়ে শুক্রবার ওভাল অফিসে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন প্রেসিডেন্ট ট্রাম্প। তিনি দু’দেশের মধ্যে আলোচনার মাধ্যমে এই হিংসা থামানোর কথা বলেন। ট্রাম্প বলেন, এই মুহ‚র্তে ভারত এবং পাকিস্তানের মধ্যে অত্যন্ত খারাপ পরিস্থিতি তৈরি হয়েছে। অত্যন্ত ভয়ঙ্কর পরিস্থিতি। আমরা চাই এ হিংসা থামুক। প্রচুর মানুষ মারা গেছেন। আমরা শুধু চাই এই হিংসা অবিলম্বে বন্ধ হোক। আমরা এ প্রক্রিয়াটা সঙ্গে ভীষণভাবে জড়িত।
তিনি বলেন, “ভারত খুব কড়া উত্তরের কথা ভাবছে। প্রায় ৫০ জনের প্রাণ যাওয়ার পর এরকম মানসিকতা সৃষ্টি হওয়ার বিষটি আমি বুঝি। আমরা দু’দেশের সঙ্গেই কথা বলছি। প্রচুর মানুষ কথা বলছে। যা ঘটেছে তার জন্য ভারত-পাকিস্তানের মধ্যে প্রচুর সমস্যা তৈরি হয়েছে। খুব ভারসাম্য বজায় রেখে বিষয়টা আলোচনা করতে হবে।’’
ট্রাম্প বলেন, পাকিস্তান আগে আমেরিকার কাছ থেকে অনেক সুবিধা পেয়ে এসেছে। আমেরিকা প্রতি বছর পাকিস্তানকে ১৩০ কোটি ডলার সাহায্য করত। পরিবর্তে পাকিস্তানের কাছ থেকে যথাযথ সাহায্য না মেলায় তিনি এই অর্থ সাহায্য বাতিল করে দিয়েছেন। তবে ট্রাম্প জানান, স¤প্রতি পাকিস্তানের সঙ্গে ফের সম্পর্ক ভাল হচ্ছে। ভারত-পাক টানাপড়েন নিয়ে পাকিস্তানের সঙ্গে তিনি আলোচনার প্রস্তুতিও শুরু করে দিয়েছেন বলে জানান ট্রাম্প।
জইশে মোহাম্মদের সদর দফতর দখল
কাশ্মীরের পুলওয়ামা হামলার দায় স্বীকারকারী জঙ্গি সংগঠন জইশে মোহাম্মদের (জেইএম) সদর দফতর নিয়ন্ত্রণে নেয়ার দাবি করছে পাকিস্তান। পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রণালয় শুক্রবার এক বিবৃতির মাধ্যমে জানায়, পাঞ্জাব প্রাদেশিক সরকার বাহাওয়ালপুরে জেইএম’র সদর দফতর হিসেবে ব্যবহৃত একটি মসজিদ একটি মাদরাসা ভবন দখলে নিয়েছে।
পাকিস্তানের দৈনিক ডনের এক প্রতিবেদনে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্রের বরাত দিয়ে জানানো হয়, ‘পাঞ্জাব সরকার বাহাওয়ালপুরে অবস্থিত মাদরাসাতুল সাবির এবং জামে মসজিদ সুবহানাল্লাহ নিজেদের দখলে নিয়েছে।’
ডন আরো বলে, সশস্ত্র জঙ্গি সংগঠন জইশে মোহাম্মদ এ দুটি প্রতিষ্ঠানকে সদর দফতর হিসেবে ব্যবহার করতো। প্রতিষ্ঠান দুটিতে মোট ৭০ জন শিক্ষক ও ৬০০ জনের বেশি শিক্ষার্থী অধ্যয়নরত। দখলের পর ভবন দুটির ভেতরে কাউকে চলাচল করতে দেখেননি স্থানীয় বাসিন্দারা।
যুদ্ধ চাই না
অন্যদিকে পাকিস্তান সেনাবাহিনীর আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) মহাপরিচালক মেজর জেনারেল আসিফ গফুর ভারতকে উদ্দেশ করে আরো বলেন বলেন, ‘তারা যুদ্ধ শুরুর চেষ্টা করছে কিন্তু আমরা তা চাচ্ছি না। আমরা শুধু আমাদের দেশকে রক্ষার চেষ্টা করছি যা আমাদের অধিকার।
তিনি আরো বলেন, ‘ভারত হামলা শুরু করলে আমরা বিস্মিত হবো না। কিন্তু পাল্টা জবাব পাওয়ার জন্য তারা প্রস্তুত থাকবে আশাকরি। পাকিস্তানের সঙ্গে সংঘাতে জড়াতে যাবেন না। সেনারা তাদের শেষ নিঃশ্বাস পর্যন্ত মাতৃভুমি রক্ষার জন্য লড়াই করবে।’



 

Show all comments
  • Kutub Uz Zaman ২৪ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৫৭ এএম says : 0
    US -এর প্রধান ব্যবসা অস্ত্র বিক্রি, আর অস্ত্র বিক্রির জন্য পৃথিবীর বিভিন্ন স্থানে এরা যুদ্ধ লাগিয়ে আসছে, বিভিন্ন দেশ ও সম্প্রদায়ের অভ্যন্তরীণ সমস্যা মারাত্মকভাবে উস্কে দিয়ে সেখানে দুইপক্ষের কাছে অস্ত্র বিক্রি করে আসছে এবং কোটিকোটি মার্কিন ডলার ইনকাম করে আসছে US প্রশাসন। ইরাক আক্রমণ, লিবিয়া আক্রমণ, সিরিয়া আক্রমণ তার বাস্তব উদাহরণ। সিরিয়ায় একদিকে US আইএস দমন করে অন্যদিকে IS এর অস্ত্রে লেখা পাওয়া যায় Made in USA. সোভিয়েত বাহিনীকে তাড়াতে তালেবান গঠন করেছিলো US, লাদেনকে সৃষ্টি করেছিলো US প্রশাসন; তখন তালিবানকে US দেশপ্রেমিক গোষ্ঠী বলে আখ্যা দিয়েছিলো। তালিবান সোভিয়েতকে হঠানোর পর যখন আফগানের ক্ষমতা দখল করলো তখন তাদের জংগি আখ্যা দিয়ে তাদের বিরুদ্ধে যুদ্ধ করে আসছে US. অন্যদিকে রাশিয়া ও চীন এখন তালিবানকে সাহায্য করছে। জংগিবাদ দুনিয়ায় প্রথম সৃষ্টি করেছে US. অস্ত্র ব্যবসা জমজমাট করার জন্য এবং কুবাসনা চরিতার্থ করার জন্য US এর গবেষকগণ প্রথমে জংগিবাদের বই-পুস্তক লিখে বিশ্বব্যাপী ছড়িয়ে দেয়। এসবের উদ্দেশ্য অস্ত্র ব্যবসা জমজমাট করা এবং মুসলিম জাতিকে কলংকিত করা যাতে ইসলামের প্রসার বৃদ্ধি পেতে না পারে।
    Total Reply(0) Reply
  • সাদ বিন জাফর ২৪ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৫৮ এএম says : 0
    জেনে রাখা দরকার পাকিস্তান এবং ভারত কেউই কম শক্তিশালী নয়, উভয়ই পারমাণবিক শক্তি সম্পন্ন। জলবায়ুর কারণে পাকিস্তানিদের মেজাজ গরম, যুদ্ধ লাগলে পারমাণবিক বোমা মেরে দিতে পারে, আর তখন ভারতও মেরে দিবে। তাতে দেখা যাবে উভয় দেশেই ধ্বংসযজ্ঞ শুরু হয়ে গেছে, উভয় দেশের সাধারণ মানুষ মরছে, যার প্রভাব প্রতিবেশি দেশগুলিতেও পড়বে।
    Total Reply(0) Reply
  • অনির্বাণ বন্দ্যোপাধ্যায় ২৪ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৫৮ এএম says : 0
    ট্র্যাম্প গলায় দড়ি দিয়ে ঝুলে পড়। একটা অস্ত্রও বিক্রি হওয়ার চান্স নেই। বাজার খারাপ। ভারত, পাকিস্তান তোমার পাতা ফাঁদে পা দিচ্ছে না আপাতত। ভোটের মরশুম চলছে। বুঝেছ ?
    Total Reply(0) Reply
  • Faruq Faruq ২৪ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৫৮ এএম says : 0
    পৃথিবীর মধ্যেই কোনো বাজে রাষ্ট্র থেকে থাকে সেটা হলো এক মাএ দে-শ রেন্ডিয়া।
    Total Reply(0) Reply
  • Mohib Ullah Mohib ২৪ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৫৯ এএম says : 0
    ২০০১ সালে ভারত ১০ লক্ষ সেনা মোতায়েন করছে পাকিস্তান ২.৫ লক্ষ সেনা মোতায়েন করছে, এরপর ও যুদ্ধ লাগেনি এইবার তো তার কিছুই হয়নি, ট্রাম্পের চিন্তার করার কোনো দরকার নেই ।
    Total Reply(0) Reply
  • Sk King Ster ২৪ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৫৯ এএম says : 0
    ট্রাম্প যে কোন সময় ৫ টন গোমূত্র চাইতে পারে ২দেশের মধ্যে সম্পর্ক তৈরির জন্য।
    Total Reply(0) Reply
  • AB Malek ২৪ ফেব্রুয়ারি, ২০১৯, ২:০০ এএম says : 0
    আমরা পাক-ভারত যুদ্বের প্রস্তুতি দেখতে দেখতে ক্লান্ত। আমরা এই দুই দেশের মধ্যে একটা রক্তক্ষয়ী যুদ্ব দেখতে চাই যাতে দুটি দেশই পুরোপুরি ধ্বংস হয়ে যায়।
    Total Reply(0) Reply
  • MD Shahajahan ২৪ ফেব্রুয়ারি, ২০১৯, ২:০০ এএম says : 0
    আমেরিকায় চায় যুদ্ধ লাগুক,তাহলে অস্ত্র বিক্রি করা যাবে । এরা বড় শয়তান ।
    Total Reply(0) Reply
  • জানিনা ২৪ ফেব্রুয়ারি, ২০১৯, ৫:৫৯ এএম says : 0
    ভারত-পাক টানাপড়েন নিয়ে পাকিস্তানের সঙ্গে তিনি আলোচনার...সারা জীবন পড়লাম পাক-ভারত আজকে আবার সম্পাদককে এই উল্টা দশা ধরল কেন? তিনি উল্টিয়ে লিখলেন ভারত-পাক! এটাতো পড়তেও কেমন দূরভোদ্ধ লাগছে৷
    Total Reply(0) Reply
  • প্রকাশে অনিচ্ছুক ২৪ ফেব্রুয়ারি, ২০১৯, ৬:০৪ এএম says : 0
    ভারত-পাক টানাপড়েন নিয়ে পাকিস্তানের সঙ্গে তিনি আলোচনার প্রস্তুতিও শুরু করে দিয়েছেন বলে জানান ট্রাম্প।়়়়়়়়় সারাজীবন পড়লাম পাক-ভারত৷ সম্পাদককে কি উল্টা দশায় ধরল না কিযে তিনি ছাপলেন ভারত-পাক? এটা পড়তেওতো কেমন অসুবিধা লাগে!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন