Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ০৮ ভাদ্র ১৪২৬, ২১ যিলহজ ১৪৪০ হিজরী।

ডাকসু নির্বাচনে মনোনয়ন ফরম বিতরণ ছাত্রদলের

শিক্ষার্থীরা অন্যায়ের বিরুদ্ধে আপোসহীন শক্তি -রিজভী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০১৯, ২:২৩ এএম

আগামী ১১ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচন উপলক্ষে জাতীয়তাবাদী ছাত্রদল দলীয় মনোনয়নের আবেদন ফরম বিতরণ শুরু করেছে। গতকাল (শনিবার) সকালে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আবেদন ফরম বিতরণ কর্মসূচির উদ্বোধন করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। এসময় তিনি প্রত্যাশা ব্যক্ত করে বলেন, গণতন্ত্রের মুমূর্ষু পরিস্থিতিতে ডাকসু নির্বাচন হতে যাচ্ছে। তবে ডাকসু নির্বাচনে সাধারণ ছাত্র-ছাত্রীরা দুঃশাসনের বিরুদ্ধে নিরন্তর লড়াইয়ে লিপ্ত জাতীয়তাবাদী ছাত্রদলকেই সমর্থন দিবে। কেননা শিক্ষার্থীরা সবসময়ই সত্যের পক্ষে ও অন্যায়ের বিরুদ্ধে জনগোষ্ঠীর এক আপোসহীন শক্তি। তিনি ডাকসু নির্বাচন শান্তিপূর্ণ, অবাধ ও সুষ্ঠু এবং বিশ্ববিদ্যালয়ের সকল ছাত্র সংগঠনের সহাবস্থান নিশ্চিত করার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের প্রতি জোর আহবান জানান।

ছাত্রদলের সভাপতি রাজীব আহসানের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক আকরামুল হাসানের পরিচালনায় ফরম বিতরণ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক এবিএম মোশারফ হোসেন, সাবেক ছাত্রনেতা রকিবুল ইসলাম বকুল, বিএনপির সহ-প্রচার সম্পাদক আমিরুল ইসলাম খান আলিম, বিএনপির নির্বাহী কমিটির সদস্য ওমর ফারুক সাফিনসহ ছাত্রদলের কেন্দ্রীয় ও বিশ্ববিদ্যালয় শাখার নেতৃবৃন্দ।
উদ্বোধনী বক্তব্যে রুহুল কবির রিজভী বলেন, ঢাকা বিশ^বিদ্যালয় দেশের ঐতিহ্যবাহী সর্বোচ্চ বিদ্যাপীঠ। বায়ান্নের ভাষা আন্দোলনের সোপান বেয়ে স্বাধীকারের আন্দোলন ৬৯’র গণঅভ্যূত্থান এবং একাত্তরের মুক্তিযুদ্ধে দেশমাতৃকার স্বাধীনতা অর্জনে ডাকসু ও ঢাকা বিশ^বিদ্যালয়ের ছাত্রদের অবদান গৌরবমণ্ডিত। গণতন্ত্র হত্যাকারী আশির দশকের স্বৈরাচারের বিরুদ্ধে ধারাবাহিক আন্দোলনের নেতৃত্বেই ছিল এই ছাত্রসমাজ।
তিনি বলেন, দীর্ঘকাল পর দেশব্যাপী গণতন্ত্রের এক মুমূর্ষু পরিস্থিতিতে আগামী ১১ মার্চ ডাকসু নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। তবে অবৈধ শাসকগোষ্ঠী এই ডাকসু নির্বাচন নিয়ে কি নকশা করে রেখেছে তা এই মূহুর্তে বলা মুশকিল। কারণ গণতন্ত্রকে সম্পূর্ণরুপে ধ্বংস করতে আমরা ২৯ ডিসেম্বর রাতের নির্বাচন দেখেছি। তবে জাতির সকল আন্দোলন-সংগ্রামের অগ্রদূত হিসেবে ছাত্রসমাজের ঐতিহাসিক ভ‚মিকার পথ ধরেই জাতীয়তাবাদী ছাত্রদল গণতন্ত্রের বন্ধ দরজা অর্গলমুক্ত করতেই সকল শক্তি দিয়ে এই নির্বাচনে অংশগ্রহণ করবে।
রিজভী বলেন, আলোকিত তারুণ্যের শক্তিকে কখনোই অন্ধ দানবীয় শক্তি দমন করতে পারেনি। ছাত্ররা সবসময়ই সত্যের পক্ষে ও অন্যায়ের বিরুদ্ধে জনগোষ্ঠীর এক আপোষহীন শক্তি। স্বৈরশাহীর নিপীড়নযন্ত্রের ছোবল সত্তে¡ও ছাত্রসমাজকে নতজানু করা সম্ভব হয়নি। বুকের তাজা রক্ত ঢেলে দিয়েই ছাত্ররা জনগণের সকল অধিকার আদায়ে ছিল অগ্রণী।###



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ