Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২৩ এপ্রিল ২০১৯, ১০ বৈশাখ ১৪২৬, ১৬ শাবান ১৪৪০ হিজরী।

চীনের সঙ্গে ১০০০ কোটি ডলারের চুক্তি সউদী ক্রাউন প্রিন্সের

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০১৯, ১১:৫৬ এএম

চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে শুক্রবার সাক্ষাৎ করেছেন সউদী আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। এ সময় ১০০০ কোটি ডলারের তেল সংক্রান্ত চুক্তি করেছেন তারা। এর আগে পাকিস্তান ও ভারত সফর শেষে বৃহস্পতিবার তিনি বেইজিং পৌঁছেন।
বার্তা সংস্থা পিটিআই লিখেছে, সউদী আরবের সাংবাদিক জামাল খাসোগি হত্যাকান্ড নিয়ে যে সমালোচনার মুখে পড়েছিলেন ক্রাউন প্রিন্স, এ সফরের মধ্য দিয়ে তিনি বিশ্বকে দেখাতে চাইছেন তার দেশের মিত্ররা এখনো আছে। এ জন্যই শুক্রবার তিনি প্রেসিডেন্ট শি জিনপিং ছাড়াও সাক্ষাৎ করেছেন চীনের ভাইস প্রেসিডেন্ট হ্যান ঝেংয়ের সঙ্গে। এরাবিয়া ফাউন্ডেশন নামের একটি সউদী আরবপন্থি থিঙ্ক ট্যাঙ্কের সিনিয়র বিশ্লেষক নাজাহ আল ওতাইবির কাছে জানতে চাওয়া হয়েছিল, সউদী আরব পূর্বমুখী হয়েছে ক্রাউন প্রিন্সের সফর কি সে কথাই বলে দেয়? জবাবে তিনি বলেন হ্যাঁ। এশিয়ায় শক্তিশালী মিত্র চাইছে রিয়াদ। বিশেষ করে এখন খাসোগি হত্যাকান্ড নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কে কিছুটা ভাটা পড়েছে এবং অন্যান্য ইস্যুতে ইউরোপীয় ইউনিয়নও রিয়াদের ওপর চাপ সৃষ্টি করেছে।
ক্রাউন প্রিন্সের কড়া সমালোচক ছিলেন সাংবাদিক খাসোগি। তাকে অক্টোবরে তুরস্কের ইস্তাম্বুলে সউদী কনস্যুলেটে হত্যা করা হয়। এ হত্যায় আঙুল ওঠে সউদী আরবের দিকে। বিশেষ করে, এতে ক্রাউন প্রিন্স নিজে জড়িত বলে অভিযোগ ওঠে। কিন্তু তাৎক্ষণিকভাবে এ অভিযোগ অস্বীকার করেছে রিয়াদ। সঙ্গে সঙ্গে পরস্পরবিরোধী বক্তব্য আসতে থাকে সউদী আরবের পক্ষ থেকে। তবে শেষ পর্যন্ত বলা হয়, ওই অপারেশন যারা চালিয়েছিল তাদেরকে অনুমতি দেয়া হয়নি কর্তৃপক্ষের তরফ থেকে। এতে ক্রাউন প্রিন্স জড়িত নন। এ হত্যাকান্ডকে কেন্দ্র করে বিশ্বজুড়ে ক্ষোভ দেখা দেয়। যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতারা যুক্তরাষ্ট্রকে ক্রাউন প্রিন্স থেকে দূরত্ব বজায় রাখার জন্য চাপ প্রয়োগ করে। কিন্তু রিয়াদের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রাখে যুক্তরাষ্ট্র। ওদিকে সউদী আরবের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক শক্তিশালী করার পথ বেছে নিয়েছে চীন। তারা উচ্চাকাঙ্খী বেল্ট অ্যান্ড রোড ট্রেড ইনফ্রাস্ট্রাকচার ইনশিয়েটিভ নিয়ে এগুচ্ছে। আর রিয়াদ এগুচ্ছে ‘সউদী ভিশন ২০৩০’ নিয়ে। ক্রাউন প্রিন্সের সঙ্গে সাক্ষাতে ভাইস প্রেসিডেন্ট হ্যান বলেছেন, তিনি আশা করেন দুই দেশ বিদ্যুৎ, অবকাঠামো নির্মাণ, অর্থনৈতিক ও হাইটেক প্রযুক্তিতে শক্তিশালী সম্পর্ক গড়ে তুলবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ