Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ০১ কার্তিক ১৪২৬, ১৬ সফর ১৪৪১ হিজরী
শিরোনাম

বইমেলায় সৈয়দা আঁখি হকের ‘গল্পে গানে শাহ্‌ আবদুল করিম’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০১৯, ৭:৩১ পিএম

বাংলাদেশের তরুণ লোক গবেষক সৈয়দা আঁখি হক। এ মাটির আনাচে-কানাচে ছড়িয়ে ছিটিয়ে থাকা লোক সংগীতের ইতিহাসকে সাদা-কালোয় লিপিবদ্ধ করতে ছুটছেন তিনি। মিশন ছিলো বাউল সাধক শাহ্‌ আবদুল করিম। ঘাম ঝরিয়ে সফলও হয়েছেন। এবারের একুশে বইমেলায় এসেছে তাঁর 'গল্পে গানে শাহ্‌ আবদুল করিম' বইটি।

ইতোমধ্যে গ্রন্থটি অক্ষরবৃত্ত পাণ্ডুলিপি পুরস্কার অর্জন করেছে। বইটি মিলবে মেলার অক্ষরবৃত্ত প্রকাশনীর ২৭৮ নম্বর স্টলে। দেশের এই জনপ্রিয় ও বিখ্যাত বাউল সাধককে একেবারে কাছ থেকে জানতে আঁখি হকের বইটি দারুণ সহায়ক হবে।
তথ্যবহুল বইটি শুধু ছোটদের নয়, কণ্ঠশিল্পীসহ বড়দেরও কৌতূহল মেটাতে সক্ষম হবে বলে মনে করেন এর লেখক। তিনি জানান, একটি চিঠির মাধ্যমে গল্প বলার ভঙ্গিতে শাহ্ করিমের জীবনের নানাদিক অঙ্কিত করেছেন বইটিতে। নতুন প্রজন্মের কাছে হাওরাঞ্চল ও শাহ্ আবদুল করিমকে পরিচয় করিয়ে দিয়েছেন নতুন আঙ্গিকে। এর মধ্যেই বইটির জন্য অক্ষরবৃত্ত পাণ্ডুলিপি পুরস্কার লাভ করেছেন সৈয়দা আঁখি হক। সাদাত আহেমদের প্রচ্ছদে বইটি পাওয়া যাচ্ছে চট্টগ্রাম বইমেলাতেও (৮৮নং স্টল)। এছাড়া সিলেটের জসিম বুক হাউস থেকেও বইটি সংগ্রহ করা যাবে।

গত বছর আসে তাঁর 'ছোটদের রকীব শাহ'। এটাও গেলো বছরে 'বাবুই শিশুসাহিত্য পাণ্ডুলিপি পুরস্কার' বাগিয়ে নেয়। বইটি রয়েছে মেলার বাবুই এর ৬৪৫ নম্বর স্টলে।

'কৃষ্ণ আইলা রাধার কুঞ্জে' গানটি শোনেনি এমন কাউকে খুঁজে পাওয়া দুষ্কর। এর গানের রচয়িতা সুফি সাধক আরকুম শাহের জীবনাদর্শনের গভীরে ডুব দিয়েছেন আঁখি হক। যা মিলেছে তা তুলে এনেছেন তাঁর 'আরকুম শাহ : জীবনদর্শন ও গীতিবিশ্ব' বইটিতে। লেখকের আরেকটি বই 'পল্লীগীতির সুধাকণ্ঠ : রুপালি সুরের আল্পনা'। এ দুটি বই মিলবে শোভা প্রকাশ এর ২৪ নম্বর স্টলে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বইমেলা

২৮ ফেব্রুয়ারি, ২০১৯
২৮ ফেব্রুয়ারি, ২০১৯
২৭ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ