Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭, ০৩ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

ভিআরএফ প্রযুক্তির সেন্ট্রাল এসি তৈরি করছে ওয়ালটন

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

দেশেই আন্তর্জাতিকমানের বিদ্যুৎ সাশ্রয়ী ভিআরএফ (ভেরিয়্যাবল রেফ্রিজারেন্ট ফ্লো) এসি উৎপাদন প্রকল্প হাতে নিয়েছে বাংলাদেশী মাল্টিন্যাশনাল ব্র্যান্ড ওয়ালটন। গাজীপুরের চন্দ্রায় ওয়ালটনের এসি উৎপাদন কারখানায় ইতোমধ্যে শুরু হয়ে গেছে প্রকল্পের কাজ। বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তির মেশিনারিজ ও যন্ত্রপাতি স্থাপনের মাধ্যমে এসি উৎপাদন লাইন বাড়ানো হয়েছে। চলছে পরীক্ষামূলক উৎপাদন। এ বছরের ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় ওয়ালটন প্যাভিলিয়নে ভিআরএফ এসি আপকামিং পণ্য হিসেবে প্রদর্শিত হয়েছে।

দেশের শিল্প-কারখানা, করপোরেট প্রতিষ্ঠান, শপিং মল, হাসপাতাল, শিক্ষা প্রতিষ্ঠান, আবাসিক ভবনসহ মাঝারি ও বড় আকারের বেশিরভাগ স্থাপনাতেই বেড়েছে এয়ার কন্ডিশনার বা এসির ব্যবহার। এসব স্থাপনার অধিকাংশতেই ব্যবহার হচ্ছ ভিআরএফ প্রযুক্তির এসি। কিন্তু, এই চাহিদার পুরোটাই মিটাচ্ছে বিদেশী ব্র্যান্ডগুলো।
খাত সংশ্লিষ্টদের মতে, ওয়ালটন দেশেই ভিআরএফ প্রযুক্তির সেন্ট্রাল বা কমার্শিয়াল এসি উৎপাদন শুরু করায় এ খাতের সম্পূর্ণ আমদানি নির্ভরতাই শুধু কমবে না; ভারী প্রযুক্তি পণ্য উৎপাদন শিল্পে ওয়ালটন তথা বাংলাদেশ আরেকটি নতুন মাইলফলক অর্জন করবে।
ওয়ালটন কর্তৃপক্ষ জানায়, তাদের তৈরি ভিআরএফ এসিতে যুক্ত হয়েছে বিশ্বের লেটেস্ট সব প্রযুক্তি। থাকবে অটোমেটিক স্টার্ট আপ ব্যবস্থা। অর্থাৎ এসি চলাকালে বিদ্যুৎ চলে গিয়ে আবার আসলে পুনরায় সেটিংস এর প্রয়োজন পড়বে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সেন্ট্রাল এসি তৈরি করছে ওয়ালটন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ