Inqilab Logo

ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬, ২১ মুহাররম ১৪৪১ হিজরী

পিলখানা হত্যায় দোষীদের শাস্তি পর্যায়ক্রমে: স্বরাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০১৯, ২:০০ পিএম
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, বিডিআর বিদ্রোহে ৫৭ সেনা কর্মকর্তা নিহতের ঘটনায় দোষীদের পর্যায়ক্রমে শাস্তির আওতায় আনা হবে।
 
সোমবার সকালে বনানী সামরিক কবরস্থানে বিডিআর বিদ্রোহে নিহত সেনা সদস্যদের প্রতি শ্রদ্ধা জানানোর পর তিনি এ কথা জানান।
 
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বিডিআর বিদ্রোহে ৫৭ সেনা কর্মকর্তা নিহতের ঘটনায় বিচার প্রক্রিয়া প্রায় শেষ হয়েছে। পর্যায়ক্রমে দোষীদের শাস্তির আওতায় আনা হবে।
 
পিলখানা বিডিআর (বর্তমানে বিজিবি) বিদ্রোহে নিহত সেনা সদস্যদের প্রতি প্রথমে রাষ্ট্রপতির পক্ষ থেকে সামরিক সচিব শ্রদ্ধা জানান।
 
এর পর শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রীর পক্ষ থেকে সামরিক সচিব। পরে তিন বাহিনী এবং বিজিবির মহাপরিচালক পুষ্পস্তবক অর্পণ করেন।
 
এর পর ১ মিনিট নীরবতা পালন করা হয়। এ সময় সশস্ত্র বাহিনীর সদস্যরা স্যালুট প্রদান করেন এবং শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করা হয়।
 
প্রসঙ্গত ২০০৯ সালের ফেব্রুয়ারিতে ঢাকার পিলখানায় বিদ্রোহী জওয়ানদের হাতে ৫৭ সেনা কর্মকর্তা নিহত হন। রক্তাক্ত সেই বিদ্রোহে বেসামরিক ব্যক্তিসহ ৭৪ জন প্রাণ হারান। ঢাকার বাইরেও ছড়িয়ে পড়ে জওয়ানদের বিদ্রোহ। প্রতি বছর ২৫ ফেব্রুয়ারি পিলখানা ট্র্যাজেডি দিবস পালিত হয়।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বরাষ্ট্রমন্ত্রী


আরও
আরও পড়ুন