Inqilab Logo

বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

ভারতে জিডিএইচপি শীর্ষ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী স্বাস্থ্যখাতে ডিজিটাল সেবা ব্যবহারে গুরুত্ব দিয়েছে বাংলাদেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০১৯, ৮:৪৭ পিএম

স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সরকার সব নাগরিকদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে স্বাস্থ্যসেবাতে ডিজিটাল সেবা ব্যবহারে গুরুত্ব দিয়েছে।

তিনি বলেন, ডিজিটাল স্বাস্থ্যসেবা স্থাপনে বিশাল বিনিয়োগ করা হয়েছে, কারণ আমাদের প্রধান অগ্রাধিকার স্বাস্থ্যখাতে এসডিজি অর্জন, প্রাতিষ্ঠানিক বিতরণ এবং শিশু ও মাতৃমৃত্যু হার হ্রাস নিশ্চিত করা’।

সোমবার (২৫ ফেব্রুয়ারি) দিল্লীর একটি হোটেলে চতুর্থ গ্লোবাল ডিজিটাল হেল্থ পার্টনারশিপ (জিডিএইচপি) শীর্ষ সম্মেলনে একটি প্রশ্নের উত্তরের সেশনে অংশ নিলে মন্ত্রী এ কথা বলেন।

স্বাগতিক ভারত, বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, সুইজারল্যান্ড, জাপান, দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুর, সৌদি আরবসহ ফোরামের সদস্য ২৩ দেশের মন্ত্রী, সরকারি ও বেসরকারি সংস্থার প্রতিনিধিবৃন্দ এই সম্মেলনে অংশ নিচ্ছেন।

এর আগে, ভারতের স্বাস্থ্যমন্ত্রী জগৎ প্রকাশ নাদ্দার দুই দিনের শীর্ষ সম্মেলনের উদ্বোধন করেন, যার মধ্যে ২৩ সদস্য রাষ্ট্র ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) প্রতিনিধিরা তাদের দেশব্যাপী বক্তৃতা উপস্থাপন করে।

বাংলাদেশের স্বাস্থ্যখাতে ডিজিটাল প্রযুক্তির ব্যবহার সম্পর্কে সংক্ষিপ্ত বিবরণ প্রদান করে জাহিদ মালেক বলেন, দেশের সামগ্রিক স্বাস্থ্যসেবা সুবিধার উন্নতির জন্য এই ধরনের প্রযুক্তি তৃতীয় স্তরের স্বাস্থ্যসেবাগুলিতে ব্যবহার করা হচ্ছে। বাংলাদেশে ডিজিটাল স্বাস্থ্য হস্তক্ষেপ নিশ্চিত করার জন্য নীতি বাস্তবায়নের বিষয়ে তিনি বলেন, বর্তমান সরকার দেশের ১৪ হাজার কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে ৩২টিরও বেশি ওষুধ সরবরাহ করছে, স্বাস্থ্যসেবা প্রদানকারীদের পরিসেবা রেকর্ডিংয়ের জন্য ট্যাব দেওয়া হয়েছে এবং টিকা ও ঔষধ গ্রহণের জন্য বার্তা দেওয়া হয়েছে, মা এবং শিশুদের জন্য। তিনি বলেন, স্বাস্থ্যসেবা নিশ্চিত করার লক্ষ্যে সকল স্বাস্থ্যসেবা ব্যবস্থাপনার জন্য ডিজিটাল পর্যবেক্ষণ ব্যবস্থা স্থাপন করা হয়েছে যাতে স্বাস্থ্যসেবা নিশ্চিত করা যায় এবং সকল হাসপাতাল ও ক্লিনিকে ইন্টারনেট সংযোগ সরবরাহ করা হয়।

গ্লোবাল ডিজিটাল হেল্থ পার্টনারশিপ (জিডিএইচপি) সরকার, সরকারি সংস্থা এবং বহুজাতিক সংস্থার আন্তর্জাতিক সহযোগিতা যা প্রমাণিত ভিত্তিক ডিজিটাল প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার করে তাদের নাগরিকদের স্বাস্থ্য ও সুস্থতা উন্নত করার জন্য নিবেদিত।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ