Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ১৬ জুলাই ২০১৯, ০১ শ্রাবণ ১৪২৬, ১২ যিলক্বদ ১৪৪০ হিজরী।

কথা রাখলেন পাঠানপুত্র ইমরান খান

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

ইমরান খান পাকিস্তানের প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর তার সঙ্গে কথোপকথন স্মরণ করে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছিলেন, সেই সময় তিনি ইমরানকে দারিদ্র এবং অশিক্ষার বিরুদ্ধে এক সঙ্গে লড়াইয়ের আহ্বান জানিয়েছিলেন। মোদীর কথায়, ‘ইমরান বলেছিলেন, তিনি পাঠানের সন্তান। তাই কথা দিলে সেই কথা রাখেন।’ এর পরই মোদী চ্যালেঞ্জ ছোড়েন, ‘পাঠানের সন্তান হলে কথা রাখুন ইমরান।’ ইমরান খান তার কথা রেখেছেন। পুলওয়ামা হামলার এক সপ্তাহ পর গত ২১ ফেব্রæয়ারি পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের বাহওয়ালপুরের একটি মাদরাসা এবং মসজিদে (যা জইশে মোহাম্মদ-এর সদর কার্যালয় বলেই পরিচিত) প্রশাসনিক দখল নেয় পাক সরকার। ভারত দাবি করেছিল এটি জইশ-এর প্রধান কার্যালয়। কিন্তু ওই মাদরাসা বা মসজিদের সঙ্গে জঙ্গি সংস্পর্শ পাওয়া যায়নি। নেহাতই সাদামাটা শিক্ষা প্রতিষ্ঠান এবং ধর্মীয় স্থান সেটি।
এর পরে এক দিকে শান্তির আহ্বান, অন্যদিকে আবারও ভারতের কাছে তথ্যপ্রমাণ চাইলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। মোদী চ্যালেঞ্জ ছুড়েছিলেন, ‘পাঠানপুত্র’ হলে কথা রাখুন, সন্ত্রাসের বিরদ্ধে ব্যবস্থা নিন। জবাবে পাক প্রধানমন্ত্রী বললেন, ‘শান্তি ফেরানোর সুযোগ দিক ভারত’, এবং সন্ত্রাসের বিরুদ্ধে ‘উপযুক্ত প্রমাণ’ দিলে ব্যবস্থা তিনি নেবেন। শনিবার রাজস্থানের টঙ্ক-এ মোদীর এই চ্যালেঞ্জের জবাব ইসলামাবাদ থেকে এল এক দিন পর। রোববার সংবাদ সংস্থা পিটিআই-এর দাবি, পাক প্রধানমন্ত্রীর দফতর থেকে একটি বিবৃতি দিয়ে ইমরান খান বলেছেন, ‘প্রধানমন্ত্রী ইমরান খান তার কথা রাখবেন।’ তিনি আরও বলেছেন, ‘পাকিস্তানে জঙ্গি কার্যকলাপের কার্যকরী প্রমাণ দিলে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে।’ সূত্র : এনডিটিভি, ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন