Inqilab Logo

ঢাকা, শুক্রবার ২৬ এপ্রিল ২০১৯, ১৩ বৈশাখ ১৪২৬, ১৯ শাবান ১৪৪০ হিজরী।

জাতীয় দলে সোহেল

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

প্রায় তিন মাস আগে সাভারের নয়ারহাটে এক মর্মান্তিক সড়ক দূর্ঘটনায় নিজ স্ত্রী ও তিন বছরের একমাত্র ছেলেকে হারিয়েছিলেন শেখ রাসেল ক্রীড়া চক্রের মিডফিল্ডার সোহেল রানা। এরপর বেশ কিছুদিন অপ্রকৃতিস্থ থাকলেও ফুটবলকে ঠিকই ধরে রেখেছেন সোহেল। যার ফলও পেয়েছেন। প্রথমবারের মত তাকে জাতীয় দলে জায়গা দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।
বঙ্গবন্ধু গোল্ডকাপ শেষ হওয়ার চার মাস বিরতিতে ফিফা আন্তর্জাতিক ম্যাচ খেলতে নামছে বাংলাদেশ। ৯ মার্চ কম্বোডিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচ খেলবেন ইংলিশ কোচ জেমি ডে’র শিষ্যরা। বাংলাদেশ প্রিমিয়ার লিগ চালু থাকায় জেমি ইংল্যান্ডে ছুটি কাটাচ্ছেন। সেখান থেকেই তিনি কম্বোডিয়া ম্যাচের জন্য বাংলাদেশ দলের খেলোয়াড়দের নাম পাঠিয়েছেন। যার ভিত্তিতে গতকাল ২৭ সদস্যের প্রাথমিক তালিকা প্রকাশ করেছে বাফুফে। জাতীয় দলে ফিরেছেন আবাহনীর বহুল আলোচিত গোলরক্ষক শহিদুল আলম সোহেল। যার ভুলে সর্বশেষ সাফ চ্যাম্পিয়নশিপে চরম ব্যর্থ হয়েছিল বাংলাদেশ। পরে বঙ্গবন্ধু গোল্ডকাপে অবশ্য নিজেই সরে গিয়েছিলেন সোহেল। কিন্তু জাতীয় দলে ফের ডাক পেলেন তিনি। বঙ্গবন্ধু গোল্ডকাপ থেকে বাদ পড়া চার ফুটবলার হলেন-গোলরক্ষক রাসেল মাহমুদ লিটন, ডিফেন্ডার ওয়ালী ফয়সাল, মিডফিল্ডার জাফর ইকবাল ও জাভেদ খান।
সোহেলের মতো পুনরায় জাতীয় দলে ডাক পাওয়া ফুটবলারদের সংখ্যাও কম নয়। সোহেল রানা, রুবেল মিয়া, সুশান্ত ত্রিপুরা, গোলরক্ষক হিমেল ও ডিফেন্ডার মঞ্জুরুর রহমান। শেখ রাসেলের মিডফিল্ডার সোহেল রানা ছাড়াও জাতীয় দলে প্রথমবারের মতো ডাক পেয়েছেন আরামবাগের মিডফিল্ডার আরিফুর রহমান। ৫ মার্চ পর্যন্ত প্রিমিয়ার লিগের খেলা রয়েছে। তাই ঢাকায় জাতীয় দলকে নিয়ে অনুশীলনের সুযোগ পাচ্ছেন না কোচ জেমি ডে। প্রাথমিক দলে ঢাকা আবাহনী ও বসুন্ধরা কিংস থেকে আটজন, শেখ রাসেলের পাঁচজন, সাইফ স্পোর্টিংয়ের দু’জন, আরামবাগের তিনজন ও শেখ জামালের একজন ফুটবলার ডাক পেয়েছেন। ৫ মার্চ সংবাদ সম্মেলনে ২৩ সদস্যের চূড়ান্ত স্কোয়াড ঘোষনা হওয়ার কথা রয়েছে। জানা গেছে, কম্বোডিয়ার বিপক্ষে ফিফা প্রীতি ম্যাচের আগের কাতারে ১০-১২ দিনের একটি অনুশীলন ক্যাম্প হবে। কাতার থেকে অনুর্ধ্ব-২৩ দল বাহরাইন যাবে এএফসি অনুর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশীপের বাছাই খেলতে। অনুর্ধ্ব-২৩ দলে ডাক পেয়েছেন ২৯ জন ফুটবলার। এর মধ্যে ১২ জনই জাতীয় দলের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ