Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৫ মার্চ ২০১৯, ১১ চৈত্র ১৪২৫, ১৭ রজব ১৪৪০ হিজরী।

বাংলাদেশ টেস্টের আগে ‘চূড়ায়’ নিউজিল্যান্ড

হ্যামিল্টনে মাহমুদউল্লাহরা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্ট খেলতে হ্যামিল্টন পৌঁছেছে বাংলাদেশ ক্রিকেট দল। আগামী ২৮ ফেব্রুয়ারি বাংলাদেশ সময় ভোর ৪টায় শুরু হবে প্রথম ম্যাচ। ডানেডিনে সিরিজের তৃতীয় ওয়ানডে হেরে হোয়াইটওয়াশ হওয়া বাংলাদেশ সাদা পোষাকে আত্মবিশ্বাস ফিরে পেতে ক্রাইস্টচার্চের লিঙ্কনে খেলে দু’দিনের প্রস্তুতিমূলক ম্যাচ। নিউজিল্যান্ড একাদশের বিপক্ষে ঐ ম্যাচে ব্যাটিং অনুশীলন ভালোভাবেই সারে মাহমুদউল্লাহর দল। কিন্তু দ্বিতীয় দিন বৃষ্টির কারণে মাত্র ১২ ওভার বোলিং করতে পারে টাইগাররা। বোলারদের ম্যাচ অনুশীলনের ঘাটতি রেখেই শেষ পর্যন্ত ম্যাচটি ড্র হয়। সেখান থেকেই গতকাল দুপুরে হ্যামিল্টনে পৌঁছায় বাংলাদেশ দল। চোটজর্জর টাইগার শিবির এসেই পড়েছে আরো বড় হুমকির মুখে। টেস্ট ইতিহাসে প্রথমবারের মত র‌্যাংকিংয়ের শীর্ষ দুইয়ে উঠে গেছে নিউজিল্যান্ড!
কৃতিত্বটা যতটুকু নিজেদের তাই চাইতে ঢের বেশি শ্রীলঙ্কার। প্রথমবারের মতো এশিয়ার কোন দল হিসেবে তাদেরই মাটিতে দক্ষিণ আফ্রিকাকে দুই টেস্টে নাজেহাল করায় ইতিহাসে প্রথমবারের মত আইসিসি র‌্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছে নিউজিল্যান্ড। তবে কাকতাল হলো, গত ডিসেম্বরে এই শ্রীলঙ্কাকে হারিয়েই কিউইদের সামনে সুযোগ ছিল চূড়ায় উঠার। সেবার দুই ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ করতে পারলেই মিলে যেত হিসাবটা। কিন্তু ওয়েলিংটনে সিরিজের প্রথম ম্যাচটি ড্র হয়। পরের ম্যাচের সঙ্গে অবশ্য সিরিজও জিতে নেয় ব্ল্যাক ক্যাপস বাহিনী।
তাদের সেই অপেক্ষা ঘুচিয়েছে দক্ষিণ আফ্রিকা। ঘরের মাঠে শ্রীলঙ্কার কাছে তালিকার দুই নম্বর দল দক্ষিণ আফ্রিকার ব্যর্থতাই নিউজিল্যান্ডকে ঠেলে উপরে উঠিয়েছে। শ্রীলঙ্কার কাছে টেস্ট সিরিজ শুরুর আগে প্রোটিয়াদের রেটিং পয়েন্ট ছিল ১১০। হারের পর সেটা এখন দাঁড়িয়েছে ১০৫-এ। ফলে তিন নাম্বারে নেমে গেছে দক্ষিণ আফ্রিকা। কেন উইলিয়ামসনের দলের সংগ্রহে এখন রেটিং ১০৭। ১১৬ রেটিং নিয়ে শীর্ষেই আছে ভারত। ৫ রেটিং হারিয়ে তৃতীয় স্থানে নেমে যাওয়া দক্ষিণ আফ্রিকার বর্তমান রেটিং ১০৫। সমান ১০৪ রেটিং নিয়েও পয়েন্টের ব্যবধানে এগিযে চারে অস্ট্রেলিয়া, পাঁচে ইংল্যান্ড। ৬৯ পয়েন্ট নিয়ে দশ দলের তালিকায় বাংলাদেশের অবস্থান ন’য়ে। ছয়ে শ্রীলঙ্কা (৯৩)। এর পরের দুই দল যথাক্রমে পাকিস্তান (৮৮) ও ওয়েস্ট ইন্ডিজ (৭৭)।
আগামী বৃহস্পতিবার থেকে ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে তিন টেস্টের সিরিজ শুরু হচ্ছে নিউজিল্যান্ডের। এই সিরিজে আরেকটি মাইলফলকের দ্বারপ্রান্তে কিউরা। বাংলাদেশের বিপক্ষে সিরিজটি জিতলে টানা পাঁচটি টেস্ট সিরিজ জেতার কীর্তি দেখাবে নিউজিল্যান্ড। শ্রীলঙ্কার বিপক্ষে সর্বশেষ টেস্ট সিরিজ জিতেই ইতোমধ্যেই তারা রেকর্ড গড়েছে, জিতেছে টানা চারটি টেস্ট সিরিজ। এর আগে চারবার টানা তিনটি টেস্ট সিরিজ জেতার কীর্তি ছিল কিউইদের। শ্রীলঙ্কার বিপক্ষে জিতে সেই রেকর্ড ভাঙে কেন উইলিয়ামসনের দল।
এখানে এর আগে দু’টি টেস্ট খেলেছে টাইগাররা। সিডন পার্কে দু’টি টেস্টেই বড় ব্যবধানে হার মানে বাংলাদেশ। ২০০১ সালে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে ইনিংস ও ৫২ রানে হারে টাইগাররা। এরপর ২০১০ সালের সফরে একমাত্র টেস্টে ১২১ রানে হারে বাংলাদেশ। সিরিজের বাকী দুই টেস্ট হবে ৮ ও ১৬ মার্চ। টেস্ট সিরিজের আগে তিন ম্যাচের সিরিজে নিউজিল্যান্ডের কাছে ৩-০ ব্যবধানে হারে বাংলাদেশ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন