Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বৈচিত্র্যের অস্কার!

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০১৯, ২:৫৩ পিএম | আপডেট : ৩:৫০ পিএম, ২৬ ফেব্রুয়ারি, ২০১৯

নেটফ্লিক্সের আশা পূরণ হলো না। ‘রোমা’কে হটিয়ে অস্কারে সেরা চলচ্চিত্র নির্বাচিত হলো রোড ট্রিপ মুভি ‘গ্রিন বুক’। এই জয়ে সবাই হতবাক। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে হলিউড অ্যান্ড হাইল্যান্ড সেন্টারের ডলবি থিয়েটারে রবিবার রাতে (বাংলাদেশ সময় সোমবার সকাল) অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৯১তম আসর বসে।
ইউনিভার্সাল পিকচার্সের ‘গ্রিন বুক’-এর প্রেক্ষাপট ষাটের দশক। তখন শ্বেতাঙ্গ-কৃষ্ণাঙ্গদের বিভাজন ছিল ব্যাপক। এমন সময়ে কৃষ্ণাঙ্গ জ্যাজ পিয়ানো বাদক ডন শির্লের গাড়িচালক হয় শ্বেতাঙ্গ একজন। তাদের অন্যরকম বন্ধুত্বের গল্প বলা হয়েছে এই চলচ্চিত্রটিতে। মৌলিক চিত্রনাট্য বিভাগেও সেরা হয়েছে এটি। তবে এর পরিচালক পিটার ফ্যারেলির বিরুদ্ধে নয়ের দশকের যৌন হেনস্তার ঘটনা সামনে আসে চলচ্চিত্রটি মুক্তির পর। তখন তিনি ক্ষমা চেয়ে নেন। তাছাড়া ডন শির্লেকে ভুলভাবে উপস্থাপনের অভিযোগ রয়েছে তার আত্মীয়স্বজনের।spike lee

অস্কার মঞ্চে ‘গ্রিন বুক’ টিমসেরা চলচ্চিত্র না হলেও ‘রোমা’র জন্য সেরা পরিচালক ও সেরা চিত্রগ্রাহকের অস্কার জিতেছেন মেক্সিকান পরিচালক আলফনসো কুয়ারন। স্প্যানিশ ভাষায় নির্মিত সাদাকালো চলচ্চিত্রটিতে নিজের শৈশবের আবেগপ্রবণ গল্প বলেছেন তিনি। বিদেশি ভাষার চলচ্চিত্র বিভাগেও সেরা ‘রোমা’।
ব্রিটেনের অলিভিয়া কোলম্যানের প্রথমবার অস্কার জয়বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে সম্মানজনক রাতে সবচেয়ে বড় আপসেট ব্রিটেনের অলিভিয়া কোলম্যানের প্রথমবার অস্কার জয়। ফক্স সার্চলাইট পিকচার্সের ‘দ্য ফেভারিট’ চলচ্চিত্রে অষ্টাদশ শতকের খিটখিটে ব্রিটিশ রানি অ্যান চরিত্রের সুবাদে সোনালি ট্রফি উঠেছে তার হাতে। তিনি নিজেই অবাক। তাই মঞ্চে পুরস্কার গ্রহণের পর বললেন, ‘এটা সত্যিই কিছুটা চাপের! রসিকতার!’
যদিও ধারণা করা হচ্ছিল, সপ্তমবারের মতো মনোনয়ন পাওয়া গ্লেন ক্লোজের অস্কার খরা কাটবে ‘দ্য ওয়াইফ’ চলচ্চিত্রের সুবাদে। তার প্রতি সম্মান জানিয়ে অলিভিয়া বলেন, ‘গ্লেন ক্লোজ, অনেকদিন ধরে আপনি আমার আইডল। তবে আজ এভাবে আপনাকে হারাতে চাইনি।’
সেরা অভিনেতা হয়েছেন রামি মালেকসেরা অভিনেতা হয়েছেন রামি মালেক। টোয়েন্টিয়েথ সেঞ্চুরি ফক্সের ‘বোহেমিয়ান র্যাপসোডি’তে কুইন ব্যান্ডের প্রয়াত গায়ক ফ্রেডি মার্কারির ভূমিকায় মনকাড়া অভিনয় করেছেন তিনি। মিসরীয় মা-বাবার সন্তান হিসেবে আমেরিকায় জন্ম ৩৭ বছর বয়সী এই তারকার।

বোহেমিয়ান রাপসোডি
 ‘বোহেমিয়ান র্যাপসোডি’ সর্বাধিক চারটি অস্কার জিতেছে। বাকি বিভাগগুলো হলো শব্দ সম্পাদনা, শব্দ মিশ্রণ ও সম্পাদনা। কুইন ব্যান্ডের পরিবেশনার মধ্য দিয়েই শুরু হয় সঞ্চালকবিহীন অস্কার। অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস এবারই প্রথম শুরুতেই কোনও রক ব্যান্ডের পরিবেশনার সাক্ষী হলো। ১৯৮৯ সালের পর আবারও উপস্থাপক ছাড়াই হয়ে গেলো অস্কারের জাঁকজমকপূর্ণ আসর। কুইন ছাড়াও অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেছেন বেটি মিডলার ও জেনিফার হাডসন।


গাইছেন ব্যাটেল মিডলার‘অ্যা স্টার ইজ বর্ন’ তারকা লেডি গাগা ও ব্র্যাডলি কুপারের দ্বৈত পরিবেশনায় ‘শ্যালো’ ছিল বেশ উপভোগ্য। মৌলিক গান বিভাগে ‘শ্যালো’র জন্য প্রথমবার অস্কার জিতেছেন গাগা। তিনি বলেন, ‘অনেক সময় ধরে কঠোর পরিশ্রম করছি। এই পুরস্কারের মানে জয় নয়, এটা হলো হাল না ছেড়ে দেওয়ার স্বীকৃতি। কতবার বাতিল হয়েছি সেটা মুখ্য নয়, এই পুরস্কার জানিয়ে দিচ্ছে কতটা সাহস নিয়ে এগিয়েছি।’
ওস্কার হাতে লেডি গাগা এবারের আসরে বিজয়ী তালিকায় শ্বেতাঙ্গ-কৃষ্ণাঙ্গসহ বৈচিত্র্য চোখে পড়ার মতো। সেরা পার্শ্ব অভিনেতা মাহেরশালা আলি (গ্রিন বুক) ও পার্শ্ব অভিনেত্রী রেজিনা কিং (ইফ বিয়েল স্ট্রিট কুড টক) কৃষ্ণাঙ্গ তারকা। অ্যাডাপ্টেড চিত্রনাট্যে ‘ব্ল্যাকক্ল্যান্সম্যান’ চলচ্চিত্রের জন্য প্রথমবার অস্কার পেলেন কৃষ্ণাঙ্গ নির্মাতা স্পাইক লি। কৃষ্ণাঙ্গ তারকা প্রধান চলচ্চিত্র ‘ব্ল্যাক প্যান্থার’ তিনটি শাখায় সেরা হয়েছে।

অলিভিয়া কোলম্যান

এগুলো হলো কস্টিউম ডিজাইন, শিল্প নির্দেশনা ও মৌলিক সুর। ‘রোমা’র বিষয়বস্তু আদিবাসী গৃহকর্মীর জীবন। সমকামী অভিবাসী রক তারকা ফ্রেডির জীবন নিয়ে সাজানো ‘বোহেমিয়ান র্যাপসোডি’, ডাইভারসিটি বোঝাতে এসবই তো যথেষ্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হলিউড


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ