Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘জরুরি ব্যবস্থা’ নেওয়ার ডাক দিলেন বিগ বি!

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০১৯, ৭:৪২ পিএম

বলিউড শাহেনশাহ অমিতাভ বচ্চন জরুরি ব্যবস্থা নেওয়ার ডাক দিয়েছেন। তার মতে এখনই সময় ব্যবস্থা গ্রহণ করার। আর তা না হলে এই সমস্যার সমাধান সত্যিই ভয়াবহ হবে। বিগ বি এই জরুরি ব্যবস্থা সম্পর্কে কি বোঝাতে চাইছেন। তাহলে কি কাশ্মীরের জঙ্গি হামলার ঘটনায় পাকিস্তানের বিরুদ্ধে জরুরি ব্যবস্থা গ্রহণ করতে বলছেন তিনি? নাকি অন্য কোনো বিষয়। কী ভাবছেন? তেমন কিছুই নয়, কোনো দেশের বিরুদ্ধে তিনি যুদ্ধ ঘোষণা বা জরুরি ব্যবস্থা গ্রহণ করতে বলেননি। তিনি একটি রোগের বিরুদ্ধে জরুরি ব্যবস্থা নেওয়ার কথা বলেছেন। কারণ তার অভিনীত একটি চলচ্চিত্রের শুটিংয়ে গুরুত্বর ভাবে একটি আঘাত পান অমিতাভ। এই আঘাতে তাকে হাসপাতালের বিছানা পর্যন্ত যেতে হয়েছিল। শুধু তাই নয়, চিকিৎসক রীতিমতো অমিতাভের পরিবার ও ভক্ত দর্শকদের ভয় দেখিয়ে দিয়েছিলেন। চিকিৎসক জানিয়েছিলেন, অমিতাভ বচ্চনের শরীরে বিপুল পরিমাণে রক্তের প্রয়োজন। আর তখনই এগিয়ে আসেন অমিতাভের অগণিত ভক্তেরা। তাদের মধ্যে থেকেই ২০০ জন রক্ত দিয়েছিলেন তাদের প্রিয় অভিনেতাকে সুস্থ করে তোলার জন্য। আর এখানেই বিপদ! এই ২০০ জন রক্তদাতার মধ্যে কোনও একজন হেপাটাইটিস-বি রোগের বাহক ছিলেন। ব্যাস! সেখান থেকেই এই বিপজ্জনক রোগটি বাসা বাধে অভিনেতার দেহে।
অমিতাভ কিন্তু প্রথমে একেবারেই বুঝতে পারেননি তিনি ‘হেপাটাইটিস-বি’তে আক্রান্ত হয়েছেন। তিনি যখন বোঝেন, ততক্ষণে তার লিভারের ৭৫ শতাংশ অকেজো হয়ে গিয়েছে। কিন্তু যেহেতু তিনি সঠিক চিকিৎসা পদ্ধতির মধ্যে দিয়ে গিয়েছিলেন তাই তিনি সেরে উঠতে পেরেছিলেন। বচ্চন এও জানিয়েছেন যে, দেশের অধিকাংশ গরিব মানুষের তো এই রোগের চিকিৎসা বা রোগ নির্ণয় করার জন্য পরীক্ষা করানোর খরচটুকুও সামলাবারও আর্থিক ক্ষমতা নেই। তাই তিনি ‘হেপাটাইটিস-বি’ সংক্রান্ত প্রচারের মাধ্যমে দেশবাসীকে এই রোগের সম্পর্কে সচেতন করে তুলতে বদ্ধপরিকর। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) হেপাটাইটিস বি ভাইরাস বিষয়ক শুভেচ্ছা দূত অমিতাভ বচ্চন দক্ষিণ-পূর্ব এশীয় অঞ্চলে ঘাতক ব্যাধি হেপাটাইটিস নির্মূলে ব্যাপক জনসচেতনতা সৃষ্টির উপর গুরুত্বারোপ করেছেন। তিনি বলেছেন, এই ঘাতক রোগ সনাক্ত করে যথাসময়ে চিকিৎসা করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বলিউড

১৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ