Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিরূপ আবহাওয়ার মধ্যেও বিশ্ব জাকের মঞ্জিলের আখেরি মোনাজাত

লাখ লাখ জাকেরান-আশেকান ও মুসুল্লীয়ানের অংশগ্রহণ

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০১৯, ৭:৫১ পিএম

দুর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যেও লাখ লাখ জাকেরান-আশেকান ও মুসুল্লীয়ানদের বুক ফাটা কান্না সহ আহাজারী নিয়ে আখেরি মোনাজাতের মাধ্যমে বিশ্ব জাকের মঞ্জিলের মহা পবিত্র বিশ্ব উরশ শরিফের সমাপ্তি হয়েছে গতকাল। গত শুক্রবার জুমার নামাজন্তে বিশ্ব জাকের মঞ্জিলের পীর ছাহেব হজরত মাওলানা শাহ সুফী সৈয়দ খাজাবাবা ফরিদপুরী কুঃছেঃআঃ ছাহেবের রওজা শরিফ জিয়ারতের মাধ্যমে চার দিনব্যাপী এ উরশ শরিফের সূচনা হয়। সারা দেশ ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশ থেকে লাখ লাখ জাকেরান-আশেকান ও মুসুল্লীয়ানগন এবারের উরশ শরিফে অংশ নেন। সোমবার সকাল থেকে বিরূপ আবহাওয়া মধ্যেও বিশ্ব জাকের মঞ্জিলমুখি জনশ্রোত অব্যাহত ছিল। 

বিশ্ব জাকের মঞ্জিল ও তৎসংলগ্ন প্রায় ২৫বর্গ কিলোমিটার এলাকা যুড়ে উরশ শরিফের এ কার্যক্রম নির্বিঘ্নে সম্পন্ন করার লক্ষে কয়েক হাজার সেচ্ছাসেবক ছাড়াও পুলিশ সহ বিভিন্ন আইনÑশৃংখলা বাহিনী অংশ নেয়। এক সামিয়ানার নিচে ছোটÑবড়, ধনীÑগরীব সকলে এক কাতারে পাঁচ ওয়াক্তিয়া ফরজ ও সুন্নত নামাজ ছাড়াও নফল নামাজ আদায় এবং ফাতেহা শরিফ, খতম শরিফ পাঠ করেছেন। এখানে সমবেতদের উদ্দেশে দেশ বরেন্য ওলামায়ে কেরামগন ওয়াজ করেন। এছাড়াও নিশির শেষভাগে রহমতের সময়ে পবিত্র কোরআন তেলাওয়াত, মিলাদ ও জিকির অনুষ্ঠিত হয়। এ দরবার শরিফে প্রতিটি দিনই শরিয়ত, তরিকত, হকিকত ও মারেফতের প্রশিক্ষন প্রদান করা হচ্ছে।
গতকাল নিশির শেষ ভাগে পবিত্র কোরআন তেলাওয়াত, মিলাদ, জিকির ও ওয়াজ নসিহত শেষে ফজরের নামাজ আদায় করা হয়। নামাজ শেষে ফাতেহা শরিফ ও খতম শরিফ পাঠন্তে পুনরায় পবিত্র কোরআন তেলাওয়াত , মিলাদ এবং ফাতেহা শরিফ পাঠন্তে পীর ছাহেবের রওজা শরিফ জিয়ারত ও আখেরি মোনাজাত অনুষ্ঠিত হয়েছে। বিশ্ব জাকের মঞ্জিলের পীর ছাহেবের স্থলাভিসিক্ত বড় ছাহেবজাদা আলহাজ হজরত খাজা মাহফুজুল হক মুজাদ্দেদী ছাহেব লাখ লাখ জাকেরান ও আশেকান সহ মুসুল্লীয়ানদের নিয়ে মহান আল্লাহ রাব্বুল আল আমীনের দরবারে পানাহ চান। এসময় ঢাকার চক বাজারে অগ্নিকান্ডে নিহতদের রুহের মাগফিরাত সহ আহতের আরোগ্য কামনা করেও দোয়া করা হয়। বিশ্ব জাকের মঞ্জিলের এ আখেরী মোনাজাতে গোটা মুসলিম উম্মাহর শান্তি ও সমৃদ্ধি সহ ঐক্য কামনা করেও দোয়া করা হয়।
আখেরী মোনাজাত শেষে বড় ছাহেবজাদা জাকেরানদের আনুষ্ঠানিকভাবে বিদায় জানান। গত চার দিনের বিশ্ব উরশ শরিফে সমবেত জাকেরান, আশকান ও মুসুল্লীয়ানদের জন্য থাকা খাওয়া ও অজু গোসলেরও ব্যবস্থা করা হয়। আখেরী মোনাজাত শেষে সমবেত জাকেরান ও আশেকানবৃন্দ বিশ্ব জাকের মঞ্জিল থেকে নিজ নিজ বাড়ীর উদ্যেশ্যে রওয়ানা হয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্ব জাকের মঞ্জিলে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ