Inqilab Logo

ঢাকা, রোববার, ১৮ আগস্ট ২০১৯, ০৩ ভাদ্র ১৪২৬, ১৬ যিলহজ ১৪৪০ হিজরী।

সলিডারিটি আরচ্যারিতে রানার্সআপ বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০১৯, ৮:১২ পিএম

দুই স্বর্ণপদক জিতে আইএসএসএফ ইন্টারন্যাশনাল সলিডারিটি ওয়ার্ল্ড র‌্যাঙ্কিং আরচ্যারি চ্যাম্পিয়নশিপের তৃতীয় আসরে রানার্সআপ হয়েছে স্বাগতিক বাংলাদেশ। প্রথম আসরে লাল-সবুজের তীরন্দাজরা ১০ স্বর্ণের মধ্যে ৬টি এবং দ্বিতীয় আসরে একটি কমে ৫টি পেলেও এবার তৃতীয় আসরে ফলাফল বেশ খারাপ। এবারের আসরে দুই স্বর্ণ, তিন রুপা ও চার ব্রোঞ্জসহ মোট ৯টি পদক জিতে তালিকায় দ্বিতীয়স্থান পেয়েছে বাংলাদেশ। অন্যদিকে চারটি স্বর্ণ এবং তিনটি করে রৌপ্য ও ব্রোঞ্জসহ ১০টি পদক জিতে চ্যাম্পিয়ন হয় ভারত।

মঙ্গলবার টঙ্গীস্থ শহীদ আহসান উল্লাহ মাস্টার স্টেডিয়ামে ১০টি স্বর্ণপদকের ম্যাচ অনুষ্ঠিত হয়। এদিন স্বাগতিক দলের মুখ রক্ষা করেন মেয়েরা। কম্পাউন্ড মহিলা দলগতে বাংলাদেশের বন্যা আক্তার, সুস্মিতা বণিক, শ্যামলি রায় ১৩০-১২৫ স্কোরে ভারতের প্রগতি, পাওয়ার ইশা কেতন ও সঞ্চিতা তিওয়ারিকে হারিয়ে স্বর্ণপদক জিতে নেন। রিকার্ভ মহিলা এককে বাংলাদেশের দিয়া সিদ্দিকী ৬-৪ সেট পয়েন্টে ইরানের শোযামেহের শিভাকে হারিয়ে স্বর্ণ জেতেন। তবে কম্পাউন্ড পুরুষ দলগতে ভারত ২৩১-২২৮ স্কোরে বাংলাদেশকে, রিকার্ভ পুরুষ দলগতে ভারত ৫-১ সেট পয়েন্টের ব্যবধানে স্বাগতিকদের হারিয়ে স্বর্ণপদক পায়। এছাড়া রিকার্ভ পুরুষ এককে থাইল্যান্ডের থেপনা দেনচাই ৬-২ সেট পয়েন্টে বাংলাদেশের রুমান সানাকে হারিয়ে স্বর্ণ জেতেন। অন্যদিকে কম্পাউন্ড মিশ্র দলগতে জার্মানী ১৫৬-১৫৩ স্কোরে ভারতকে, কম্পাউন্ড মহিলা এককে ভারতের প্রগতি জার্মানীর হাইগেনাহস ক্রিস্টিনাকে, কম্পাউন্ড পুরুষ এককে চাইনিজ তাইপের শেন চেইচ লুন ১৪৬-১৪৫ স্কোরে জার্মানীর লউবে মারকাসেকে হারিয়ে সোনা জিতেন। রিকার্ভ মহিলা দলগতে ইরান ৫-৩ সেট পয়েন্টে ভারতকে এবং রিকার্ভ মিশ্র দলগতে ভারত ৬-০ সেট পয়েন্টে ইরানকে হারিয়ে স্বর্ণপদক জয় করে। মঙ্গলবার প্রতিযোগিতার সমাপণী দিন খেলা শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন বস্ত্র ও পাট মন্ত্রী মো: গোলাম দস্তগীর গাজী (বীর প্রতিক), এমপি। এসময় ইসলামিক সলিডারিটি স্পোর্টস ফেডারেশনের মহাসচিব মোহাম্মদ এসএম আলগার্নাস, কোষাধক্ষ্য বিনদাল্লাক আবদুল্লাজিজ সাদ এ, সিটি গ্রুপের নির্বাহী পরিচালক (মার্কেটিং ও সেলস) জাফর উদ্দিন সিদ্দিকী, বাংলাদেশ আরচ্যারি ফেডারেশনের সভাপতি লে. জেনারেল (অব.) মো: মইনুল ইসলাম, সাধারণ সম্পাদক কাজী রাজীব উদ্দীন আহমেদ চপল ও টুর্ণামেন্ট কমিটির সদস্য সচিব রশিদুজ্জামান সেরনিয়াবাত উপস্থিত ছিলেন।

চার দিনব্যাপী সলিডারিটি আরচ্যারিতে খেলেছেন ২৬ দেশের প্রায় দেড় শতাধিক তীরন্দাজ। দশ স্বর্ণপদকের লড়াইয়ে ভারত সর্বাধিক চার ও বাংলাদেশ দু’টি পেলেও একটি করে পায় ইরান (তৃতীয়), জার্মানি (চতুর্থ), চাইনিজ তাইপে (পঞ্চম) ও থাইল্যান্ড (ষষ্ঠ)। মাত্র একটি ব্রোঞ্জ জিতে পদক তালিকায় নাম উঠিয়ে সপ্তমস্থান পায় ইরাক।

 

 

 


১অঃঃধপযবফ ওসধমবং



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন