Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ০৪ ভাদ্র ১৪২৬, ১৭ যিলহজ ১৪৪০ হিজরী।

আরপিও সংশোধন বিল সংসদে উত্থাপন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০১৯, ৯:১১ পিএম

জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণের ক্ষেত্র প্রসারিত ও সহজ এবং দ্রুততার সাথে নির্বাচন পরিচালনার সহায়ক বিধানের প্রস্তাব করে গণপ্রতিনিধিত্ব (সংশোধন) বিল-২০১৯ সংসদে উত্থাপন করা হয়েছে। বিলটি উত্থাপনের পর তা অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য সংসদীয় স্থায়ী কমিটতে পাঠানো হয়েছে। কমিটিকে এক দিনের মধ্যে সংসদে সংক্রান্ত প্রতিবেদন জমা দেয়ার জন্য বলা হয়েছে।
মঙ্গলবার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বিলটি উত্থাপন করেন। এরআগে গত সংসদ নির্বাচনের আগে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ গণপ্রতিনিধিত্ব (সংশোধন) অধ্যাদেশ জারি করেন। একাদশ সংসদের প্রথম অধিবেশনে এ অধ্যাদেশটি উপস্থাপন করা হয়। সংবিধান অনুযায়ী এ অধ্যাদেশ জারির পর ৩০ দিনের মধ্যে এটি বিল আকারে সংসদে উত্থাপন করে পাসের বাধ্যবাধকতা রয়েছে। এ জন্য এ বিলটি আনা হয়েছে বলে সংসদকে জানান মন্ত্রী।
সংসদে উত্থাপিত বিলে জাতীয় সংসদ নির্বাচনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার, মনোনয়নপত্র দাখিলের পূর্বদিন খেলাপি ঋণ পরিশোধের সুয়োগ দান, অনলাইনে মনোনয়নপত্র জমা দেওয়ার সুযোগ এবং ইভিএম সংশ্লিষ্ট অপরাধের শাস্তির বিধান সংযোজনের প্রস্তাব করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ

২৮ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ