Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জয়ের লক্ষ্যে ফিলিপাইনের মুখোমুখী কিশোরীরা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৫ এএম

এএফসি অনুর্ধ্ব-১৬ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপের বাছাইয়ে দ্বিতীয় পর্বে নিজেদের প্রথম ম্যাচে জয়ের লক্ষ্যেই আজ ফিলিপাইনের মুখোমুখী হচ্ছে বাংলাদেশ কিশোরী দল। মিয়ানমারের মানদালা থিরি স্টেডিয়াম বাংলাদেশ সময় বেলা আড়াইটায় শুরু হবে ম্যাচটি। একই দিন দ্বিতীয় ম্যাচে বিকেল সাড়ে ৫টায় স্বাগতিক মিয়ানমার খেলবে চীনের বিপক্ষে।
বেশ ক’বছর ধরে দেশ এবং বিদেশের মাঠে সাফল্যের ধারাবাহিকতায় রয়েছে বাংলাদেশের বয়সভিত্তিক মহিলা ফুটবল দল। এক বছর আগে এএফসি অনুর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের চুড়ান্ত পর্বে খেলেছিল লাল-সবুজের মেয়েরা। অনুর্ধ্ব-১৬ পর্যায়ে এশিয়ার সেরা আট দলের মধ্যে জায়গা করে নিয়েছিল বাংলাদেশ। তবে ওই আসরে এক পর্বের বাছাইয়ের পরেই চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হয়েছিল। এবার চুড়ান্ত পর্বে যেতে হলে বাছাইয়ের দুই পর্ব পেরুতে হবে মারিয়া মান্ডাদের।
লক্ষ্যপূরণে এবার বাইয়ের দ্বিতীয় পর্বে ম্যাচ বাই ম্যাচ এগিয়ে যাবে বাংলাদেশ। এমন পরিকল্পনাই লাল-সবুজের কোচ গোলাম রব্বানী ছোটনের। ফিলিপাইনকে মোকাবেলার আগে গতকাল তিনি বলেন,‘আমরা শুরুটা জয় দিয়ে করতে চাই। টুর্নামেন্টের শুরুটা জয় দিয়ে হলে আমরা লক্ষ্যের দিকে অনেকটা এগিয়ে থাকব।’ প্রতিপক্ষের অনুশীলন দেখার সুযোগ পাননি বাংলাদেশের কোচ। নিজেদের খেলা ও কৌশলের দিকেই বেশি মনোযোগ তারা। ছোটন আরো বলেন, ‘সব দলই এখন মানদালে। সবাই নিজেদের মতো অনুশীলন করছে। কেউ কারোটা দেখতে পারছে না। অনুর্ধ্ব-১৬ দলগুলোর সেরকম ভিডিও ফুটেজও নেই। তাই আমরা নিজেদের পরিকল্পনা মতো খেলতে চাই।’
বাংলাদেশের ফুটবল আন্তর্জাতিক পর্যায়ে প্রথম শিরোপা জেতে এই মিয়ানমার থেকেই। মরহুম মোনেম মুন্নার নেতৃতে¦ ১৯৯৫ সালে মিয়ানমারের গ্র্যান্ড রয়েল চ্যালেঞ্জ কাপ জিতেছিল বাংলাদেশ জাতীয় ফুটবল দল। এরপর আর সেখান থেকে সাফল্য পাননি জাতীয় দলের ফুটবলাররা। সাম্প্রতিক সময়ে অবশ্য এই টুর্নামেন্টে বাংলাদেশ আমন্ত্রণও পায় না। বেশ ক’বছর পর বাংলাদেশ মহিলা জাতীয় দল গত বছর মিয়ানমার গিয়েছিল টোকিও অলিম্পিকের এশিয়া অঞ্চলের বাছাইয়ে অংশ নিতে। অবশ্য লাল-সবুজের মেয়েদের সেই সফরটি সুখকর হয়নি। কয়েক মাস পর আবারো বাংলাদেশের মেয়েরা এখন মিয়ানমারে। এবার জাতীয় নয়, অনুর্ধ্ব-১৬ দল।
আগামী ১২ মার্চ থেকে সাফ মহিলা চ্যাম্পিয়নশিপ। সাফের প্রস্তুতির জন্য মারিয়া মান্ডাদের সঙ্গে সাবিনা খাতুনরাও এখন মিয়ানমারে রয়েছেন। বয়স বেড়ে যাওয়ার কারণে সানজিদা, কৃষ্ণারা না থাকলেও ২০১৭ সালে থাইল্যান্ডে টুর্নামেন্টের চুড়ান্ত পর্বে খেলা ১০ জন রয়েছেন এবারের বাছাই পর্বের দলে। এটিই ছোটনের অন্যতম ভরসা। তার কথায়, ‘আমাদের মেয়েরা বেশ অভিজ্ঞ। তারা ম্যাচের মধ্যেই রয়েছে। আন্তর্জাতিক ম্যাচ সম্পর্কে এখন তারা অনেক পরিপক্ব। আশাকরি তারা ম্যাচ জিতেই মাঠ ছাড়বে।’ এই টুর্নামেন্টের আগে সেই অর্থে প্রস্তুতি ম্যাচ খেলতে পারেনি বাংলাদেশ। ম্যাচের আগে এটিকে অবশ্য তেমন কারণ হিসেবে দেখতে চান না কোচ। কাল সংবাদ সম্মেলনের পর বিকেলে অনুশীলন করেছে বাংলাদেশ কিশোরী দল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ