Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দেশজুড়ে অকাল বর্ষণ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

মধ্য-ফাল্গুনে দেশজুড়ে ‘অকাল’ বর্ষণ অব্যাহত রয়েছে। গতকাল মঙ্গলবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ ভারী বর্ষণের রেকর্ড খুলনায় ৭৫ মিলিমিটার। খুলনায় শিলাবৃষ্টি হয়েছে। এ সময় ঢাকা, চট্টগ্রাম, খুলনা ও বরিশাল বিভাগের অধিকাংশ জেলায় মাঝারি বর্ষণ এবং রাজশাহী, সিলেট ও ময়মনসিংহ বিভাগে বিক্ষিপ্ত হালকা বৃষ্টিপাত হয়েছে। ঢাকায় ৩৬, চাঁদপুরে ৫৫, নোয়াখালীতে ৪৪, যশোরে ৭১, বরিশালে ২৭ মিলিমিটার বর্ষণ হয়েছে। তবে রংপুর বিভাগে গত দুই দিনেও বৃষ্টিপাত হয়নি। চট্টগ্রামে গত সোমবারের কালবৈশাখীতে বৃষ্টিপরিমাপক যন্ত্র উড়ে যাওয়ার কারণে গতকালও বৃষ্টিপাতের হার নির্ণয় হয়নি। পূর্বাভাসে বলা হয়, আজও দেশের অনেক জায়গায় বৃষ্টি, বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে।
আবহাওয়া বিভাগ জানায়, পশ্চিমা একটি লঘুচাপ গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং এর সংলগ্ন বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর প্রভাবে বাংলাদেশের অধিকাংশ জায়গায় মাঝারি থেকে ভারী ও অতিভারী বর্ষণ হচ্ছে। গতকালের বর্ষণে চট্টগ্রাম মহানগরীর চকবাজার, বাকলিয়া, শোলকবহর, ষোলশহর, চান্দগাঁও, মুরাদপুর, বাদুরতলা, কাতালগঞ্জসহ বিভিন্ন স্থানে সড়কের উপর বালি ও কাদামাটি জমে গেছে। অবৈধভাবে নগরীর বিভিন্ন স্থানে পাহাড়-টিলা কেটে-খুঁড়ে ফেলার কারণে বিপন্ন পাহাড়গুলো ধুয়ে-মুছে নেমে আসা বালি ও কাদামাটিতে এভাবে রাস্তাঘাট এমনকি নিচু এলাকার শত শত বসতঘর, দোকানপাট সয়লাব হয়ে যাচ্ছে। কাদা ও বালি সরাতে গিয়ে হিমশিম খাচ্ছে সিটি কর্পোরেশনের কর্মী ও স্থানীয় লোকজন।
আজ (বুধবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা থেকে ঝড়ো হ্ওায়াসহ বৃষ্টি, বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। সেই সাথে কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ ও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টির হওয়ার সম্ভাবনা রয়েছে।
সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সে. হ্রাস পেতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টি, বজ্রবৃষ্টি অব্যাহত থাকতে পারে। তবে এরপরের ৫ দিনে আবহাওয়া পরিস্থিতির উন্নতির সম্ভাবনা রয়েছে।
বন্দরে ৩ নম্বর সঙ্কেত
বজ্রমেঘের ঘনঘটা বৃদ্ধি পাওয়ার কারণে বাংলাদেশের উপকূল সংলগ্ন উত্তর বঙ্গোপসাগর উত্তাল হয়ে উঠেছে। আবহাওয়া সতর্কবার্তায় আবহাওয়াবিদ মোঃ আবদুর রহমান খান জানান, উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে তিন নম্বর স্থানীয় সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সাবধানে চলাচল করতে বলা হয়েছে। প্রসঙ্গত চলতি মৌসুমে গতকালই প্রথম সমুদ্র বন্দরসমূহকে ৩ নম্বর সতর্ক সঙ্কেত দেখানো হলো। সাগর উত্তাল থাকায় মাছ শিকার অনেকাংশে কমে গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বর্ষণ

৫ জুলাই, ২০২১
৩ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ