Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ০৮ ভাদ্র ১৪২৬, ২১ যিলহজ ১৪৪০ হিজরী।

যেকোনো মূল্যে বিনিয়োগ নয় : পরিকল্পনামন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

বিনিয়োগ দেশের জন্য ভালো। আমরা বিনিয়োগ চায় তবে যে কোনো মূল্যে কারোর চাপিয়ে দেয়া বিনিয়োগ চায় না বলে জাতিসংঘের প্রতিনিধিদের পরিষ্কার জানিয়ে দিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। গতকাল (মঙ্গলবার) পরিকল্পনা মন্ত্রণালয়ের নিজ দফতরে জাতিসংঘের বিভিন্ন সংস্থার সঙ্গে বৈঠক শেষে মন্ত্রী এসব কথা বলেন। তিনি আরো বলেন, আমাদের পছন্দ বরং ঐ বিনিয়োগ যে বিনিয়োগ আমাদের ভেতর থেকে উঠে আসবে। কারোর চাপিয়ে দেয়া বিনিয়োগ চায় না। বিনিয়োগ আগ্রহ আমাদের ভেতর থেকে উঠে আসবে, প্রতিটি গ্রামে, ছোট দোকানদার, যারা চাষবাষ করছে তাদেরও মতামত থাকবে বিনিয়োগ প্রসঙ্গে।

গ্রামের উন্নয়ন প্রসঙ্গে পরিকল্পনামন্ত্রী বলেন, ঘরে ঘরে বিদ্যুৎ নিয়ে গেছি। গ্রামকে শহরে রুপ দিতে কাজ করছি। গ্রামে সব থেকে বেশি দারিদ্র মানুষ বসবাস করেন। তাই আমাদের মূল অ্যাকশন গ্রামে শুরু হবে, এই অ্যাকশন দারিদ্র তাড়ানোর অ্যাকশন। মানুষের চাওয়া-পাওয়াকে প্রাধান্য দিয়ে কাজ করছি। দারিদ্র নিরসন প্রসঙ্গে মন্ত্রী বলেন, দারিদ্র মানুষের সার্ভে করছে বিবিএস (বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো)। এর পরেই প্রধান উদ্যোগ নেবো। বিবিএস-শক্তিশালী করতে জাতিসংঘ এগিয়ে আসতে চায়। আমরা বলেছি সবার জন্য বাংলাদেশের দরজা খোলা।

তিনি বলেন, স্থানীয় প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করে দারিদ্র মানুষকে চিহ্নিত করে উদ্যোগ নেবো। প্রবৃদ্ধি হলেই দারিদ্র হ্রাস পাবে। জাতিসংঘের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক শেষে মন্ত্রী বলেন, সকল সংস্থার সঙ্গে বৈঠক করেছি। তারা আমাদের প্রবৃদ্ধির মাত্রা নিয়ে উচ্ছ¡াস প্রকাশ করেছে। আমরা স্বাস্থ্য ও সামাজিক সুরক্ষা খাতে কি ধরণের খরচ করছি এই বিষয়ে জানতে চেয়েছে। তিনি আরো বলেন, বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন গতি বাড়াতে আমলাতান্ত্রিক জটিলতা রয়েছে। এটা কমানোর জন্য কাজ করছি। আমরা গত ১০ বছরে ভালো অর্জন করেছি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পরিকল্পনামন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ