Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাকার মেডিক্যাল টিম ঠাকুরগাঁওয়ে

ফলোআপ : একই পরিবারে ৫ মৃত্যু

রুবাইয়া সুলতানা বাণী, ঠাকুরগাঁও থেকে | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

জেলার বালিয়াডাঙ্গী উপজেলার ধনতলা ইউনিয়নের মরিচপাড়ায় ১৫ দিনের ব্যবধানে একই পরিবারের ৫ সদস্যের মৃত্যুতে এলাকায় আতঙ্ক বিরাজ করছে। গতকাল মঙ্গলবার ঢাকা থেকে আসা মেডিকেল টিম ঘটনাস্থল পরিদর্শন করেছে। অপরদিকে ভাইরাস আতঙ্ক ছড়িয়ে পড়ায় উপজেলা পরিষদের পক্ষ থেকে আক্রান্ত বাড়ির চারপাশে এক কিলোমিটার এলাকায় লোক চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।
উপজেলা প্রশাসন জানিয়েছে, আতঙ্কের কারনে বন্ধ করে দেয়া হয়েছে ওই এলাকার ভান্ডারদহ উচ্চ বিদ্যালয় ও ভান্ডারদহ প্রাথমিক বিদ্যালয়। এই বিষয়ে জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদুর রহমান বলেন, ঢাকা থেকে আসা মেডিকেল টিমের প্রধানসহ সদস্যরা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। তবে মেডিকেল টিম তাদের মতামত না দেয়া পর্যন্ত কিছুই বলা যাবে না।
অপরদিকে ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. শাহজাহান নেওয়াজ সাংবাদিকদের বলেন, ঢাকা থেকে আসা মেডিকেল টিমের প্রধান হচ্ছেন ডা. মো. গাজী শাহ আলম। চার বিশেষজ্ঞরা হলেন ডা. তানজিলা নওরিন, ডা. দেবাশীষ কুমার সাহা, মেডিকেল টেকনোলজিস্ট শাহনেওয়াজ পারভীন ও ইসমাইল খান।
তিনি বলেন, প্রাথমিকভাবে মনে হচ্ছে এটা কোন ভাইরাস নয়। ঢাকা থেকে আসা সরকারের রোগতত্ত¡ ও রোগ নিয়ন্ত্রণ গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) অনুসন্ধান করছে। যদি এটা ভাইরাসজনিত কোন রোগ হতো তাহলে প্রথমেই প্রতিবেশিরা আক্রান্ত হতেন। পরে গ্রামে ছড়িয়ে পড়ত।
গতকাল প্রথম দিন মেডিকেল টিম ঘটনাস্থল পরিদর্শন করেছে। তারা ওই পরিবারের ৫ সদস্যের মৃত্যুর কারণ জানার চেস্টা করছেন। সিভিল সার্জন জানান, প্রশাসন মেডিকেল টিমের রিপোর্টের জন্য অপেক্ষায় থাকবে। রিপোর্ট পাওয়ার পরই গণমাধ্যমের মাধ্যমে বিস্তারিত জানানো হবে।
এদিকে মরিচপাড়া গ্রামের অনেকেই ছুটছেন গুজবের পেছনে। একের পর এক মৃত্যুর পর কেউ কেউ বলতে শুরু করেছেন, ওই বাড়ির একটি ঘর দুই বছর ধরে তালাবদ্ধ করে রাখা। বিষয়টি অনুসন্ধান করা প্রয়োজন কি কারনে ঘর তালা দিয়ে রাখা হয়েছিল। পরিবারের অর্থাৎ তাহেরের বড় ছেলে ইউসুফের স্ত্রী কোহিনুর ও তার ২ বছরের শিশু আবীর রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। ঢাকার মেডিকেল টিম আজ বুধবার ওই দু’জনের শরীর থেকে নমুনা সংগ্রহ করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মৃত্যু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ