Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

তামাশার উপজেলা নির্বাচন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

এই সরকারকে ভোট জালিয়াতি এবং রাতের আধারে ভোট ডাকাতির সরকার হিসেবে অবিহিত করে এদের অধীনে কোনো নির্বাচন অংশ না নেয়ার ঘোষণা দিয়েছে বাম গণতান্ত্রিক জোট। গতকাল সিপি্ির কেন্দ্রীয় কার্যালয় মুক্তিভবনের মৈত্রী মিলনায়তনে অনুষ্ঠিত বাম গণতান্ত্রিক জোটের সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। বলা হয় শাসকশ্রেণি একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কিভাবে নির্বাচনের ইতিহাসে বিকৃতির এক অনন্য নজির স্থাপন করেছে। ভোট কারচুপি, জালিয়াতি, ইঞ্জিনিয়ারিং, মিডিয়া ক্যু ইত্যাদি সকল বিষয়কে ছাপিয়ে এটি ছিল ভোটের আগের রাতে ভোট বাক্স ভরে রাখার এক নতুন কীর্তি।
এই কলংকিত নির্বাচনের দগদগে ঘা শুকানোর আগেই এবং জনগণের ভোটাধিকার কোনরূপ নিশ্চিত না করেই এখন উপজেলা নির্বাচনের আয়োজন চলছে। পর্যায়ক্রমিক দিন তারিখও ঠিক হচ্ছে। এ নির্বাচন প্রসঙ্গে প্রধান নির্বাচন কমিশনার বলেছেন, গত একাদশ সংসদ নির্বাচন যেভাবে হয়েছে আগামী নির্বাচনও সেভাবেই অনুষ্ঠিত হবে। পিলে চমকে যাবার মতো কথা! আমরা আরও একটি প্রহসন ও তামাশার খেলায় সামিল হতে চাইনা বিধায় এ নির্বাচনে অংশগ্রহণ না করার ঘোষণা দিয়েছি।
সংবাদ সম্মেলনে বলা হয়, জনগণের অংশগ্রহণে স্থানীয় স্বশাসনের বিভিন্ন স্তরের সংস্থার প্রচলন আমাদের সমাজে দীর্ঘদিনের। কিন্তু ক্ষমতাসীনরা এসব সংস্থাকে বারবার ব্যবহার করেছে তাদের ক্ষমতার ‘খুঁটি’ হিসেবে কাজে লাগানোর জন্য। সংবিধানে স্বশাসিত ‘স্থানীয় সরকার ব্যবস্থা’ লিখিতভাবে স্বীকৃতি পেলেও, স্বাধীনতার ৪৮ বছরেও শাসক শ্রেণি এখন পর্যন্ত স্থানীয় সরকারের ক্ষমতায়ন করেনি।
সংবাদ সম্মেলনে আরও বলা হয়, একদিকে স্থানীয় সরকারের জন্য পর্যাপ্ত বাজেট পাওয়া যায় না। অন্যদিকে স্থানীয় সংসদ সদস্য ও আমলা-প্রশাসন-এই দুই তরফের খবরদারি-নিয়ন্ত্রণ এসব সংস্থার কর্তৃত্বকে জরবদখল করে রেখেছে। জনগণের প্রকৃত ক্ষমতায়ন ও রাষ্ট্র-প্রশাসনের গণতান্ত্রিক বিকেন্দ্রীকরণের ব্যবস্থা হলেই নির্বাচনে অংশ নেবে।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক বাসদ নেতা বজলুর রশীদ ফিরোজ। উপস্থিত ছিলেন আব্দুল্লাহ আল কাফি রতন, হামিদুল হক, লিয়াকত হোসেন, রুহীন হোসেন প্রিন্স, রাজেকুজ্জামান রতন, শুভ্রাংশু চক্রবর্ত্তী, অধ্যাপক আব্দুস সাত্তার, আকবার খান, বাচ্চু ভ‚ইয়া, নজরুল ইসলাম, মানস নন্দী, জুলফিকার আলী, নজিব সরকার রতন, মজিবুর রহমান প্রমুখ।



 

Show all comments
  • Jahid ২৭ ফেব্রুয়ারি, ২০১৯, ৩:২৪ এএম says : 0
    i agree with them
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উপজেলা পরিষদ নির্বাচন

২৭ ফেব্রুয়ারি, ২০১৯
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ