Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

শেষ দিনে উৎসবমুখর পরিবেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৫ এএম

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র পদে উপনির্বাচন এবং উত্তর ও দক্ষিণ সিটির ৩৬টি নতুন ওয়ার্ডে কাউন্সিলর নির্বাচন আগামীকাল বৃহস্পতিবার। গতকাল মঙ্গলবার মধ্যরাত থেকে নির্বাচনে প্রার্থীদের প্রচার শেষ হয়েছে। বৃহস্পতিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত উত্তর সিটির ৫৪টি ওয়ার্ডে মেয়র পদে উপনির্বাচন এবং উত্তর ও দক্ষিণ সিটির নতুন ৩৬টি ওয়ার্ডে কাউন্সিলর পদে এই নির্বাচন অনুষ্ঠিত হবে।

ইতোমধ্যে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এবং দক্ষিণের নতুন ১৮ ওয়ার্ডের নির্বাচনী এলাকায় আগামীকাল বৃহস্পতিবার সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। তবে পরীক্ষা কেন্দ্রের সংশ্লিষ্টরা সাধারণ ছুটির বাইরে থাকবে।

ঢাকা উত্তরের মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থী আতিকুল ইসলাম নৌকা প্রতীক নিয়ে, জাতীয় পার্টির শাফিন আহমেদ লাঙ্গল প্রতীক নিয়ে, এনপিপির আনিসুর রহমান দেওয়ান আম প্রতীক নিয়ে, স্বতন্ত্র প্রার্থী আব্দুর রহিম টেবিল ঘড়ি প্রতীক নিয়ে এবং পিডিপির শাহীন খান বাঘ প্রতীক নিয়ে প্রতিদ্ব›িদ্বতা করছেন।

উত্তর সিটির উপ-নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা আবুল কাসেম জানান, ভোটের ৩২ ঘণ্টা আগে প্রচার বন্ধ করার নিয়ম। সে অনুযায়ী প্রার্থীরা গতকাল মঙ্গলবার রাত ১২টা পর্যন্ত প্রচার চালানোর অনুমতি ছিল। গতকাল রাত ১২টার পর থেকে প্রচারণা বন্ধ হয়ে গেছে। মঙ্গলবার মধ্যরাত থেকে ২ মার্চ রাত ১২টা পর্যন্ত নির্বাচনী এলাকায় কোনো মিছিল, সভা, শোভাযাত্রা করা যাবে না।

ইসির যুগ্মসচিব এস এম আসাদুজ্জামান জানান, উত্তর সিটির নির্বাচনী এলাকায় আজ বুধবার মধ্যরাত থেকে ২৪ ঘণ্টা যন্ত্রচালিত যানচলাচলে নিষেধাজ্ঞা থাকবে। সেই সঙ্গে মঙ্গলবার মধ্যরাত থেকে ১ মার্চ মধ্যরাত পর্যন্ত মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা থাকবে। তবে সিটি কর্পোরেশনের আওতাধীন মহাসড়ক ছাড়াও আন্তঃজেলা ও মহানগর থেকে বের হওয়ার জন্য গুরুত্বপূর্ণ সড়ক, মহাসড়ক, প্রধান প্রধান সংযোগ সড়কে নিষেধাজ্ঞা শিথিল থাকবে। অন্যদিকে, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটিতে স¤প্রসারিত ১৮টি করে মোট ৩৬টি ওয়ার্ডে কাউন্সিলর পদে সাধারণ নির্বাচন ও উত্তর সিটির ২টি ওয়ার্ডে উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এছাড়াও, ডিএনসিসি ও ডিএসসিসি উভয় সিটিতে ৬টি সংরক্ষিত নারী ওয়ার্ডে নারী কাউন্সিলর পদে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। তবে, মেয়র ও কাউন্সিলর উভয় পদের মেয়াদ হবে এক বছরের চেয়ে কিছু বেশি সময়।

দুই সিটিতে কাউন্সিলর প্রার্থীর সংখ্যা : ডিএনসিসি ও ডিএসসিসি নির্বাচনে ৩৬টি সাধারণ ওয়ার্ডে কাউন্সিল পদে মোট প্রার্থীর সংখ্যা ৩০৯ জন। দুই সিটিতে ১২টি সংরক্ষিত ওয়ার্ডে নারী কাউন্সিল পদে প্রার্থীর সংখ্যা ৭০ জন। এর মধ্যে ডিএনসিসির ১৮টি সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী ১৬০ জন, সমসংখ্যাক ওয়ার্ডে ডিএসসিসিতে সাধারণ কাউন্সিলর প্রার্থী ১৪৯ জন। অন্যদিকে ডিএনসিসি‘র ৬ সংরক্ষিত ওয়ার্ডে নারী কাউন্সিলর প্রার্থী ৪৫ জন এবং ডিএসসিসিতে ২৫ জন। ঘোষিত তফসিল অনুযায়ী, আগামীকাল বৃহস্পতিবার ডিএনসিসি মেয়র ও দুই সিটির ১৮ টি করে ৩৬টি ওয়ার্ডে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

এদিকে, গতকাল প্রচারণার শেষ দিনে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির ওয়ার্ডগুলো ছিল উৎসবমুখর। কাউন্সিলর প্রার্থীরা তাদের নিজেদের অবস্থান জানান দিতে বিশাল মিছিল সহকারে শোডাউন করেছেন। এজন্য সকাল থেকেই প্রস্তুতি নিতে দেখা গেছে প্রার্থীদের। মাইকে বিভিন্ন প্যারোডি গান বাজিয়ে গত দ’ুসপ্তাহ ধরেই প্রচারণা চলছিল।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ৬০ নং ওয়ার্ডে গতকাল বুধবার রেডিও মার্কার কাউন্সিলর প্রার্থী আব্দুস সালাম বাবু, লাটিম মার্কার প্রার্থী রাইসুদ্দিন রাইসু, ৬১ নং ওয়ার্ডের লাটিম মার্কার প্রার্থী শুরুজ্জামানসহ আর অনেক প্রার্থী প্রচারণার শেষ দিনে বড় বড় মিছিল নিয়ে শোডাউন করেছেন। প্রার্থীদের শোডাউনে দনিয়া, পাটেরবাগ, রসুলপুর, নূরপুরসহ আশপাশের এলাকা ছিল উৎসবমুখর। আলাপকালে একাধিক প্রার্থী জানান, নির্বাচনে যে পরিবেশ বিরাজ করছে তাতে ভোটাররা ভোট দিতে আসবে। সেক্ষেত্রে জয়ী হওয়ার ব্যাপারে তারা সবাই আশাবাদী। তবে বিএনপি সমর্থিত প্রার্থীরা গত কয়েকদিন ধরে ঘরে থাকতে পারছেন না বলে অভিযোগ করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ