Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

অমর একুশে গ্রন্থমেলা ২০১৯ এর আলোচিত ১০ টি সেরা জ্ঞান ও শিক্ষামূলক বই

মোঃ ইকরাম | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০১৯, ২:০৪ পিএম

বিগত বছরগুলোতে ক্যারিয়ার সচেতন তরুনদের মাঝে শিক্ষামূলক বইগুলোর চাহিদা ব্যাপক বৃদ্ধি পেয়েছে। এবারের বইমেলাতেও অনেকগুলো শিক্ষামূলক বই বের হয়েছে। যে বইগুলো স্টডেন্ট লাইফে অবশ্যই পড়া উচিত। সেরকম বইগুলোর মধ্য হতে ১০টি বইয়ের নামের তালিকা প্রস্তুত করা হয়েছে।

গণিতের স্বপ্নযাত্রা

লেখকঃ আহমেদ জাওয়াদ চৌধুরী ও তামজীদ মোর্শেদ রুবাব
প্রকাশক : আদর্শ
গণিত অলিম্পিয়াডে প্রথম স্বর্ণজয়ী আহমেদ জাওয়াদ চৌধুরী এবং তামজীদ মোর্শেদ রুবাব এর বই গণিতের স্বপ্নযাত্রা। তুখোর দুইজন প্রবলেম সলভার লিখেছে কেমন করে তৈরি হতে হয় গণিত অলিম্পিয়াডের জন্য। এ বইটি গণিত উৎসবের প্রস্তুতির জন্য মেন্টর হিসেবে কাজ করবে।

বইটি অনলাইনে পেতে লিংকঃ http://bit.ly/2DaOFa5

নিমিখ পানে: ক্যালকুলাসের পথ পরিভ্রমণ

লেখকঃ চমক হাসান
প্রকাশক : আদর্শ
আমাদের দেশে ক্যালকুলাস শেখানো হয় উচ্চমাধ্যমিক পর্যায়ে। কিন্তু যা শেখানো হয় সেখানে মূল বিষয়টা আসলে কী বোঝাচ্ছে, সেটা থেকে বেশি থাকে কী কৌশলে অঙ্ক করতে হয়। অবশ্যই কৌশল শেখার গুরুত্ব আছে। কিন্তু একটা কৌশল কেন তৈরি হলো, কোথায় ব্যবহার হবে, এগুলো না জেনে শুধু কৌশল জানলে সেটা অনেকটাই অর্থহীন হয়ে যায়। তার চেয়েও বড় হলো অন্ধের মতো শুধুই কৌশল জানতে থাকলে সৃজনশীল মনও একসময় চিন্তাশূন্য হয়ে পড়ে। অনেকেই অঙ্ক করার নিয়মগুলো খুব ভালো করে পারে, কিন্তু জানে না কেন কী করছে। অথচ উচ্চশিক্ষার জন্য ক্যালকুলাস সম্পর্কে ধারণা থাকাটা খুবই জরুরি। এ কাজটি লেখক অনেক আকর্ষনীয় করে তার বইটাতে উপস্থাপন করেছেন।

বইটি অনলাইনে পেতে লিংকঃ http://bit.ly/2BlVxRW

 ভাল্লাগে না

লেখকঃ আয়মান সাদিক ও অন্তিক মাহমুদ
প্রকাশক : আদর্শ
আমাদের অনেকেরই জীবনে সর্বাধিক বার বলা কথাগুলোর মধ্যে নিঃসন্দেহে ভাল্লাগে না সবচেয়ে উপরের সারিতে অবস্থান করবে। বারমুডা ট্রায়াঙ্গেল এর মধ্যে যেমন অসংখ্য উড়োজাহাজ রহস্যজনক ভাবে হারিয়ে যায়, তেমনি ভাল্লাগে না এর দুষ্টচক্র পরেও প্রতিদিনের অনেক আইডিয়া, প্রয়োজনীয় কাজ ও হারিয়ে যায় কালের অতলে। ভাল্লাগে না বইটিতে এই দুষ্টচক্র থেকে পরিত্রাণ পাবার অনেক চমকপ্রদ কিছু উপায় বাতলে দেয়া আছে!

বই থেকে সবচেয়ে পছন্দের কিছু আইডিয়া উল্লেখ করছি, যেগুলো জীবনের সব ক্ষেত্রে কাজে আসবেঃ
→ কালকের জন্য ফেলে না রাখার ১০ মিনিট রুল

→ স্বপ্নকে বাস্তবায়ন করার স্ট্র‍্যাটেজি প্ল্যান

→ পারব না বনাম পারতেই হবে রোডম্যাপ

→ লোকে কী বলবে থেকে বাঁচবার উপায়

→ একদিনের রাজা মেথড

→ স্মার্ট মেথডে কাজ করার ১৩টি উপায়

→ নিজের জীবনের SWOT ইত্যাদি সহ আরো অসংখ্য তথ্যাদি!

এবং সব কিছুর সাথে অসাধারণ সব কার্টুনের ব্যবহারের জন্য, বাস্তবিক আইডিয়া ও পাওয়া যাবে। কিন্তু হ্যাঁ, পুরো বইটি এক বারেই পড়ে শেষ না করে, প্রত্যেকটি বিষয়বস্তু আয়ত্ত এবং অ্যাসাইনমেন্ট গুলো করলে সর্বোত্তম ফলাফল আসবে।
আশা করছি, ভাল্লাগে না পড়ে, জীবনের প্রতি ভালো লাগা একটু হলেও বাড়বে।

বইটি অনলাইনে পেতে লিংকঃ http://bit.ly/2sHcJwj

 হাইজেনবার্গের গল্প

লেখকঃ শামীর মোন্তাজিদ
প্রকাশক : অধ্যয়ন
প্রথমত, বইটির নাম হাইজেনবার্গের গল্প হওয়ার কারণে, মনে করছিলাম এই বইটি হাইজেনবার্গের জীবন কাহিনী এর বই। কিন্তু এই বইটির ২৫ টা গল্পের মধ্যে একটি গল্প হাইজেনবার্গেরকে নিয়ে।
দ্বিতীয়ত, বইটি হাইজেনবার্গের কে নিয়ে না হলেও হাইজেনবার্গের ছিলেন একজন পদার্থবিদ, কিন্তু এই বইয়ের তিনটা গল্পে পদার্থবিজ্ঞান নিয়ে কথা বলা হয়েছে।

এই বইয়ের বাকি সবগুলা গল্প মেডিক্যাল সাইন্স, এর ইতিহাস এবং মাইক্রোবায়োলজি নিয়ে। যদিও আমার বায়োলজি খুব একটা পছন্দ না, তারপরও এই বইটি অনেক ভালো লেগেছে, গল্পে গল্পে অনেক কিছু জানতে পেরেছি মেডিক্যাল সাইন্স এবং মাইক্রোবায়োলজি সম্পর্কে, যা আগে আমি জানতাম না।
অনেক সহজ ভাষায় বিজ্ঞানের অনেক বড় বড় আবিষ্কারের কথা জানতে পেরেছি যা আমাদের মতো বিজ্ঞান প্রেমীদের আরো উদ্বুদ্ধ করে।
আমার মনে হয়, যাদের বিজ্ঞান ভালো লাগে না, তারাও এই বইটি পছন্দ করবে, আর যাদের ভালো লাগে তাদের তো কথাই নেই!

বইটি অনলাইনে পেতে লিংকঃ http://bit.ly/2HEintl   


ইমোশনাল মার্কেটিং

লেখকঃ মুনির হাসান
প্রকাশক : আদর্শ
স্যার বইটি আসলে কাদের জন্য লিখেছেন? উদ্যোক্তাদের জন্য? মার্কেটারের জন্য? সেলসম্যানের জন্য? ব্যাবসায়ীদের জন্য? শিক্ষার্থীদের জন্য? সমাজবিজ্ঞানীদের জন্য? অবশ্যই তাদের জন্য। তবে সবকিছু ছাপিয়ে বইটি লেখা হয়েছে আমার মতো সাধারণ পাঠকদের জন্য।

গল্প-উপন্যাস-কবিতার বাইরে একটা বই যেটা মুগ্ধ হয়ে পড়তে হয় এবং প্রতি পাতায় চমকে উঠে বলতে হয়, বাহ!!

 বইটি অনলাইনে পেতে লিংকঃ http://bit.ly/2UGF2H2

ইনকাম@ফেইসবুক

লেখকঃ মো. ইকরাম
প্রকাশক : বাংলা প্রকাশ
বাংলাদেশের বেকার সমস্যার অনেকটাই সমাধান হয়েছে ফ্রিল্যান্সিং কাজের মাধ্যমে। অনলাইনে ঘরে বসেই প্রচুর মানুষ আয় করে নিজেদের দারিদ্রতা দূর করেছে। সেই অনলাইন ইনকামের একটি চমৎকার গাইডলাইনমূলক বই ইনকাম @ ফেসবুক।

ফেসবুক সবার নেশা। বর্তমান যুগে সময় নষ্টের প্রধাণ হাতিয়ার এটি। কিন্তু এদেশেই অনেকে রয়েছে যারা এ ফেসবুকের নেশাকেই পেশাতে রুপান্তর করেছে। ফেসবুক হতে কিভাবে ইনকাম করা যায়, ফেসবুকের কোন দক্ষতাগুলোকে কাজে লাগিয়ে দেশের বাজারেই সম্মানজনক চাকুরি পেতে পারেন, সেই বিষয়গুলো নিয়ে এ বইটি।
যারা ইকমার্স বিজনেস করছেন, যাদের ব্যবসা ফেসবুকে মার্কেটিংয়ের উপর নির্ভর, আবার যারা অনলাইনে আয় করছেন, কিন্তু আয় বাড়াতে পারছেন না, তাদের জন্য এ বইটি অনেক উপকারে আসবে।

 বইটি অনলাইনে পেতে লিংকঃ http://bit.ly/2Eg1Zvr   

ভাইরে/আপুরে!!!‌

লেখকঃ শাব্বির আহসান
প্রকাশক : শব্দশৈলী
বইটি সবার জন্য উপযোগী। বিশেষ করে ছাত্রদের জন্য, ছাত্রদের অনেক ধরনের টিপস দ্বারা সাজানো রয়েছে বইটি। বইটি মূলত লেখকের বিভিন্ন সময়ে লেখা ৪৮টি ফেসবুক পোস্টের সমন্বয়ে তৈরি। বইটিতে পাবেন বিভিন্ন আইডিয়া, উৎসাহ, কিভাবে কি করবেন, কোথা থেকে করবেন ইত্যাদি। বাকী বিষয়গুলো জানতে বইটি কিনে ফেলুন তাড়াতাড়ি।

বইটি অনলাইনে পেতে লিংকঃ  http://bit.ly/2TzgrnE

 সফল যদি হতে চাও

লেখকঃ আনিসুল হক
প্রকাশকঃ প্রথমা প্রকাশন
সফল হতে কে না চায়। আপনি চান, আমিও চাই। সফল মানুষদের বৈশিষ্ট্যগুলো আলোচনা করে একটা সহজ সূত্র আবিষ্কারের চেষ্টা করা হয়েছে ‌সফল যদি হতে চাও বইয়ে।

বইটি অনলাইনে পেতে লিংকঃ http://bit.ly/2BMRP3F

 

বিজ্ঞানীদের কাণ্ডকারখানা-২

লেখকঃ রাগিব হাসান
প্রকাশকঃ আদর্শ
রাগিব হাসান এর সেরা নতুন বই বিজ্ঞানীদের কাণ্ডকারখানা ২য় খণ্ড। লুই পাস্তুন, হকিং, শশীকান্ত, প্রফেসর গডার্ডর মত বিখ্যাত আরও অনেকজন বিজ্ঞানীর মজার মজার কান্ড নিয়ে এ বইটি লেখা হয়েছে। ১ম খন্ড যারা পড়েছে, তারা অবশ্যই এ ২য় খন্ডটি মিস করবে না।
বইটি আপনি পড়ুন, বাচ্চাদের পড়তে দিন। ক্ষুদে বিজ্ঞানীরা এভাবেই হবে অনুপ্রাণিত।

বইটি অনলাইনে পেতে লিংকঃ http://bit.ly/2S4jFTo

 স্মার্ট ইংলিশ স্মার্ট ওয়ে টু লার্ন ইংলিশ

লেখকঃ ফরিদ আহমেদ
ইংরেজি শেখার অনন্য বই স্মার্ট ইংলিশ স্মার্ট ওয়ে টু লার্ন ইংলিশ। বইটিতে ৫০০ দৈনন্দিন ইংরেজি ডায়ালোগ, ইংরেজি বাক্য তৈরির ৭০টি গুরুত্বপূর্ণ রুল, বিষয়ভিত্তিক ভোকাবুলারি, ইংরেজি বাক্যের কমন মিসটেক, বিষয়ভিত্তিক ইংরেজি কনভার্সেশনসহ আরও গুরুত্বপূর্ণ কিছু বিষয়যুক্ত করা হয়েছে যা ইংরেজি শিখতে সহায়ক হবে।

বইটি অনলাইনে পেতে লিংকঃ http://bit.ly/2VmSYGx



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বইমেলা ২০১৯

২৭ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ