Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯, ০৮ কার্তিক ১৪২৬, ২৪ সফর ১৪৪১ হিজরী

বেঙ্গালুর উৎসবে প্রতিযোগিতা করছে ‘ইতি তোমারই ঢাকা’

ইনকিলাব প্রতিবেদক | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০১৯, ৩:৩৩ পিএম | আপডেট : ৯:৪৯ পিএম, ২৭ ফেব্রুয়ারি, ২০১৯

১১তম বারের মতো শুরু হয়েছে বেঙ্গালুরু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। ২১ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া এই উৎসবে দেখানো হচ্ছে ৬০টি দেশের ২২৫টি চলচ্চিত্র। এরমধ্যে বাংলাদেশ থেকে একমাত্র চলচ্চিত্র হিসেবে উৎসবে লড়াই করছে ইমপ্রেস টেলিফিল্ম-এর চলচ্চিত্র ‘ইতি তোমারই ঢাকা’।
এমনটা জানিয়েছেন ইমপ্রেস টেলিফিল্ম এর কনসালটেন্ট (ফিল্ম) ও ‘ইতি তোমারই ঢাকা’ চলচ্চিত্রের ক্রিয়েটিভ প্রযোজক জনাব আবু শাহেদ ইমন। উৎসবে যোগ দিতে ইতোমধ্যে তিনি বেঙ্গালুরুতে অবস্থান করছেন।
ইমন জানান, ২১ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া ১১তম বেঙ্গালুরু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবটি চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। ‘ইতি তোমারই ঢাকা’ চলচ্চিত্রটির একবার প্রদর্শনী হয়েছে। আরেকটি প্রদর্শনী মঙ্গলবার সন্ধ্যায় (২৭ ফেব্রুয়ারি)।

iti-tomarবেঙ্গালুরু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের অফিশিয়াল ওয়েব সাইটে দেয়া তথ্যানুসারে দেখা যায়, ৮ দিনব্যাপী আন্তর্জাতিক এই চলচ্চিত্র উৎসবে ১৫টি ভিন্ন ভিন্ন বিভাগে দেখানো হচ্ছে মোট ২২৫টি চলচ্চিত্র। এরমধ্যে ‘এশিয়ান চলচ্চিত্র’ বিভাগে নির্বাচিত হয়েছে বাংলাদেশের ‘ইতি তোমারই ঢাকা’।
এই চলচ্চিত্র ছাড়াও এশিয়ান চলচ্চিত্র বিভাগে স্থান করে নিয়েছে ভারতীয় দেবাশীষ মুখার্জীর ‘বোঁসলে’, ফিলিস্তিনি ‘স্ক্রু ড্রাইভার’, চীনের ‘দ্য রিব’ এবং শ্রীলঙ্কান ‘দ্য ফ্রজেন ফায়ার’ এর মতো চলচ্চিত্র।
বেঙ্গালুরু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবকে ভারতের অন্যতম দাপুটে চলচ্চিত্র উৎসবগুলোর একটি মনে করা হয়। উৎসবে যেখানে এশিয়ার অন্যান্য দেশ সহ বিশ্বের নানা প্রান্ত থেকে নির্মাতা, প্রযোজকসহ স্বাধীন চলচ্চিত্র সংশ্লিষ্ট মানুষেরা উপস্থিত হন। এবারের উৎসব উদ্বোধন করেন কর্নাটকের মুখ্যমন্ত্রী এইচ.ডি.কুমারা স্বামী।
উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বলিউড নির্মাতা রাহুল রাবালি এবং অভিনেতা অনন্ত নাগ। ইরানিয়ান চলচ্চিত্র ‘বোম, অ্যা লাভ স্টোরি’ চলচ্চিত্রের মধ্য দিয়ে শুরু হয় চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন।
সম্প্রতি জয়পুর চলচ্চিত্র উৎসবে ‘শ্রেষ্ঠ মৌলিক চিত্রনাট্য’র পুরস্কার জিতে নিয়েছে ‘ইতি তোমারই ঢাকা’। এছাড়া কোলহাপুর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, ১১তম জয়পুর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, ইন্দোনেশিয়ার জগজা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, ভারতের মুম্বাই থার্ড আই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ও আওরঙ্গবাদ চলচ্চিত্র উৎসবে দেখানো হয় ‘ইতি তোমারই ঢাকা’।
তার আগে গেল অক্টোবরে এশিয়ার সবচেয়ে বড় ও সম্মানজনক চলচ্চিত্র উৎসব ‘বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এর ২৩ তম আসরে ওয়ার্ল্ড প্রিমিয়ার হয় বাংলাদেশের প্রথম এই অমনিবাস চলচ্চিত্রটির।
সাম্প্রতিক ঢাকার চিত্র নিয়ে ১১ তরুণ নির্মাতা তৈরী করেছেন ‘ইতি তোমারই ঢাকা’। তারা হলেন গোলাম কিবরিয়া ফারুকী, মাহমুদুল ইসলাম, মীর মোকাররম হোসেন, রাহাত রহমান, রবিউল আলম রবি, সৈয়দ সালেহ আহমেদ সোবহান, সৈয়দ আহমেদ শাওকী, তানিম নূর, তানভীর, কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায় ও নুহাশ হুমায়ূন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ